ওয়েবসাইটে দ্রুতগতিতে পেজ ইনডেক্স (Page Index) হওয়ার উপায়

Page Index

ওয়েবসাইটের পেজ বা কন্টেন্ট হচ্ছে ওয়েবসাইটের প্রান। একটি ওয়েবসাইটের পেজ ইনডেক্স (Page Index) করা না হলে তা কেউ দেখতে পাবে না। তাই দ্রুত ওয়েবসাইটের পেজ ইনডেক্স করা আশু প্রয়োজন। একটি ওয়েবসাইটের পেজ কিভাবে দ্রুতগতিতে ইনডেক্স করা যায় তা জানতে হলে আপনাকে পুরা আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে হবে। এই আর্টিকেলে কিভাবে একটি পেজকে দ্রুতগতিতে গুগুলে ইনডেক্স করা যায় তা বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো। গুগুল হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইন্জিন। এই সার্চ ইন্জিন চিনে না এমন কেহ নেই। কোন কিছু সম্পর্কে জানার আগ্রহ হলেই আমরা গুগুলে সার্চ করে দেখি। গুগুল সহজে আমাদের কান্খিত তথ্য পেতে সহায়তা করে থাকে। তাই আসুন আমাদের পেজকে কিভাবে দ্রুতগতিতে গুগুলে ইনডেক্স করা যায় সে বিষয়ে জেনে নিব।

ওয়েব ইনডেক্সিং কি :

ওয়েবসাইটে কোন কন্টেন্ট ইনডেক্সিং করা একটি জটিল প্রক্রিয়া। গুগুল তার এলগরিদমের ভিত্তিতে ক্রাউলিং বা ইনডেক্সিং করে থাকে। ইহা একটি সাইন্টিফিক বা বিজ্ঞান সম্মত প্রক্রিয়া। যখন কেউ কোন কন্টেন্ট বা পেজ ওয়েবসাইটে পাবলিশ করে তখন গুগুল বট আপনার ওয়েবসাইটে এসে তা ক্রাউল করে। এরপর ক্রাউল করা কন্টেন্টকে গুগুল তার ডাটাবেজে সেভ করে রাখে। তারপর যখন কেউ তা সার্চ করে তখন গুগুল তার ডাটাবেজ থেকে উক্ত তথ্য সহজে উপস্থাপন করে থাকে। এভাবে কোন কন্টেন্ট বা পেজ বা কোন তথ্যকে ওয়েবে সেভ করার প্রক্রিয়াকে ওয়েব ইনডেক্সিং বলে।

কিভাবে দ্রুতগতিতে পেজ ইনডেক্স (Page Index) করবেন :

কোন পেজ ইনডেক্স ছাড়া সহজে কেউ দেখতে পাবে না। আর সবাই চায় তার পেজ গুগুলে ইনডেক্স হোক। গুগুলে কোন কন্টেন্ট বা পেজ ইনডেক্স হলে সবাই তা সার্চ করলেই দেখতে পাবে। তবে পেজ ইন্ডেক্স হলেই হবে না। তা গুগুলের ফাস্ট পেজে কিভাবে আসবে তার জন্য কিছু প্রক্রিয়া অনুসরন করতে হবে। আর একটি পেজ কিভাবে গুগুলের ফাস্ট পেজে আসবে জানতে হলে এই লিংকে ক্লিক করুন। লিংটি হলো – https://www.ictcorner.com/google-fast-page/ . এবার আসুন কিভাবে দ্রুতগতিতে পেজ ইনডেক্স করা যায় সে সম্পর্কে জেনে নেয়া যাক।

1. ইউনিক টাইটেল নির্বাচন করা :

কোন কন্টেন্ট বা পেজ সম্পর্কে লিখার আগে আপনাকে সঠিক টাইটেল নির্বাচন করতে হবে। একটি ইউনিক টাইটেলই পারে আপনার ভিজিটরকে সহজে আকৃষ্ট করতে। টাইটেল যত ভালো হবে ভিজিটর ততো আকর্ষন বোধ করবে। ভিজিটর আসা মানে আপনার কন্টেন্ট বা পেজের মান ভালো। তখন গুগুল আপনার পেজকে প্রারেটি দিয়ে থাকে। ফলে দ্রুতগতিতে আপনার পেজ ইন্ডেক্স হওয়ার সম্ভবনা থাকে। টাইটেল নির্বাচনে আপনি দুটি পদ্ধতি অনুসরন করতে পারেন। এক. আপনার নিজের মেধা খাটিয়ে উপযুক্ত টাইটেল নির্বাচন করুন। দুই. কিওয়ার্ড প্লানারের সাহায্য নিয়ে সঠিক কিওয়ার্ড বা টাইটেল নির্বাচন করতে পারেন। কিওয়ার্ড রিসার্চের মাধ্যমে জানতে পারবেন আপনার কিওয়ার্ডের ভলিয়ম কত, কম্পিটিশন কেমন, মাসে কতজন সার্চ করে ইত্যাদি তথ্য জানতে পারবেন। এসব তথ্য উপাত্তের ভিত্তিতে আপনি সঠিক টাইটেল নির্বাচন করতে পারেন।

2. গুগুল সার্চ কনসোলে সাবমিট করা :

আপনার কন্টেন্ট বা পেজ তৈরি করার পর গুগুল সার্চ কনসোলে সাবমিট করতে হবে। সার্চ কনসোলে সাবমিট করলে গুগুল তার বটের মাধ্যমে ক্রাউল করবে। অর্থাৎ আপনার পেজকে গুগুল ইন্ডেক্স করবে। তার আগে আপনার ওয়েবসাইট ইনডেক্স হতে হবে। এর জন্য কিছু প্রক্রিয়া অনুসরন করতে হবে। প্রথমে এই লিংকের মাধ্যমে সার্চ কনসোলে প্রবেশ করতে হবে। লিংকটি হলো – https://search.google.com/search-console . এই লিংকের মাধ্যমে প্রবেশ করলে একটি ইন্টারফেস দেখতে পাবেন। এই ইন্টারফেসে দেখতে পাবেন Add Property লিখা আছে। এই এড প্রোপার্টিতে ক্লিক করবেন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Search Console 1 :

Search Console 1

এই ইন্টারফেসে লাল আয়াতাকার ঘরে URL Prefix এর নিচে আপনার সাইটের ইউ আর এল বসাতে হবে। তারপর Continue বাটনে ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Search Console 2 :

Search Console 2

এই ইন্টারফেসে লাল আয়াতাকার ঘরে ক্লিক করুন। তারপর একটি ইন্টারফেস দেখতে পাবেন তাতে HTML Tag এর ঘরে ক্লিক করুন। তারপর নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Search Console 3 :

Search Console 3

এই ইন্টারফেসে উপরে লাল তীর চিহ্ন দেওয়া কোডটি কপি করে আপনার ওয়েবসাইটের থিম বা টেমপ্লিটের হেডের মধ্যে বসিয়ে সেভ দিতে হবে। তারপর এখানে এসে নিচে লাল তীর চিহ্ন দেওয়া VERIFY তে ক্লিক করতে হবে। বাছ আপনার সাইট কিছুক্ষনের মধ্যে ইন্ডেক্স হয়ে যাবে। এবার আসুন আপনার পেজ ইনডেক্স করতে হবে। আপনার সাইট যদি ইনডেক্স হয়ে থাকে তাহলে নিচের অপশন গুলোর কাজ করুন। পেজ ইনডেক্স করতে URL Inspection এ ক্লিক করুন। তারপর সার্চ বক্সে আপনার পেজের ইউ আর এল লিখে সার্চ করুন। তখন একটি ইন্টারফেস দেখতে পাবেন। তাতে REQUEST INDEXING ক্লিক করুন। তারপর একটি ড্রপ ডাউন পেজ দেখতে পাবেন। এখানে GOT IT এ ক্লিক করুন। আপনার Indexed Requested এ টিক মার্ক দেখাবে। কিছুক্ষনের মধ্যে আপনার পেজ ইনডেক্স( Page Index ) হয়ে যাবে।

3. ইউনিক কন্টেন্ট তৈরি করা :

ইউনিক কন্টেন্টের বিকল্প নেই। কন্টেন্ট হচ্ছে ওয়েবসাইটে যা কিছু উপস্থাপন করা হয় তাই কন্টেন্ট। যেমন : লেখা, অডিও, ভিডিও, ইমেজ ইত্যাদি। আপনার সাইটে ইউনিক কন্টেন্ট লিখতে হবে। কারো কোন কন্টেন্ট কপি করা যাবে না। কন্টেন্ট যত ভালো হবে ভিজিটর ততো বৃদ্ধি পাবে। ভিজিটর বেশি আসা মানে আপনার কন্টেন্টের ভিউ বাড়বে। যত ভিউ বাড়বে ততো দ্রুত ইনডেক্স হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তাই ভালো মানের কন্টেন্ট তৈরি করতে হবে।

4. নিয়মিত কন্টেন্ট পাবলিশ করা :

পেজ দ্রুত ইন্ডেক্স হওয়ার পূর্বশর্ত হলো নিয়মিত কন্টেন্ট বা পেজ পাবলিশ করতে হবে। আপনি প্রতিদিন একটি করে কন্টেন্ট পাবলিশ করুন। বা সপ্তাহে দুটি করে কন্টেন্ট পাবলিশ করুন। অথবা সপ্তাহে অন্তত একটি করে কন্টেন্ট পাবলিশ করুন। মোট কথা আপনাকে নিয়ম করে সপ্তাহে অন্তত একটি করে হলেও কন্টেন্ট পাবলিশ করতে হবে। ধরুন আপনি শুক্রবারে একটি কন্টেন্ট পাবলিশ করলেন। পরবর্তী শুক্রবারে আরেকটি কন্টেন্ট পাবলিশ করতে হবে। তাহলে নির্ধরিত দিনে আপনার ভিজিটর এসে আপনার কন্টেন্ট দেখতে পাবে। এতে আপনার ভিজিটরকে নিরাশ হতে হবে না। নিয়মিত কন্টেন্ট পাবলিশ করাকে গুগুল পছন্দ করে থাকে। তাই আপনাকে নিয়মিত কন্টেন্ট পাবলিশ করতে হবে।

5. ব্যাকলিংক বৃদ্ধি করা :

পেজকে দ্রুত ইনডেক্স ( Page Index ) করতে হলে বেশি বেশি ব্যাকলিংক তৈরি করতে হবে। যে পেজের ব্যাকলিংক বেশি হবে সে পেজ দ্রুত ইনডেক্স হবে এবং র‌্যান্কে এগিয়ে যাবে। ব্যাকলিংক হচ্ছে আপনার সাইট রিলেটেড বা সমমনা সাইটে বা আপনার পেজ রিলেটেড সাইটে রিলেভেন কমেন্ট করে আপনার সাইটের বা পেজের ইউ আর এল বসিয়ে দেওয়াই হচ্ছে ব্যাকলিংক তৈরি করা। আপনার যদি টেকনোলজি নিশ সাইট হয়ে থাকে তাহলে টেকনোলোজি সাইট গুলোতে ব্যাকলিংক দিতে হবে। আর সব সময় ডু-ফলো ব্যাকলিংক দেওয়ার চেষ্টা করবেন। নো-ফলো ব্যাকলিংকের চেয়ে ডু-ফলো ব্যাকলিংক খুব ইফেকটিভ।

6. সোসাল সাইটে লিংক সাবমিট করা :

আপনার পেজের ইউ আর এল সোসাল সাইট গুলোতে সাবমিট করতে হবে। সোসাল সাইট গুলো হচ্ছে ফেসবুক, টুইটার, লিংকদিন, পিন্টারিস্ট, রেডিট ইত্যাদি। এই সোসাল সাইট গুলোতে বেশি বেশি কমেন্ট করে আপনার পেজের ইউ আর এল সাবমিট করুন। তাতে দ্রুত আপনার পেজ ইন্ডেক্স হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। সোসাল সাইট গুলোতে প্রচুর ভিজিটর থাকে। তারা আপনার পেজ বা কন্টেন্ট দেখতে পেলে আপনার সাইট বা পেজে আসবে। ভিজিটর আসা মানে পেজ ইনডেক্স হওয়া সম্ভাবনা বেশি থাকে।

পড়ুন :

কিভাবে ওয়েবসাইটকে গুগুলের ফাস্ট পেজে নিয়ে আসবেন

কিভাবে ওয়েবসাইটের অডিট রিপোর্ট তৈরি করবেন

পরিশেষে কথা হচ্ছে একটি পেজকে ইনডেক্স ( Page Index ) করতে হলে সঠিক ভাবে পেজকে অপটিমাইজ করতে হবে। পেজের টাইটেল ভালো মানের হতে হবে। পেজে হেডিং ট্যাগ সঠিক ভাবে থাকেতে হবে। পেজে ইন্টারনাল লিংক থাকতে হবে। পেজে আউটবাউন্ট লিংক থাকতে হবে। পেজের কিওয়ার্ড ডেনসিটি সঠিক ভাবে থাকতে হবে। পেজে ইমেজ সামন্জস্যপূর্ন থাকতে হবে। ইমেজে ক্যাপশন থাকতে হবে। সর্বপরি একটি পেজকে ইউনিক হতে হবে। ইউনিক বলতে একান্তই নিজের লেখা হতে হবে। অন্যের লেখা কপি পেস্ট করা যাবে না। আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য থাকলে কমেন্টে জানাবেন। আপনাদের মতামত সর্বদা আশা করি। সবাই ভালো থাকবেন।

Related posts

Leave a Comment