Xml-site-map কি এবং কিভাবে ওয়েবসাইটে Xml-site-map সেটাপ করবেন

Xml-site-map

Xml (Extensible Markup Language) সাইটম্যাপ একটি টেকনিক্যাল এসইও এর অংশ। আপনার সাইটে যদি কোন ইন্ডেক্স জনিত সমস্যা হয় তাহলে xml-site-map এর মাধ্যমে সমাধান করা সম্ভব। সাইট ম্যাপ হচ্ছে একটি সাইটের সাজানো গোছানো অংশ। যা গুগুলের রোবটকে জানাইয়া দেয় যে আপনার সাইটটি কি সম্পর্কে এবং আপনার সাইটে কোথায় কি রয়েছে। সাইটম্যাপের মাধ্যমে জানা যায় আপনার সাইটে কোথায় কি কি তথ্য রয়েছে। এই সকল তথ্য উপাত্যের ভিত্তিতে গুগুল রোবট আপনার ওয়েবসাইটকে এবং ওয়েবসাইটের কন্টেন্টকে ইনডেক্স করে থাকে। আপনার ওয়েবসাইটে এক্স এম এল সাইটম্যাপ সাঠিক ভাবে সেটাপ করা থাকলে গুগুল সহজে আপনার সাইটের ইউ আর এলকে ইন্ডেক্স করতে পারে। তাই একটি সাইটে কিভাবে XML Site Map সেটাপ করা যায় তা জানতে হলে এই আর্টিকেলটি ভালো ভাবে পড়ুন।

সাইটম্যাপ কি :

সাইটম্যাপ হচ্ছে একটি ওয়েবসাইটের মানচিত্র। আপনার সাইটম্যাপ সেটাপের মা্ধ্যমে গুগুল রোবট জানতে পারে আপনার সাইটে কোথায় কি রয়েছে। সাইটম্যাপ সার্চ ইঞ্জিনকে বলে দেয় এই সাইট কি সম্পর্কিত এবং এই সাইটের কোথায় কি রয়েছে। ধরুন, আপনাকে বাংলাদেশের ঢাকা শহরে যেতে হবে। আপনি কি ভাবে যাবেন জানতে পারছেন না। তখন কি করবেন ? আপনাকে যদি বাংলাদেশের মানচিত্র দেওয়া হয় তাহলে অনায়াসে মানচিত্র দেখে দেখে ঢাকা শহরে যেতে পারবেন। তেমনি গুগুলকে যদি XML Site Map দেওয়া হয় তাহলে গুগুল রোবট সহজে আপনার সাইটে সকল তথ্য খোজে বের করতে পারবে। আর দ্রুত আপনার সাইটকে ইন্ডেক্স করতে পারবে। তাই একটি ওয়েবসাইটে সাইটম্যাপ সেটাপ করা অত্যন্ত জরুরী।

কিভাবে ওয়েবসাইটের জন্য xml-site-map তৈরি করবেন :

একটি ওযেবসাইটের জন্য সাইটম্যাপ তৈর করা অত্যন্ত গুরুত্বপূর্ন। একটি সাইটে সাইটম্যাপের মাধ্যমে জানা যায় সে সাইটের বিষয়, ইমেজ, ক্যাটাগরি কোন ধরনের বা তার যাবতীয় তথ্য জানা সম্ভব হয়। যার ভিত্তিতে রোবট সহজে ইউ আর এলকে ক্রাউল করে থাকে। এবার আসুন জেনে নেয়া যাক কিভাবে একটি সাইটে সাইটম্যাপ সেটাপ করা যায়।

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী হলে খুব সহজে ওয়েবসাইটের জন্য সাইটম্যাপ তৈরি করা যায়। এক্ষেত্রে প্রয়োজন হবে Yest Seo, All in one seo pack Plugin, বা Rang math plugin. এই প্লাগিন গুলো ব্যবহার করে সহজে সাইটম্যাপ সেটাপ করতে পারবেন। সাইট ম্যাপ তৈরি করতে প্রথমে http://www.xml-sitemaps.com এই লিংকে প্রবেশ করুন। তারপর বক্সে ওয়েবসাইটের লিংক বসাতে হবে। তবে https ও www. ছাড়া ঠিকানাটি বসাতে হবে। তারপর Start এ ক্লিক করতে হবে। এবার দেখা যাবে কিছুক্ষনের মধ্যে আপনার সাইটম্যাপ তৈরি হয়ে গেছে। এই সাইটম্যাপটি ডাউনলোড করে নিতে হবে। XML সাইট ম্যাপটি প্রথমে আপনার সাইটের Root ফোল্ডারে আপলোড দিতে হবে। তারপর ওয়েবমাষ্টার টুলসে এ সাইটম্যাপটি এ্যাড করতে হবে। সাইটটি যদি example.com হয়ে থাকে তাহলে আপনার লিংক হবে example.com/sitemap.xml । এরপর সাইটম্যাপে এই লিংকটি বসিয়ে সাবমিট করতে হবে। এখন কয়েক ঘন্টার মধ্যে সাবমিট করা সাইট গুগুল ইনডেক্স করে নিবে।

কিভাবে ওয়েবসাইটে সাইটম্যাপ যুক্ত করবো :

প্রথমে ওয়েবসাইটের C Panel এ যেতে হবে এবং File Manager এ প্রবেশ করতে হবে। তারপর Public_html ফোল্ডার ওপেন করতে হবে। এই ফোল্ডারে আপলোডে ক্লিক করে সাইটম্যাপটি Public_html ফোল্ডারে যুক্ত করতে হবে। তাহলে আপনার সাইট ম্যাপ যুক্ত হয়ে যাবে।

কিভাবে গুগুল সার্চ কনসোলে সাইটম্যাপ যুক্ত করবো :

প্রথমে search-console বা Webmaster tools এ প্রবেশ করুন। তারপর বাম পাশে ‍মিনুবার থেকে Site maps এ ক্লিক করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Site Map :

Site map

এই ইন্টারফেসে Add a new sitemap নিচে আপনার সাইটম্যাপের লিংক বসিয়ে দিন। অর্থাৎ আপনার সাইটের নাম এবং তার সাথে /sitemap.xml লিখুন। তারপর সাবমিট বাটনে ক্লিক করুন। বাস আপনার সাইটম্যাপ সার্চ কনসোলের সাথে যুক্ত হয়ে গেল। কিছুক্ষন পর Success লেখা দেখাবে। Success লেখা দেখালেই Ok ।

পড়ুন :

কিভাবে অনপেজ এস ই ও করবেন

কিভাবে অফপেজ এস ই ও করবেন

উপরোক্ত পদ্ধতি গুলো অনুসরন করে আপনি আপনার ওয়েবসাইটের জন্য xml-site-map সেটাপ করতে পারবেন। মনে রাখবেন সাইটম্যাপ একটি ওয়েবসাইটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। তাই সঠিক ভাবে ওয়েবসাইটে সাইটম্যাপ সেটাপ করবেন। তাহলে সহজে আপনার সাইট গুগুলে র‌্যান্ক করবে।

Related posts

Leave a Comment