মোবাইলে ইউটিউব চ্যানেল (YouTube Channel on Mobile) তৈরি করুন

YouTube channel on mobile

ইউটিউব পৃথিবীর বৃহত্তম ভিডিও শেয়ারিং সফটওয়ার। এখানে প্রতিদিন লক্ষ লক্ষ ভিডিও আপলোড করা হচ্ছে। কে করছে ? আমার আপনার মতো ইউটিউবাররা ভিডিও আপলোড করছে। কেউ শখের বসে আবার কেউ ইনকামের উদ্দেশ্যে। যে চিন্তাই করে ভিডিও আপলোড করেন না কেন, তার জন্য প্রয়োজন একটি ইউটিউব চ্যানেল। অনেকে চিন্তা করেন আমার তো কম্পিউটার বা ল্যাপটপ নেই কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবো। চিন্তার কিছু নেই আপনি মোবাইল দিয়েই ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। আপনার একটি স্মাট ফোন বা এন্ড্রয়েট ফোন থাকতে হবে। তাহলেই আপনি ইউটিউব চ্যানেল তৈরি করে ইনকাম করতে পারবেন। আজকে আমরা আলোচনা করবো কিভাবে মোবাইলে ইউটিউব চ্যানেল (YouTube Channel on Mobile) তৈরি করা যায় এবং ভিডিও আপলোড করে ইনকাম করা যায়।

ইউটিউব কি :

ইউটিউব কি আমার আগের একটি আর্টিকেলে বর্ননা করেছি। এখানে কিছুটা ধারনা দেওয়ার জন্য তুলে ধরছি। ইউটিউব ভিডিও শেয়ারিং করার অন্যতম একটি প্লাটফর্ম। এখানে আপনি যে কোন ধরনের ভিডিও আপলোট করতে পারবেন। তবে ভিডিও গুলো তথ্য বহুল, জ্ঞান মূলক ও আকর্ষনীয় হওয়া উচিৎ। যা মানুষের কাজে লাগে এমন ভিডিও আপলোড করা উচিৎ। মানুষের কাজে লাগে বা মানুষের বিনোদনে সাহায্য করে এমন ভিডিও আপলোড করতে পারলে আপনি ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে পারবেন। ইউটিউবের নীতিমালা বা তাদের কন্ডেশন মেনে ইউটিউব চ্যানেল তৈরি করতে পারলে আপনি একজন ইউটিউবার হিসাবে সফলতা লাভ করতে পারবেন।

ইউটিউব চ্যানেল তৈরি করতে কি কি লাগে :

ইউটিউব চ্যানেল তৈরি করতে আপনাকে কোনো বিশেষজ্ঞ হতে হবে না । সহজে আপনি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। তাও আবার মোবাইলে ইউটিউব চ্যানেল (YouTube Channel on Mobile) তৈরি করতে পারবেন। তবে আপনার কিছু জিনিসের প্রয়োজন পড়বে। সে গুলো হচ্ছে :

১. কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের মধ্যে যে কোন একটি ডিভাইস থাকতে হবে।

২. একটি ভেরিফাইড জিমেইল একাউন্ট থাকতে হবে।

৩. ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

ইউটিউব চ্যানেলের নাম :

ইউটিউব চ্যানেলের নাম ইউনিক হওয়া উচিৎ। ইউটিউব চ্যানের নাম এমন রাখা উচিৎ যা কেউ আগে রাখে নাই। কারন ইউটিউব চ্যানেলের নাম আগে কেউ রেখেছে এমন নাম রাখলে সার্চ লিস্টে আপনার চ্যানেলের নাম বা আপনার চ্যানেল খুজে পাবেন না। আমি নিজে একজন ভুক্তভুগি। আমার চ্যানেলের নাম খুজে পাচ্ছিলাম না। শেষে চ্যানেলের নাম পরিবর্তন করতে হয়। অবশেষে চ্যানেলকে খুজে পাই। চ্যানেলের নাম পরিবর্তনের কিছু ক্যারাইটেরিয়া রয়েছে ইউটিউবে অনেক ভিডিও পাবেন সেখান থেকে দেখে নিবেন। আমি বলবো এমন নাম রাখবেন যাতে চ্যানেলের নাম ডাবল না হয়। অর্থাৎ আগে কেউ রাখে নাই এমন নাম রাখার চেষ্টা করবেন। তাহলে সহজে আপনার চ্যানেলকে সবাই খুজে পাবে। ইউটিউব চ্যানেলের সুন্দর নাম রাখার কিছু টিপস :

১. এমন নাম রাখুন যে নাম সহজে সবাই মনে রাখতে পারে।

২. এমন নাম রাখুন যে নাম কেউ কখনো চ্যানেলের নাম হিসাবে রাখে নাই।

৩. এমন নাম রাখুন যে নামের সাখে আপনার ভিডিও তৈরির ক্যাটাগরির সাথে মিল রয়েছে।

৪. কম শব্দের মধ্যে নাম রাখার চেষ্টা করুন। সাধারনত ২/৩ টি শব্দের মধ্যে নাম রাখার চেষ্টা করুন। দুটি শব্দের নাম হলে ভালো হয়।

৫. এমন নাম রাখুন যেন ডোমেন রিলেটেড হয়। ভবিষ্যতে যেন ঐ নামে কোন ডোমেন ক্রয় করে ব্লগসাইট বা ওয়েবসাইট খুলতে পারেন।

মোবাইল দিয়ে কিভাবে ইউটিউব চ্যানেল (YouTube Channel on Mobile) তৈরি করবো :

ইউটিউব চ্যানেল তৈরি খুব একটা কঠিন কাজ নয়। আপনি ইচ্ছা করলে সহজে মোবাইল দিয়ে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। অনেকে ইউটিউব এ্যাপ দিয়ে ইউটিউব চ্যানেল তৈরি করে থাকে। আপনি এ্যাপ দিয়ে চ্যানেল তৈরি করতে পারবেন ঠিক আছে। কিন্তু প্রফেশনাল মানের হবে না। এ্যাপ দিয়ে চ্যানেল তৈরি করে ইনকাম করতে পারবেন না। আপনাকে ইনকাম করতে হলে প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। মোবাইল দিয়েই আপনি প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। তবে আপনার মোবাইলকে ডেক্সটপ ভার্সনে সেট করে নিতে হবে। কিভাবে করবেন ? এই আর্টিকেলে স্টেপ বাই স্টেপ বিস্তারিত আলোচনার চেষ্টা করবো।

স্টেপ 1. প্রথমে আপনার মোবাইলে ক্রোম ব্রাউজার ওপেন করে নিন। সেখানে YouTube.com লিখে সার্চ করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখানে আপনার সেটে ছবি ভিন্ন আসতে পারে।

YouTub Scrensot 1.

Mobile feature 1

এই ইন্টারফেসে উপরে ডান কর্ণারে তিনটি ডট চিহ্নতে ক্লিক করুন। তাহলে নিচের মতো ড্রপডাউন সম্বলিত একটি ইন্টারফেস দেখতে পাবেন।

YouTube Scrensot 2 :

Mobile feature 2

এবার এই ইন্টারফেসে একটু নিচের দিকে দেখুন Desktop site লিখা আছে। এই Desktop site ডান পার্শে টিক চিহ্ন দিয়ে দিন। তাহলে আপনার মোবাইল ডেক্সটপ ভার্ষন হয়ে যাবে। এবার আপনি আপনার মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপের মতো সব কাজ করতে পারবেন।

স্টেপ 2. এবার আসুন আপনার মো্বাইল থেকে কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করা যায় সে বিষয়ে আলোচনা করবো। প্রথমে একটি জিমেইল একাউন্ট তৈরি করে নিবেন। জিমেল একাউন্ট থাকলে ভালো। না থাকলে এই লিংকে গিয়ে একটি জিমেইল একাউন্ট তৈরি করে নিবেন। লিংটি হলো : https://www.ictcorner.com/email/ এবার ব্রাউজারে গিয়ে YouTube.com লিখে সার্চ করুন। সাইন আপের প্রয়োজন হলে সাইন আপ করে নিবেন। তখন আপনার জিমেইল দিয়ে তৈরি একটি ডিফলট্ চ্যানেল দেখতে পাবেন। নিচের মতোন ইন্টারফেস দেখতে পাবেন।

Screenshot_7.png :

YouTube channel on mobile 3

এই ইন্টারফেসে ডান কর্ণারে লাল তীর চিহ্ন দেওয়া লোগোতে ক্লিক করুন। তখন নিচের মতো ড্রপডাউন লিষ্ট দেখতে পাবেন। এখানে লাল আয়াতাকার ঘরে Settings এ ক্লিক করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Screenshot_8.png :

YouTube channel on mobile 4

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দেওয়া ‍add or manage your channel (S) এ ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Screenshot_9.png :

YouTube channel on mobile 5

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দেওয়া আয়াতাকার ঘরে create a channel এ ক্লিক করুন। তারপর নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Screenshot_10.png :

YouTube channel on mobile 6

এবার এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দেওয়া ঘরে Add Channel name এর জায়গায় আপনার পছন্দ মতো চ্যানেলের নাম লিখুন। নিচের ঘরে টিক চিহ্ন দিন। এবার লাল ঘরে Create ক্লিক করুন। বাস আপনার ইউটিউব চ্যানেল তৈরি হয়ে গেল। এবার সেটিংস অপশন গুলো সঠিক ভাবে সেট করুন এবং চ্যানেল ভেরিফাই করুন। মনে রাখবেন চ্যানেল ভেরিফাই না হলে ১৫ মিনিটের বেশি ভিডিও আপলোড করতে পারবেন না। চ্যানেল মনিটাইজ করতে পারবেন না। মনিটাইজ না হলে চ্যানেল থেকে ইনকাম করতে পারবেন না। চ্যানেল কিভাবে ভেরিফাই করবেন। তা নিচের লিংকে গেয়ে দেখে আসতে পারেন। লিংকটি হলো : https://www.ictcorner.com/youtube-channel/ এই লিংকের মাধ্যমে অনেক কিছু শিখে নিতে পারবেন। চ্যানেল ভেরিফাই, চ্যানেল কস্টামাইজ, চ্যানেল লগো, চ্যানেল আর্ট সেট করতে পারবেন।

কিভাবে ভিডিও আপলোড করবেন :

ইউটিউব চ্যানেল তৈরির পর সবাই চায় কিভাবে ভিডিও আপলোড যায়। ভিডিও আপলোড করার আগে আপনাকে ভিডিও বানাতে হবে। কিভাবে ভিডিও বানাবেন বা তৈরি করবেন। প্রথম দিকে আপনার মোবাইল দিয়ে ভিডিও তৈরি করে আপলোড দিতে পারেন। পরে আস্তে আস্তে SDIS ক্যামেরা বা অন্যন্য উপায়ে ভিডিও তৈরি করে আপলোড দিতে পারেন। মনে রাখবেন নিজের তৈরিকৃত ভিডিও আপলোড করবেন। অন্যের ভিডিও আপলোড করবেন না। অন্যের ভিডিও আপলোড করলে কপিরাইট আইনে আপনার চ্যানেল ব্যান্ড হয়ে যাবে। তো আসুন কিভাবে ভিডিও আপলোড করা যায়। ভিডিও আপলোড করতে নিচের নিয়ম ফলো করুন।

১. প্রথমে ইউটিউব চ্যানেল লগিন করুন।

২. মেনুবারে প্লাস চিহ্ন (+) দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। নিচে Upload Video তে ক্লিক করুন।

৩. এবার আপনার ডাউনলোড ফোলডারে নিয়ে যাবে। যেখানে আপনি ভিডিও রেখেছেন তা মেনশন করে দিন। তারপর Open বাটনে ক্লিক করুন।

৪. এবার আপনার ভিডিও আপলোড হওয়া শুরু হয়ে যাবে।

৫. ভিডিও আপলোড শেষে ভিডিও টাইটেল, ডিসক্রেপশন, ট্যাগ সেট করে অপটিমাইজ করতে হবে। তারপর সর্বশেষে Publish বাটনে ক্লিক করে পাবলিশ করে দিন। এখন আপনার ভিডিও সবাই দেখতে পাবে।

ইউটিউব চ্যানেল থেকে ইনকাম :

ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে চাইলে আপনাকে ইউনিক ভিডিও আপলোড করতে হবে। অর্থাৎ আপনার নিজের তৈরিকৃত ভিডিও আপলোড করতে হবে। অন্যের ভিডিও আপলোড করা যাবে না। যখন আপনার চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইব এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম হবে তখন চ্যানেল মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন। চ্যানেল মনিটাইজ হলে এডসেন্স থেকে এড শো করে ইনকাম করতে পারবেন। ইউটিউব চ্যানেল থেকে বিভিন্ন উপায়ে ইনকাম করা যায়। যেমন : এডসেন্স থেকে, স্পনসর শিপট থেকে, এ্যফিলিযেট করে, নিজের প্রোডাক্ট বিক্রি করে, ইত্যাদি উপায়ে ইনকাম করা যায়।

পড়ুন :

কিভাবে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করা যায়।

কিভাবে ডাটা এন্ট্রি কাজ করবেন

পরিশেষে কথা হচ্ছে মোবাইলে ইউটিউব চ্যানেল ( YouTube Channel on Mobile ) থেকে আয় করতে হলে আপনার নিজের একটি ব্রান্ড ইউটিউব চ্যানেল থাকেতে হবে। মনে রাখবেন মোবাইলে ইউটিউব এ্যাপস থেকে ইনকাম করা যায় না। মোবাইল থেকে ইনকাম করতে হলে আপনার মোবাইলকে ডেক্সটপ ভার্ষনে রুপান্তরিত করে নিতে হবে। তারপর সকল সেটিংস গুলো সটিক ভাবে অটিমাইজ করে ভিডিও আপলোড করুন। ইউটিউবে সফলতা পেতে হলে ভিডিওর টাইটেল, ডিস্ক্রিপশন, ট্যাগ ও থাম্বলিন সটিক ভাবে অপটিমাইজ করতে হবে। তাহলে সাবস্ক্রাইব ও ভিউস বৃদ্ধি পাওয়ার সম্ভবনা রয়েছে। সাবস্ক্রাইব ও ভিউস বৃদ্ধি করুন সফলতা আসবেই ইনশাল্লাহ।

Related posts

2 Thoughts to “মোবাইলে ইউটিউব চ্যানেল (YouTube Channel on Mobile) তৈরি করুন”

  1. Thanks for the good article, I hope you continue to work as well.

Leave a Comment