ওয়ার্ডপ্রেস কি এবং ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরি করবো

website

ওয়ার্ডপ্রেস হচ্ছে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম একটি প্লাটফর্ম। যা সাধারন ব্যবহারকারীদের সহজেই কন্টেন্ট প্রকাশ করতে দেয়, ফমের্টিং করতে দেয় এবং ধারাবাহিক ভাবে পাবলিশ করতে দেয়।ইহা একটি জনপ্রিয় সফটওয়ার।বিশ্বের ৭০% এর বেশী ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হয়। ইহা প্রথমে ব্লগ তৈরির উদ্দেশ্যে তৈরি করা হলেও বর্তমানে প্রায় সব ধরনের সাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হয়। ছোট বড় মাঝারী থেকে শুরু করে কর্পরেট সাইট পর্যন্ত ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হচ্ছে।প্রশ্ন হচ্ছে ওয়ার্ডপ্রেস কি এবং ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরি করবো।

website

ওয়ার্ডপ্রেস কি :

ওয়ার্ডপ্রেস বিশ্বের এক নম্বার Content Management System এর নিয়ন্ত্রন সাইট।তাই ইহার জনপ্রিয়তা শীর্ষ স্থানে।ওয়ার্ডপ্রেস হচ্ছে এমন একটি ওয়েব এ্যাপ্লিকেশন সফটওয়ার। যা একজন ব্যবহারকারীকে অনলাইনে সহজে ব্যবহার যোগ্য ইন্টারফেস ব্যবহার করে লেখা, ছবি, অডিও এবং ভিডিও প্রকাশ করার সুবিধা প্রদান করে থাকে।তাই ওয়ার্ডপ্রেস হচ্ছে পি এইচ পি ভিত্তিক কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।এটি ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়ার। এটি মুলত: ২০০৩ সালে ব্লগারদের জন্য তৈরি করা হয়ে ছিল। কিন্তু ইউজার ফ্রেন্ডলি হওয়ার কারনে দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধি পায়। ই-কমার্স সাইট থেকে শুরু করে কর্পরেট সাইট পর্যন্ত ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা যায়। এর ব্যবহার ও ডিজাইন অনেক ভাল। ইহা ওপেন সোর্স হওয়ার করনে ব্যবহারকারী তার ইচ্ছা মত এডিট করতে পারেন এবং সহজে মনের মতোন ওয়েবসাইট তৈরি করতে পারেন।এক কথায় ওয়ার্ডপ্রেস হচ্ছে কোন কোডিং জ্ঞান বা দক্ষতা ছাড়াই ব্যবহার যোগ্য ইন্টারফেসের মাধ্যমে কোন লেখা, ছবি, অডিও এবং ভিডিও প্রকাশ করার অন্যতম সফটওয়ার। WordPress কে সংক্ষেপে WP বলা হয়ে থাকে।

ওয়ার্ডপ্রেস কেন শিখবেন :

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আপনি খুব সহজে একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট তৈরি করতে পারবেন। কেবল ফ্রিল্যান্সিং ক্যারিয়ারই নয়, কর্পরেট এবং বহুজাতিক কোম্পানী গুলোতে এখন ওয়ার্ডপ্রেস ডেভলপারদের চাহিদা ব্যাপক। আসুন জানা যাক ওয়ার্ডপ্রেস কেন শিখবেন :

  • ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমান সময়ে সর্বাধিক জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়ার। যার মাধ্যমে সহজে একটি ওয়েবসাইট বা ব্লগসাইট বানাতে পারবেন।
  • বর্তমানে পৃথিবীতে প্রায় ৬০% ওয়েব ডেভলপার ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম ব্যবহার করে থাকে।
  • ওয়ার্ডপ্রেস দিয়ে খুব সহজেই যে কোনো ধরনের ওয়েবসাইট বা ব্লগ সাইট তৈরি করতে পারবেন।
  • বর্তমান মাকের্ট প্ল্যাস গুলোতে ওয়ার্ডপ্রেসের চাহিদা সবচেয়ে বেশি।
  • ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো কোডিং জ্ঞান ছাড়াই প্রফেশনাল মানের সংবাদপত্র, কর্পরেট ওয়েবসাইট, পার্সনাল ওয়েবসাইট, ই-কমার্স সাইট, তৈরি করতে পারবেন।
  • ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ই-কমার্স সাইট, বিজনিস সাইট সহ সকল প্রকার ওয়েবসাইটকে ডাইনামিক করা যায়।
  • বিভিন্ন মাকের্ট প্ল্যাসে এবং ওয়ার্ডপ্রেস থিম ডিভলোপমেন্টের অনেক চাহিদা থাকায় সেখানে প্রচুর কাজ করার সুযোগ রয়েছে।
  • বিভিন্ন ওয়েব ডিভলোপ ফার্ম আছে, যেখানে ভাল বেতনে চাকুরি করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরি করবো :

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে গেলে প্রথমে আপনাকে একটি ডোমেন এবং হোস্টিং কিনতে হবে।অনেক ফ্রি ডোমেন এবং হোস্টিং পাওয়া যায়। আমার পরামর্শ আপনি ফ্রি ডোমেন ও হোস্টিং নিতে যাবেন না।ফ্রির অবস্থা বারোটা।পরে যে কোনো সময় সমস্যায় পড়তে পারেন।তাই ভালো কোনো কোম্পানী দেখে ডোমেন ও হোস্টিং ক্রয় করে নিবেন। ডোমেন হচ্ছে আপনার সাইটের নাম।প্রথমে আপনাকে একটি নাম সিলেক্ট করতে হবে।সেই নাম রিলেটেড ডোমেন কিনতে হবে। আর হোস্টিং হচ্ছে আপনার দস্তাবেজ অর্থাৎ লেখা,ছবি, ভিডিও সার্ভারে যে স্থানে রাখা হবে তার স্থান।ডোমেন ও হোস্টিং কিনতে দুটা মিলে ১৫০০ থেকে ২০০০ টাকা লাগতে পারে। হোস্টেং কোম্পানী আপনাকে ইমেলের মাধ্যমে ডোমেন নেম ও পাসওয়ার্ড দিবে এবং একটি c Panel দিবে। সি প্যানেলে নাম ও পাসওয়ার্ড বসিয়ে ওপেন করলে নিচের মতো একটা ইন্টারফেস আসবে।

Screenshot c Panel
Screenshot c Panel

এই ইন্টারফেসে File Manager এ ক্লিক করুন। এরপর বাম পাশে Pablic_ html এ ক্লিক করে ওপেন করুন। এখানে ওয়ার্ডপ্রেস সাইট আপলোড করতে হবে। তাই এই লিং থেকে https://wordpress.org/download/ ওয়ার্ডপ্রেস সাইড আগেই ডাউনলোড করে আপনার ফাইলে রেখে দিতে হবে। সেখান থেকে আপলোড বাটনে ক্লিক করে আপলোড করতে হবে।তারপর ওয়ার্ডপ্রেসের উপর ক্লিক করে এক্সট্রাক্ট করতে হবে।অর্থাৎ জিপ ফাইলকে আনপিজ করতে হবে।এবার সব গুলো ফাইলকে সিলেক্ট করবো।তারপর উপরে Move বাটনে ক্লিক করে মোব করবো।একটা চার্ট আসবে এখানে wordpress লেখাটি কেটে দিয়ে মোবে ক্লিক করুন।এবার Pablic_ html এ ক্লিক করে ওপেন করুন আবার আগের মতো সব ফাইল দেখতে পাবেন।ওয়ার্ডপ্রেস সাইড আপলোড হয়ে গেল।এখানে কাজ শেষ।

এবার আসুন My SQL Database Wizard ক্লিক করুন। Step 1: Create database এর ড্রপডাউন বক্সের সামনের লেখা নাম কপি করে বক্সে পেস্ট করুন।তারপর Next এ ক্লিক করুন। তারপর Step 2: Create database user ড্রপ বক্সে আগের নাম দিতে হবে।তারপর পাসওয়ার্ড এর জায়গায় আপনার ইচ্ছা মত স্ট্রং পাসওয়ার্ড বসাতে হবে। রি-পাসওয়ার্ড দিন।যাতে সকল জায়গার সেম পাসওয়ার্ড হয়।এরপর Create user ক্লিক করুন।Step 3: Ad user to the database এ ALL PRIVILEGES ক্লিক করুন সকল ফাইল টিক চিহ্ন হয়ে যাবে।তারপর নেক্সটে ক্লিক করুন। কম্পিলিট হয়ে গেল।এটা আমরা দেখতে পাবো।My SQL database গিয়ে।

অফপেজ এস ই ও কি জানতে হলে ক্লিক করুন : https://www.ictcorner.com/off-page-seo/

এবার ব্রাউজারে আপনার সি প্যানেলে দেওয়া ডোমেন লিং বসিয়ে এন্টার চাপুন।একটা ইন্টারফেস দেখতে পাবেন তাতে Continue এ ক্লিক করুন।তারপর Database name, User name বসান। অর্থাৎ Step 1 যে নাম বসিয়ে ছিলেন সে নাম উভয় জায়গায় বসান। পাসওয়ার্ড এর জায়গার আপনার দেওয়া পাসওয়ার্ড বসান।অন্য গুলো যা আছে তাই থাকবে।এবার Submit বাটনে ক্লিক করুন।তারপার Run the instillation ক্লিক করুন। তারপর Site tittle এর জায়গায় আপনার সাইটের নিশ সংশ্লিষ্ট একটি নাম দিন।user name এর জায়গার আগের নাম দিন।পাসওয়ার্ড দিন, ইমেইল বসান। সার্চ ইন্জিনের জায়গায় টিক চিহ্ন দিন।তারপর Insatll wordpress এ ক্লিক করুন। তারপর লগিন করুন। এবার user name ও password বসিয়ে লগিন করলেই আপনার ওয়ার্ডপ্রেস সাইট ওপেন হয়ে যাবে।বাছ আপনার সাইট তৈরি হয়ে গেল। নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

এবার সাইট ডিজাইন করে আটির্কেল লেখা শুরু করে দিন।প্রথমে একটি থিম ইনস্টল করে একটিভ করুন।তারপর প্লাগিন সেটাপ করুন।ওভার অল একটি সুন্দর ডিজাইন তৈরি করে আপনার সাইটকে রান করুন।উল্লেখ্য উপরের লেখায় বুঝতে সমস্যা হলে কমেন্টে প্রশ্ন করে জেনে নিতে পারেন অথবা ইউটিউবে অনেক ভিডিও পাবেন দেখুন পাশাপাশি এই আটির্কেল ফলো করুন।আশা করি সমান্য হলেও কাজে দিবে। ধন্যবাদ।

Related posts

Leave a Comment