SEO কি এবং কিভাবে ওয়ার্ডপ্রেসে ব্লগসাইট বা ওয়েবসাইট অনপেজ SEO করা যায়

on-page-seo

ব্লগসাইট বা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর জন্য SEO একটি গুরুত্বপূর্ন বিষয়।অনলাইনে SEO ছাড়া কোন তথ্য সহজে খোঁজে পাওয়া সম্ভব না। তাই কোন তথ্য সহজে খোজে পেতে হলে SEO বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন করতে হবে।আপনার সাইট বা আটির্কেল গুগুলের ফাস্ট পেজে বা প্রথম পাতায় আনতে হলে On Page SEO এবং Of Page SEO করতে হবে।প্রশ্ন হচ্ছে SEO কি এবং কিভাবে ওয়ার্ডপ্রেসে ব্লগসাইট বা ওয়েবসাইট অনপেজ SEO করা যায়।

SEO কি :

SEO এর এভরিভিশন হলো Serch Engine Optimization. সার্চ ইন্জিন অপটিমাইজেশন হলো এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে ব্লগসাইট বা ওয়েবসাইটের কন্টেন্ট গুলোকে অপটিমাইজ করা হয়।কোন সাইটকেও এস ই ও এর মাধ্যমে অপটিমাইজ করতে হয়। যার ফলে যে কোন সার্চ ইন্জিন কোনো ব্লগসাইট বা ওয়েবসাইটের কিওয়ার্ড, বিষয় বা টপিক গুলো সম্পর্কে ভাল ভাবে বুঝতে পারে।যার প্রেক্ষিতে গুগুল বা যে কোনো সার্চ ইন্জিন ইউজারের চাহিদা অনুসারে কান্খিত টপিক বা বিষয়ের ফলাফল সহজে প্রদর্শন করে থাকে।মোট কথা সার্চ ইন্জিন অপটিমাইজেশন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন তথ্য ইউজারের সার্চ অনুসারে সবার উপরে বা প্রথম পাতায় দেখাতে পারে। যা একটি বিজ্ঞান সম্মত ব্যবহারের সমস্টি।অর্থাৎ বিজ্ঞান সম্মত ব্যবস্থায় ইউজারের সার্চ অনুসারে প্রথম পাতায় যে তথ্য পাওয়া যায় তাকে SEO বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন বলা হয়।

SEO এর গুরুত্ব :

অনলাইনে SEO এর গুরুত্ব ব্যাপক।কোনো সাইটকে খোজে পেতে হলে এস ই ও অপরিহার্য। এস ই ও মাধ্যমে একটি সাইটকে সহজে খোজে পাওয়া সম্ভব। ধরুন আপনি একটি কোম্পানী খুলেছেন। কিন্তু কেউ যদি আপনার কোম্পানী সম্পর্কে না জানে বা চিনে, তাহলে কেউ কি খোজে পাবে ? তার জন্য কি করতে হবে ? পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে বা টিভিতে প্রচার করতে হবে। তাতে দেশের মানুষ আপনার কোম্পানী সম্পর্কে জানতে পারবে তাই নয় কি ? এতে আপনার প্রচুর খরচ হবে। আর যদি একটু বুদ্ধি খাটিয়ে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করেন তাতে আপনার খরচের পরিমান কমে যাবে। সেটা কি ? সেটা হচ্ছে আপনার কোম্পানীর নামে একটি ওয়েবসাইট খুলে যদি সঠিক ভাবে এস ই ও করতে পারেন, তাহলে শুধু দেশের মানুষ না বিশ্বের সকল মানুষ আপনার কোম্পানী সম্পর্কে জানতে পারবে।এতে আপনার প্রচারের খরচ কমে যাবে এবং সেলের পরিমান বেড়ে যাবে।তাহলে বুঝতে পারছেন এস ই ও এর গুরুত্ব কত ।

SEO
SEO

এস ই ও কত প্রকার ও কি কি :

প্রথমত এস ই ও দুই প্রকার :

১. হোয়াইট হ্যাট এস ই ও :

হোয়াইট হ্যাট এস ই ও হচ্ছে বৈধ পদ্ধতি অবলম্বন করে যে এস ই ও করা হয় তাকে হোয়াইট হ্যাট এস ই ও বলা হয়। অর্থাৎ গুগুলের নিয়ম মেনে ম্যানুয়েলি যে এস ই ও করা হয় তাকে হোয়াইট হ্যাট এস ই ও বলা হয়।আমরা সব সময় হোয়াইট হ্যাট এস ই ও করবো।

২. ব্লাক হ্যাট এস ই ও :

অবৈধ পদ্ধতিতে যে এস ই ও করা হয় তাকে ব্লাক হ্যাট এস ই ও বলা হয়। ব্লাক হ্যাট এস ই ও প্রথমত কার্যকরি হলেও পরবর্তীতে ইহা কার্যকরি হয় না। তাই ব্লাক হ্যাট এস ই ও পরিহার করুন।

হোয়াইট হ্যাট এস ই ও আবার দুই প্রকার :

১. পেইড এস ই ও :

যে এস ই ও করার জন্য গুগুলকে টাকা দিতে হয় তাকে পেইড এস ই ও বলা হয়।অর্থাৎ ডলার বা টাকার বিনিময়ে যে এস ই ও করা হয় তাকে পেইড এস ই ও বলা হয়।পেইড এস ই ও এর মাধ্যমে খুব সহজেই গুগুলের প্রথম পেজে আসা যায় এবং অল্প সময়ের মধ্যেই প্রচুর ভিজিটর পাওয়া যায়।

২. অর্গানিক এস ই ও :

যে এস ই ও এর জন্য গুগুলকে টাকা দিতে হয় না তাকে অর্গানিক এস ই ও বলা হয়।অর্থাৎ ডলার বা টাকা ব্যয় না করে যে এস ই ও করা হয় তাকে অর্গানিক এস ই ও বলা হয়।এর জন্য একটু কষ্ট করে বুদ্ধি খাটিয়ে সাইটের কিছু পরিবর্তন করে গুগুলকে বুঝাতে হয় যে আপনার সাইটে এই এই তথ্য রয়েছে। তাহলেই গুগুল প্রথম পেজে আপনার সাইটকে স্থান করে দেয়।

অর্গানিক এস ই ও আবার দুই প্রকার :

১. On Page SEO :

অনপেজ এস ই ও হচ্ছে যে এস ই ও নিজের ব্লগসাইট বা ওয়েবসাইটের ভিতরে করতে হয় তাকে on page seo বলা হয়। এস ই ও ক্ষেত্রে অনপেজ এস ই ও খুবই গুরুত্বপুর্ন। কারন যদি কোন ভাবে কোন রকমের একটুও ভূল হয় তাহলে কিন্তু সার্চ ইন্জিন আপনার সাইটকে খোজে পাবে না।তাই এই কাজটি খুবই গুরুত্বের সাথে এবং দক্ষতার সাথে করতে হবে।

২. Off Page SEO :

অফপেজ এস ই ও হচ্ছে নিজের সাইটের বাহিরে গিয়ে অন্যের সাইটে নিজের সাইট সম্পর্কে এস ই ও করাই হচ্ছে অফপেজ এস ই ও।অফপেজ এস ই ও একদিনের ব্যাপার না। ইহা দীর্ঘদিনের ব্যাপার। ইহা বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ভাবে করতে হয়।যেমন : বুকমার্ক. ব্যাকলিংক, ফোরাম পোস্টিং, ডিরিক্টরি সাবমিশন, আটির্কেল সাবমিশন, গেস্ট পোস্টিং, সোসাল মাকের্টিং ইত্যাদি ইত্যাদি।

কিভাবে অনপেজ এস ই ও করবো :

সার্চ ইন্জিনে কোন সাইটকে খোঁজে পেতে হলে অনপেজ এস ই ও করতে হবে। তাই অনপেজ এস ই ও এর গুরুত্ব অরিসীম। একটি সাইটকে on page seo করতে যে কাজ গুলো করতে হবে তা নিচে উল্লেখ করা হলো।

১. ডোমেন ও হোস্টিং সেটাপ করা

২. কিওয়ার্ড রিসার্চ করা

৩. টাইটেল অপটিমাইজ করা

৪. মেটা ট্যাগ ও মেটা ডিসক্রিপশন অপটিমাইজ করা

৫. গুগুলে ইনডেক্স ও সাইট ম্যাপ সাবমিট করা

৬. কন্টেন্ট অপটিমাইজ করা

৭. পারমালিং সেটাপ করা

৮. ইমেজ অলটার ট্যাগ দেওয়া

৯. Html Tag অপটিমাইজ করা

১০. সাইটের স্পীড বৃদ্ধি করা

১. ডোমেন ও হোস্টিং সেটাপ করা :

একটি ব্লগসাইট বা ওয়েবসাইট তৈরি করতে গেলে প্রথম দরকার ডোমেন ও হোস্টিং।ডোমেন হচ্ছে সাইটের নাম আর হোস্টিং হচ্ছে সার্ভারে ফাইল রাখার স্থান। ওয়ার্ডপ্রেসে ডোমেন ও হোস্টিং সেটাপের মাধ্যমে সাইট ওপেন করতে হবে।তাই আপনার নিশ সংশ্লিষ্ট একটি ডোমেন নির্বাচন করুন এবং হোস্টিং নির্বাচন করুন।মনে রাখবেন ডোমেন ও হোস্টিং যত ভাল হবে সাইট র‌্যান্কিং করতে ততো সুবিধা হবে।

২. কিওয়ার্ড রিসার্চ করা :

কোন সাইটের এস ই ও করতে গেলে কিওয়ার্ড রিসার্চ প্রয়োজন।কিওয়ার্ড রিসার্চ ছাড়া সাইট তৈরি করা মানে বোকামী করা। কিওয়ার্ড রিসার্চের মাধ্যমে জানতে পারবেন নির্ধারিত কিওয়ার্ডের ভলিয়ম কত, কম্পিটিশন কত, রিলিটেড ওয়ার্ড কি ইত্যাদি ইত্যাদি।তাই এস ই ও করতে গেলে কিওয়ার্ড রিসার্চ প্রয়োজন।

৩. টাইটেল অপটেমাইজ করা :

টাইটেল অপটিমাইজ অত্যন্ত গুরুত্বপূর্ন। টাইটেলের উপর নির্ভর করে ট্রাফিক বৃদ্ধি। টাইটেল মাধুর্য পূর্ন ও সুন্দর হলে ভিজিটরদের তা আকর্ষন করে।টাইটেলে ফোকাস কিওয়ার্ড থাকা জরুরী।টাইটেলে লংটেইল হওয়া ভাল তবে ৬০ ক্যারেক্টারের মধ্যে হতে হবে।তাই এস ই ও ক্ষেত্রে সঠিক ভাবে টাইটেল অপটেমাইজ করতে হবে।

৪. মেটা ট্যাগ ও মেটা ডিসক্রিপশন করা :

এস ই ও ক্ষেত্রে মেটা ট্যাগ ও মেটা ডিসক্রিপশন সেট করা আবশ্যক।মেটা ট্যাগ সাইট রিলেটেড ৫টি শব্দের মধ্যে লেখা উচিত।অতিরিক্ত প্রয়োজন হলে সমার্থক শব্দ ব্যবহার করতে পারেন।মেটা ডিসক্রিপশনে নিশ রিলেটেড ২৫০ শব্দের মধ্যে কিছু লেখা বান্চনীয়।মেটা ডিসক্রেপশনের মাধ্যমে জানা যাবে আপনার সাইট কি সম্পর্কে। অর্থাৎ আপনার সাইটের একটি সামারী তুলে ধরতে হবে।

৫. গুগুলে ইনডেক্স ও সাইট ম্যাপ সাবমিট করা :

এস ই ও এর গুরুত্বপূর্ন বিষয় হলো কোন সাইটকে গুগুলে ইনডেক্স করা এবং সাইট ম্যাপ সাবমিট করা।ওয়েব মাস্টার টুলের সাহয্যে গুগুলে ইনডেক্স করতে হবে এবং অন্যান্য সার্চ ইন্জিন গুলোতেও ইনডেক্স করতে হবে। যেমন : বিং, ইয়াহু, ইয়ানডেক্স ইত্যাদি সার্চ ইন্জিন গুলোতেও ইনডেক্স করতে হবে। গুগুল, বিং, ইয়াহু, সাইট গুলোতে ভেরিফাই করতে হবে।

৬. কন্টেন্ট অপটিমাইজ করা :

কন্টেন্ট বা আটির্কেল একটি সাইটের প্রান।কন্টেন্ট যত ভাল হবে আপনার সাইট ততো র‌্যান্কিংয়ে এগিয়ে যাবে।কন্টেন্ট ভাল হলে আপনার সাইটে ভিজিটরও বৃদ্ধি পাবে।আর এই কন্টেন্ট তখনই প্রানোবন্ত হবে যখন সঠিক ভাবে এস ই ও করবেন। তাই কন্টেন্টকে সঠিক ভাবে অপটিমাইজ করতে হবে।ওয়ার্ডপ্রেসে কন্টেন্ট অপটিমাইজ করার প্লাগিন সেটাপ করতে হবে।প্লাগিন গুলোর মধ্যে ইয়স্ট প্লাগিন খুব ভাল।তাই আপনি ইয়স্ট প্লাগিনের মাধ্যমে কন্টেন্ট এস ই ও করতে পারেন।

৭. পারমালিং সেটাপ করা :

পারমালিং হচ্ছে আপনার কন্টেন্টের ইউ আর এল লিংক। লিংক যত ছোট হয় ততো ভাল।পারমালিংক সেটাপ করতে ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ডে গিয়ে সেটিংস থেকে পারমালিংক সেটাপ করতে হবে।এখান থেকে এস ই ও ক্ষেত্রে Post name সিলেক্ট করুন। এতে আপনার লিংক ছোট হবে যা এস ই ও ক্ষেত্রে উপযুক্ত।

৮. ইমেজ অলটার ট্যাগ দেওয়া :

একটি কন্টেন্টকে সুন্দর্য মন্ডিত করতে হলে কন্টেন্টে ইমেজ সেটাপ করতে হবে। আর প্রতিটা ইমেজে অলটার ট্যাগ থাকা বাঞ্চনীয়।অলটার ট্যাগে ইমেজের নাম, ক্যাপশন ইত্যাদি সেটাপ করতে হবে। তাই অলটার ট্যাগের মাধ্যমে ইমেজ অপটিমাইজ করতে হবে।

৯. Html Tag অপটিমাইজ করা :

Html Tag ট্যাগ হচ্ছে হেডার ট্যাগ। হেড ট্যাগ হচ্ছে ৬টি যথা: H1,H2,H3,H4,H5,H6 । একটি কন্টেন্টের মধ্যে এই সমস্ত ট্যাগ থাকতে হবে। এস ই ও ক্ষেত্রে কন্টেন্টের মধ্যে প্যারাগ্রাফে স্তরভেদে এই ট্যাগ গুলো সেটাপ করতে হবে।তবে একটি কন্টেন্টে H1 ট্যাগ একটি থাকবে। অন্য ট্যাগ গুলো একের অধিক থাকলে কোন সমস্যা নেই।

১০. সাইটের স্পীড বৃদ্ধি করা :

আপনার সাইটের লোডিং স্পীড ২ থেকে ৩ সেনেন্ডের মধ্যে থাকা উচিত।কারন স্লো ওয়েবসাইট গুগুল পছন্দ করে না।তাছাড়া লোডিং স্পীট কম হলে ট্রাফিক হারাতে পারেন।স্লো লোডিং সাইটে গুগুল থেকে ট্রাফিক বা ভিজিটর পাওয়ার সুযোগ ৭৫% কমে যায়। তাই আপনার সাইটে লোডিং স্পীড ৩ সেকেন্ডের মধ্যে রাখতে হবে।এর জন্য আপনার করনীয় হচ্ছে ইমেজ ছোট করতে হবে, ভাল হোস্টিং কোম্পানী থেকে হোস্ট কিনতে হবে। এছাড়া ওয়ার্ডপ্রেস অনেক প্লাগিন আছে যেমন : wp fastest cache, wp rocket, wp super cache, w3 total cache এর যে কোনো একটি ব্যবহার করতে পারেন।

ঘরে বসে অনলাইন থেকে ইনকাম করতে চাইলে লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/online-income/

পরিশেষে কথা হচ্ছে একটি ব্লগসাইট বা ওয়েবসাইটের জন্য এস ই ও অত্যন্ত গুরুত্বপূর্ন। বিশেষ করে on page seo ।তাই আপনাকে অত্যন্ত সতর্কতার সাথে সুনিপুন ভাবে অনপেজ এস ই ও করতে হবে।তাহলে আপনার সাইটে ভিজিটর বৃদ্ধি পাবে এবং গুগুলে ফাস্ট পেজে আসা সম্ভব হবে।

Related posts

5 Thoughts to “SEO কি এবং কিভাবে ওয়ার্ডপ্রেসে ব্লগসাইট বা ওয়েবসাইট অনপেজ SEO করা যায়”

  1. Does Audible Work?
    First, you get a free audiobook and take
    out a free trial of Audible. This really is among the classics or an Audible originals.

    At the conclusion of the trial, you can purchase a
    subscription of Audible. You need to register for the membership using your Amazon account.

    You are awarded by Audible with a single charge, Monthly.
    You can take advantage of this credit to purchase Audible audio books in different categories including technology,
    fashion, love, social media, advertisements,
    etc..
    You can purchase Audible credits or pay-per audio book, if you would like to buy
    more books.
    Lately, a member may download two of six star Originals
    on the first Friday of every month. They don’t charge any credits.
    These Audible Originals can be kept by you .

    You own Audible books on your library in the event that you cancel your subscription.
    It’s possible to listen to Audible books anyplace using apps for
    your phone, Windows or Mac computer or Alexa apparatus.|
    What is Audible?
    With more than 300,000 names to its name, Audible is the world’s biggest
    vendor and producer of audiobooks. http://www.tomybow.com/?option=com_k2&view=itemlist&task=user&id=8820

  2. How Does Audible Function?
    You take out a free trial of Audible and receive a complimentary audiobook.

    This really is among the classics or an originals.
    At the conclusion of your trial, you can purchase a monthly subscription of Audible.

    You will need to sign up for the membership using
    your Amazon account.
    Monthly, are awarded by Audible with a single charge.
    It is possible to use this credit to buy Audible audio books in different categories including technology,
    fashion, love, social media, advertisements, etc..

    If you want to buy books, you can purchase more Audible credits
    or pay per sound book.
    A member can download two of six Audible Originals on the first Friday of each month.
    They do not cost any credits. It is possible to keep these
    Audible Originals eternally.
    You have all Audible audio books in your library even in the event you cancel your
    subscription.
    It’s possible to listen to Audible audio books anyplace using apps on your mobile, Windows or Mac computer
    or Alexa device.|

    With over 300,000 names to its name, Audible is the world’s largest vendor and
    manufacturer of audiobooks.
    Audible Review https://hotchilis.net/is-audible-really-worth-14-95-a-month-yes-however-it-depends/

  3. When I initially commented I clicked the “Notify me when new comments are added”
    checkbox and now each time a comment is added I get several emails with the
    same comment. Is there any way you can remove me from that service?
    Bless you!

  4. I’m not sure why but this weblog is loading extremely slow
    for me. Is anyone else having this problem or is it a problem on my end?
    I’ll check back later on and see if the problem still exists.

Leave a Comment