Power Point Slide কি এবং কিভাবে পাওয়ার পয়েন্ট স্লাইড তৈরি করা যায়

Power Point Slide

পাওয়ার পয়েন্ট স্লাইড যত সুন্দর হবে প্রেজেন্টেশন ততো সুন্দর হবে। একটি সুন্দর স্লাইডের উপর নির্ভর করে প্রেজেন্টেশনের সৌন্দর্য। সুন্দর স্লাইড তৈরি করতে হলে উপযুক্ত ফন্ট বা টেক্সেটের ব্যবহার, কালার কন্বেনেশন, বিভিন্ন ইফেক্টের সমন্বয় সাধন করতে হবে। তারপর স্লাইড ডিজাইনে উপযুক্ত থিমের ব্যবহার করতে হবে। একটি সুন্দর প্রেজেন্টেশন উপহার দেওয়া জন্য স্লাইড ডিজাইন সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে। তাই চলুন Power Point Slide কিভাবে তৈরি করা যায় সে বিষয়ে জেনে নেই।

পাওয়ার পয়েন্ট স্লাইড (Power Point Slide) কি :

একটি প্রেজেন্টেশন তৈরি করতে গেলে কয়েকটি খন্ডের প্রয়োজন হয়। আর এক একটা খন্ডকে স্লাইড বলে। মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের মাধ্যমে যে খন্ড গুলোর সমন্বয়ে একটি প্রেজেন্টেশন তৈরি করা হয় তার প্রতিটি খন্ডকে স্লাইড বলা হয়ে থাকে। সহজ ভাবে বলা যায় মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন তৈরির জন্য যে পাতা বা খন্ড তৈরি করা হয় তার প্রতিটি খন্ড বা পাতাকে স্লাইড বলা হয়। আর এক বা একাধিক স্লাইড নিয়ে একটি প্রেজেন্টেশন তৈরি করা হয়ে থাকে।

কিভাবে স্লাইড তৈরি করা যায় :

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট স্লাইড তৈরি করতে হলে প্রথমে আপনার কম্পিউটারটি ওপেন করুন। তারপর মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ওপেন করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Screenshot_1

এবার হোম মেনু থেকে New Slide এ যান। উপরে লাল তীর চিহ্ন দিয়ে দেখানো হয়েছে। এখানে ক্লিক করে একটি স্লাইড নিতে পারবেন। যত গুলো প্রয়োজন ক্লিক করে করে নিবেন। এছাড়া কি বোর্ড থেকে Ctrl + M চেপেও স্লাইড নিতে পারবেন। এই প্রতিটি স্লাইডে আপনার ইচ্ছা মতো ছবি, ভিডিও, টেক্সট ব্যবহার করে স্লাইড তৈরি করতে পারবেন।

ছবি, ভিডিও, টেক্সেটের ব্যবহার :

Insert মেনুতে ক্লিক করলে নিচের মতো একটা ইন্টারফেস পাবেন।

Screenshot_5

এখানে লাল তীর চিহ্ন দেওয়া টুল গুলো ব্যবহার করে ছবি, ভিডিও, টেক্সটের প্রয়োগ করতে পারবেন। যেমন Picture এ ক্লিক করে আপনার কম্পিউটারে যে কোন ড্রাইভ থেকে ছবি নিয়ে এসে কাজ করতে পারবেন। Text বক্সে ক্লিক করে আপনার স্লাইডে এসে ড্রাগ করে সেখানে যে কোন লেখা লিখতে পারবেন। Move টুলে ক্লিক করে আপনার কম্পিউটার থেকে যে কোন ভিডিও এনে কাজ করতে পারবেন। Sound বক্স থেকে সাউন্ড সেট করতে পারবেন।

থিম ব্যবহার :

স্লাইডকে আকর্ষনীয় ও সৌন্দর্য মন্ডিত করতে হলে সঠিক থিমের ব্যবহার করতে হবে। আর থিমের ব্যবহার করতে হলে Design টুলের সাহায্য নিতে হবে।

Screenshot_6

এখানে দেখুন উপরে বিভিন্ন রকমের থিম দেখতে পাচ্ছেন। এখান থেকে ক্লিক করে আপনার পছন্দ মতো যে কোন থিম নিতে পারেন। সাইটে দেখুন কালার, ফন্ট, ইফেক্ট দেখতে পাচ্ছেন। এখান থেকে থিমের কালার, ফন্ট পরিবর্তন, বিভিন্ন ইফেক্ট দিতে পারবেন। তারপর ব্যাকগ্রাউন্ড স্টাইল থেকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে চাইলে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। ব্যাকগ্রাউন্ডে এক কালার চাইলে এক কালার দিতে পারবেন। আবার দুই, তিন কালার চাইলে গ্রাডিয়ান্ট কালার দিতে পারবেন। বাম পাশে দেখুন ‍স্লাইড ওরিয়েন্টেশন থেকে প্রোটেট করতে পারবেন, আবার ল্যান্ডস্কেপ করতে পারবেন।

ফরমেটের ব্যবহার :

স্লাইডকে সৌন্দর্য মন্ডিত করতে হলে ফরমেটের ব্যবহার করতে পারেন। ফরমেট হচ্ছে আপনার টেক্সেটের সঠিক আকৃতি ফটিয়ে তোলা। ওয়ার্ড আর্ট থেকে লেখার বিভিন্ন স্টাইল দিতে পারেন, লেখার কালার দিতে পারেন, বিভিন্ন সেপের ব্যবহার করতে পারেন। এছাড়া 3ডি ইফিক্ট দিতে পারেন। মোটকথা স্লাইডকে আকর্ষনীয় করে তুলতে ফরমেটের সঠিক ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন :

কিভাবে পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন তৈরি করা যায়

কিভাবে ডাটা এন্ট্রি করবেন

পরিশেষে বলা যায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন সঠিক ভাবে উপস্থান করতে হলে স্লাইডের জুড়ি মেলা ভার। মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট স্লাইড (Microsoft Power Point Slide) তৈরি করতে হলে থিমের ব্যবহার, কালার কম্বেনেশন, ফন্টের স্টাইল ব্যবহার, বিভিন্ন সেপের ব্যবহার করতে হবে। এছাড়া গ্রাফ, চার্ট, ছবি, ভিডিও এবং বিভিন্ন ইফেক্টের সমন্বয় সাধন করতে হবে। তাহলেই একটি স্লাইডকে আকর্ষনীয় করে তোলা সম্ভব।

Related posts

One Thought to “Power Point Slide কি এবং কিভাবে পাওয়ার পয়েন্ট স্লাইড তৈরি করা যায়”

Leave a Comment