ব্লগার কি এবং ব্লগারে তৈরিকৃত সাইট কিভাবে এস ই ও (SEO) করা যায়

SEO

অনলাইনে এস ই ও ( SEO ) কথাটি সবার কম বেশি পরিচিত। কারন এস ই ও ছাড়া কোন তথ্য সহজে খোঁজে পাওয়া কঠিন। এস ই ও এর মাধ্যমে সংরক্ষিত তথ্য সমূহ সার্চ ইন্জিন গুলো সহজে ইউজারের নিকট তুলে ধরতে সক্ষম হয়। তাই এস ই ও এর গুরুত্ব অপরিসীম। কোন সাইট বা কন্টেন্টকে সঠিক ভাবে এস ই ও করা হলে তা গুগুলে প্রথম পেজে স্থান পায়। তখন তা সার্চ করা মাত্রই সহজে ইউজাররা দেখতে পায়। ফলে সাইটে ভিজিটর বৃদ্ধি পায় এবং সাইট র‌্যান্কিংয়ে এগিয়ে যায়। আজকে আমরা ব্লগার ডট কমে কিভাবে একটি সাইটকে এস ই ও করতে হয় তা তুলে ধরার চেষ্টা করবো।

ব্লগার কি :

ব্লগার বা ব্লগস্পট হচ্ছে একটি সি এম এস বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এর মাধ্যমে সহজে একটি ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করা যায়। এখানে হোস্টিং ফ্রি এবং সাব ডোমেনের সাহায্যে সহজে ফ্রি ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করতে পারবেন। যা অন্য কোথাও পাওয়া যায় না। ব্লগার ডট কম হচ্ছে গুগুলের একটি প্লাটফর্ম। যেখানে কোন প্রকার কোডিং জ্ঞান ছাড়াই কোনো ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করা যায়। ব্লগার ডট কমের বড় সুবিধা হলো এখানে হোস্টিং ক্রয় করতে হয় না। শুধু একটি ডোমেন ক্রয় করে প্রফেশনাল মানের ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করতে পারা যায়। তাই আপনি ব্লগার ডট কম দ্বারা সাবডোমেনের সাহায্যে ফ্রি ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করতে পারেন। আর প্রফেশনাল মানের ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করতে চাইলে একটি .com বা .net ডোমেন ক্রয় করে সাইট তৈরি করতে পারেন। যেখানে আপনি এডসেন্স এপ্রোভ করতে পারবেন এবং আয় করতে পারবেন।

সহজে ইমেইল খুলুন : https://www.ictcorner.com/email/

ব্লগারে তৈরিকৃত সাইট কিভাবে এস ই ও (SEO) করা যায় :

SEO হচ্ছে Search Engine Optimize করা। সার্চ ইন্জিন অপটিমাইজেশনের মাধ্যমে গুগুল কোন সাইটকে তার এলগরিদমের ভিত্তিতে অপটিমাইজ করে গুগুল টপে নিয়ে আসতে সক্ষম হয়ে থাকে। তাই কোন সাইটকে বা কন্টেন্টকে গুগুলের প্রথম পেজে আনতে হলে সঠিক ভাবে সার্চ ইন্জিন অপটিমাইজেশন করতে হবে। ব্লগার ডট কমে একটি সাইটকে কিভাবে SEO বা সার্চ ইন্জিন অপটিমাইজ করা যায় তা নিচে তুলে ধরা হলো।

ব্লগার : ব্লগার

উপরের চিত্রে ব্লগার ডট কমের ব্যাকেন ড্যাশবোর্ড দেখতে পাচ্ছেন। এখানে লাল তীর চিহ্ন গুলোর মাধ্যমে ধারাবাহিক ভাবে আলোচনা করার চেষ্টা করছি। প্রথমে ব্লগার ডট কমের ব্যাকেন ড্যাশবোর্ডের সেটিংস অপশনে ক্লিক করলে উপরের মতো চিত্র দেখতে পাবেন। এখানে অপশন গুলো সেটিং করে দিতে হবে। সে গুলো নিচে তুলে ধরা হলো।

১. টাইটেল : টাইটেলে ক্লিক করবেন। টাইটেলের ঘরে আপনার সাইটের নাম কি হবে তা লিখতে হবে।

২. ডিসক্রেপশনস : ডিসক্রেপশনের ঘরে আপনার সাইটের একটি সামারী লিখুন। অর্থাৎ আপনার সাইট কি সম্পর্কে সে বিষয়ে ১৫০ শব্দের মধ্যে কিছু লিখুন।

৩. ব্লগ লেংগুয়েজ : ব্লগ লেংগুয়েজে কি ভাষায় আপনার ব্লগ সাইট লিখবেন সে ভাষা সেট করে দেন। বাংলায় লিখলে বাংলা অথবা ইংরেজিতে লিখতে চাইলে ইংরেজী সেটাপ করে দিন।

৪. এডাল্ট কন্টেন্ট : আপনার কন্টেন্ট যদি অপ্রাপ্ত বয়স্কদের জন্য হয় তাহলে ডান সাইটের চিহ্ন অন করে দিন। আর যদি প্রাপ্ত বয়স্কদের জন্য হয়ে থাকে তাহলে অন করার দরকার নেই।

৫. ফেভিকোন : ফেভিকোন হচ্ছে আপনার টাইটেলের সাথে কোন আইকোন সেট করতে চাইলে এখান থেকে তা সেট করতে হবে।

৬. প্রাইভেসি : প্রাইভেসির ক্ষেত্রে পাশের আইকোন অন করে দিন।

৭. ব্লগ এডড্রেস : পাবলিসিংয়ের নিচে ব্লগ এডড্রেসে ক্লিক করে আপনার ব্লগসাইটে নাম বা ইউ আর এল লিখে সেভ করুন। আর কাস্টম ডোমেনের ক্ষেত্রে যখন কোন ডোমেন ক্রয় করবেন তখন তা সেট করে দিতে হবে।

৮. এইচ টি টি পি এস : এইচ টি টি পি এস ক্ষেত্রে পাশের আইকোন অন করে দিন।

৯. পোস্ট : পোস্টের ক্ষেত্রে ইমেজ লাইট বক্সের পাশের আইকোন অন করে দিন।

১০. কমেন্টস : কমেন্টসের ক্ষেত্রে কমেন্টস লোকেশন এনাবল করে দিন। এবং রিডার কমেন্টস কেপচা অন করে দিন।

১১. ইমেইল : ইমেইলের ক্ষেত্রে অপশন গুলো সেট করে দিতেও পারেন না দিলেও কোন সমস্যা নাই।

১২. ফরমেটিং : ফরমেটিং থেকে টাইম জোন সেট করে দিন এবং ডেট সেট করে দিন।

১৩. মেটা ট্যাগস : এস ই ও ক্ষেত্রে মেটা ট্যাগস খুব গুরুত্বপূর্ন। মেটা ট্যাগসের ঘরে ইনাবল সার্চ ডিসক্রেপশন আইকোন অন করে দিন। আর সার্চ ডিসক্রেপশনের ঘরে আপনার সাইট সম্পর্কিত সংক্ষিপ্ত কিছু কিওয়ার্ড সেট করে দিন।

১৪. করালস এন্ড ইন্ডেক্সেং : করালস এন্ড ইন্ডেক্সেং এর ক্ষেত্রে ইনাবল কাস্টমস রোবোটস টেক্সটের পাশের আইকোন অন করে দিন। আর নিচে কাস্টম রোবোটস টেক্সটের ঘরে নিচের এই লেখা কপি করে পেস্ট করে দিন। খেয়াল রাখবেন নিচে শুধু বলড করা লেখা অর্থাৎ “mrshop2.blogspot.com” এইটুকু বাদ দিয়ে আপনার সাইটের নাম লিখে দিবেন।

User-agent: Mediapartners-Google
Disallow:
User-agent: *
Disallow: /search
Allow: /
Sitemap: https://mrshop2.blogspot.com/atom.xml?redirect=false&start-index=1&max-results=500

ইনাবল কাস্টম রোবোটস হেডার ট্যাগসের পাশের আইকোন অন করে দিন। তারপর নিচের ছবির মতো হুবহু সেট করে দিন।

হোমপেজ : হোম পেজ ট্যাগ সার্চ পেজ : Archive and search page tags পেস্ট ট্যাগ : পোস্ট এন্ড পেস্ট ট্যাগ

গুগুল সার্চ কনসোল : সবচেয়ে গুরুত্বপূর্ন সেট হচ্ছে গুগুল সার্চ কনসোল। এই সার্চ কনসোলের মাধ্যমে আপনার সাইটকে গুগুলে ইনডেক্স করতে হবে এবং সাইট ম্যাপ সেট করে দিতে হবে। www.google webmasters tools.com সাইটের মাধ্যমে গুগুল সার্চ কনসোলে প্রবেশ করতে হবে। তারপর এড প্রোপাটি থেকে আপনার সাইটের নাম লিখে কন্টেনিউ করুন। তারপর সাইট ম্যাপ থেকে সাইট ম্যাপ সেট করে দিন। সাইট ম্যাপের জায়গায় আপনার সাইটের নাম লিখে- ………… /sitemap.xml লিখে সাবমিট বাটনে ক্লিক করুন।

১৫. জেনারেল : জেনারেল থেকে ইউজ ব্লগার ড্রাফটের পাশের আইকোন অন করে দিন এবং ইউজার প্রোফাইলে আপনার সকল তথ্য দিয়ে পুরুন করে দিন।

পড়ুন :

ফ্রি ব্লগসাইট তৈরি করতে ক্লিক করুন : https://www.ictcorner.com/free-blog/

সাইটকে গুগুল টপে আনতে চাইলে ক্লিক করুন : https://www.ictcorner.com/google-top-ranking/

পরিশেষে কথা হচ্ছে একটি সাইটের জন্য SEO করা খুব জরুরী। কারন এস ই ও এর মাধ্যমে একটি সাইটকে গুগুল টপে আনা সম্ভব। উপরে যে ভাবে সকল তথ্য সেট করা হয়েছে আপনি হুবহু তেমনি ভাবে সব সেট করে দিন। কিছু তথ্য রয়ে গেছে সে গুলো বর্তমানে প্রয়োজন নেই। আস্তে আস্তে পরে করতে হবে। যেমন মনিটাইস সেট করতে হবে। এটা যখন এডসেন্স বা অন্য কোন এডভেটাইজ কোম্পানীর কোড সেট করবেন তখন মনিটাইজ সেট করতে হবে। ডোমেন সেটাপের সময় কাস্টম ডোমেন সেটাপ করতে হবে। এস ই ও ক্ষেত্রে গুরুত্বপূর্ন সেটাপ হচ্ছে করালস এন্ড ইন্ডেক্সেং। তারপরও অন্য গুলোও সাঠিক ভবে সেটাপ করতে হবে। মনে রাখবেন এস ই ও এর ক্ষেত্রে সব তথ্য সঠিক ভাবে পুরুন করতে হবে। নচেৎ একটি ভূলের কারনে সাইট সঠিক ভাবে দেখা যাবে না।

Related posts

Leave a Comment