তথ্য প্রযুক্তি কি এবং তথ্য প্রযু্ক্তি বা Information Technology সুবিধা-অসুবিধা সমূহ কি ?

Information Technology

অধুনা সভ্যতার ক্রমবিকাশে তথ্য প্রযুক্তির অবদান অপরিসীম। কম্পিউটারের কর্ম সম্পাদন, দ্রুতগতি, স্থিতি, স্বয়ংক্রিয় কার্জ সম্পাদন, নেটওয়ার্ক প্রযুক্তিকে কাজে লাগিয়ে তথ্য আদান-প্রদান, যোগাযোগ মাধ্যম ইত্যাদি বৈশিষ্ট্যের জন্য তথ্য প্রযুক্তি আজ প্রশংসিত।যা কৃতিত্বের দাবীদার।তথ্য প্রযুক্তি মূলত: একটি সমন্বিত প্রযুক্তি।যা যোগাযোগ, টেলিযোগাযোগ, অডিও, ভিডিও, কম্পিউটিংসহ সম্প্রচারে আরো বহু প্রযুক্তির সমন্বয়ে সমৃদ্ধি লাভ করেছে।প্রশ্ন হচ্ছে তথ্য প্রযুক্তি কি এবং তথ্য প্রযুক্তি বা Information Technology সুবিধা-অসুবিধা সমূহ কি ?

তথ্য প্রযুক্তি কি :

তথ্য শব্দের ইংরেজী Information আর প্রযুক্তি শব্দের ইংরেজী Technology । তাই Information Technology অর্থ হচ্ছে তথ্য প্রযুক্তি। তথ্য প্রযুক্তি একটি সমন্বিত প্রযু্ক্তি। যা টেলিযোগাযোগ, অডিও ভিডিও কম্পিউটিং প্রযু্ক্তির সমন্বয়ের ফল।সহজ ভাবে বলা যায়, কম্পিউটার ও টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রিতকরন, সংরক্ষন, প্রক্রিয়াকরন এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য প্রযুক্তি বলা হয়।এককথায় তথ্য ব্যবস্থার সাথে সম্পর্কযুক্ত প্রযুক্তিকে তথ্য প্রযুক্তি বলা হয়।তথ্য প্রযুক্তির সাথে যোগাযোগ ব্যবস্থার নিবিড় সম্পর্ক রয়েছে। তাই তথ্য প্রযুক্তিকে বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুুক্তি বা আই সি টি ( ICT ) বলা হয়ে থাকে।

তথ্য প্রযুক্তির উপাদান :

বর্তমানে তথ্য প্রযুক্তিতে যে সব মৌলিক উপাদান বিদ্যমান তা নিচে উল্লেখ করা হলো :

১. কম্পিউটার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি

২. রেডিও, টেলিভিশন,

৩. কম্পিউটিং

৪. অডিও, ভিডিও

৫. স্যাটিলাইট

৬. কম্পিউটার নেটওয়ার্ক

৭. ইন্টারনেট

৮. আধুনিক টেলিযোগাযোগ

৯. মডেম

১০. ফ্যাক্স

তথ্য প্রযুক্তি বা Information Technology এর সুবিধা-অসুবিধা সমূহ :

ইদানিং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে ম্যাসেজ, ইমেইল, ভয়েস কল ও ডিডিও কল করা খুব দ্রুত ও কার্যকরী মাধ্যম। ইহা প্রযুক্তির একটি বড় সাফল্য।তথ্য প্রযুক্তির অনেক সাফল্য বা সুবিধা থাকলেও কিছু অসুবিধাও রয়েছে।নিচে বিস্তারিত তুলে ধরা হলো :

তথ্য প্রযুক্তির সুবিধা সমূহ :

১. শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন :

শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তির ব্যবহার এক অনন্য অবদান রেখে চলেছে।শিক্ষা ক্ষেত্রে কম্পিউটার বা প্রযুক্তির ব্যবহারের ফলে ছাত্র ছাত্রীরা ঘরে বসে শিক্ষা লাভ করতে পারছে।যা এক যুগ আগেও কল্পনাতিত ছিল।শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহারের একটি বড় সুবিধা হলো সকলের জীবনতে সহজ করে তুলেছে। সফটওয়্যার ম্যানেজমেন্টের মাধ্যমে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের যাবতী কর্জক্রম পরিচালনা করা সম্ভব হচ্ছে।আধুনিক প্রযুক্তির ফলে শিক্ষার্থীদের সকল রেকর্ড সুরক্ষিত করা সম্ভব হচ্ছে। অনলাইনে ই-বুকের মাধ্যমে, বিভিন্ন ফোরামে আলোচনার মাধ্যমে, বিভিন্ন বিতর্ক প্রতিয়োগীতার মাধ্যমে তথ্য প্রযুক্তির সুবাদে জ্ঞান লাভ করা সম্ভব হচ্ছে।যা শিক্ষার ক্ষেত্রে বড় সাফল্য।

২. কর্মসংস্থানের সুযোগ :

তথ্য প্রযুক্তির ফলে অনেক সেক্টরে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।বিভিন্ন অফিস আদালতে কম্পিউটার পরিচালনা করার জন্য অনেক লোকের কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।বিশেষ করে ফ্রিল্যান্সিং মার্কেটে প্যালেসে বেকারদের কর্ম সম্পাদনের সুযোগ সৃষ্টি হয়েছে।তারা কম্পিউটারের মাধ্যমে প্রোগ্রামিং, বিভিন্ন ওয়েব ডিজাইন, ওয়েব ডিভলোভমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ফ্রিল্যান্সিং করে র্অথ উপার্জন করছে।ফলে বেকারত্বের হার অনেকটা হ্রাস পেয়েছে।

৩. ব্যবসায় উন্নতি :

বর্তমানে অনেক ই-কমার্স ব্যবসা প্রতিষ্ঠান পরিলক্ষিত হয়।তারা তথ্য প্রযুক্তির মাধ্যমে ব্যবসা পরিচালনা করে থাকে।অনলাইনে সার্বক্ষনিক প্রতিষ্ঠান খোলা রাখা সম্ভব হয়।ফলে ক্রেতা যখন ইচ্ছা কেনা কাটা করতে পারে।তাই অনেক ব্যবসায়ী অনলাইনে ওয়েবসাইট খোলে সঠিক ভাবে এস ই ও করে ব্যবসা পরিচালনা করে থাকে।আর এটা একমাত্র সম্ভব হয়েছে তথ্য প্রযুক্তির উন্নতির ফলে।বর্তমানে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ভুমিকা ব্যাপক রয়েছে।

৪. খরচের স্বল্পতা :

বর্তমানে টেলিকমনিকেশন কোম্পানী গুলো এবং স্মার্ট ফোনের অসংখ্য অফার অতীতের তুলনায় অনেক কম।কয়েক বছর আগেও ফোনের মাধ্যমে বিনামুল্যে বার্তা পাঠানোর কোন উপায় ছিল না এবং কলরেট ছিল অনেক বেশি। কিন্তু এখন কলরেট আগের তুলনায় অনেক কম এবং বিনামুল্যে সোসাল নেটওয়ার্ক গুলোর মাধ্যমে বার্তা পাঠানো সম্ভব হচ্ছে।যেমন: ফেসবুক, স্কাইট, টুইটার ইত্যাদির মাধ্যমে একে আপরের সাথে যোগাযোগ করতে পারছি।আর তথ্য প্রযুক্তির সুবাদে আমরা অনলাইনে শপিং করতে পারছি।যার ফলে আমাদের যাতায়াতের খরচ সেভ হচ্ছে।এছাড়া অনলাইনে ইমেইল, ফ্যাক্স ইত্যাদির মাধ্যমে খুব স্বল্প খরচে এক স্থান থেকে অন্য স্থানে তথ্য আদান প্রদান করা যায়।যা আমাদের জীবন যাত্রাকে খরচে সাস্রয়ী করে তুলেছে।

৫. নিজেকে স্বাবলন্বী করা :

তথ্য প্রযুক্তি আমাদেরকে স্বাবলন্বী হওয়ার সুযোগ তৈরি করে দিয়েছে।অনেকে কম্পিউটার শিখে পার্ট টাইম জব করছে। আবার কেউ ফ্রিল্যান্সিং করে অনেক অর্থ উপার্জন করছে।অনেকে দোকানে কম্পিউটার, মোবাইল ‍ও ফটোস্ট্যাটের মাধ্যমে ব্যবসা করে জীবন যাত্রা পরিচালনা করছে।তাই তথ্য প্রযুক্তি আমাদের নিজেকে স্বাবলন্বী হওয়ার পথ তৈরি করে দিয়েছে।

তথ্য প্রযুক্তির অসুবিধা সমূহ :

১. বেকারত্ব সৃষ্টি :

যুগের অগ্রগতির সঙ্গে সঙ্গে তথ্য প্রযুক্তির অগ্রগতি হয়েছে।যার ফলে কাজের গুনগত মান পরিবর্তন হয়েছে। কাজের দক্ষতা বজায় রাখতে না পারায় অনেক কর্মী চাকুরি হারাচ্ছে।ফলে বেকারত্বের সৃষ্টি হচ্ছে এবং বেকারের সংখ্যা বেরে চলছে। তাই বেকারত্ব হ্রাস থেকে পরিত্রান পাওয়ার জন্য দক্ষ প্রশিক্ষনের ব্যবস্থা করতে হবে।যাতে র্কমে গুনগত মান বৃদ্ধি পায় এবং স্ব স্ব কাজে নিজেকে একজন যোগ্য কর্মী হিসাবে গড়ে তলতে পারে।

২. শারিরীক ক্ষতি :

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ প্রবাহর ফলে সোসাল মিডিয়া গুলোতে অল্প বয়সী ছেলে মেয়েরা দিনের অধিকাংশ সময় গেম খেলে সময় অতিবাহিত করে। এতে তাদের শারিরীক ও মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে। যা মারাত্মক ক্ষতিকর।তারা বাইরের প্রাকৃতিক সৌন্দর্য ও খেলাধুলার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে।ফলে শারিরীক কসরত ও চিত্ত বিনোনের বিঘ্ন ঘটে।শারিরীক ভাবে দর্বল হয়ে পড়ে।যাতে তারা শারিরীক ও মানসিক দিক দিয়ে ব্যাপক ক্ষতি গ্রস্থ হয়ে পড়ে।

৩. গোপনীয়তা ও নিরাপত্তার অভাব :

অনলাইন জগতে অনেক তথ্য গোপন থাকে না। অনেক আইটি বা সাইট হ্যাকাররা হ্যাক করে থাকে। এতে অনেকে নিরপত্তা অভাব বোধ কর থাকে। মানুষ সব সময় চিন্তিত থাকে তাদের ব্যক্তিগত তথ্য নিয়ে।আইটি নিরাপদ ও সুরক্ষিত থাকার জন্য প্রতিনিয়ত আপ টু ডেট থাকা উচিত।যাতে এডমিন বা মালিক চিন্তা মুক্ত হতে পারে।অনেকে তাদের মুল্যবান তথ্য বা সম্পদ ওয়েবসাইটে রাখে।তা যদি কেই হ্যাক করে বা চুরি করে তা খুব দু:খ জনক।তাই এখান থেকে পরিত্রান পাওয়ার জন্য একটি সুব্যবস্থা থাকা উচিত। যা আপনার মুল্যবান সম্পদকে গোপন এবং নিরাপদ রাখবে।আর এটা সবার করা উচিত।

অনলাইন থেকে ইনকাম করতে চাইলে লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/online-income/

পরিশেষে বলা যায় তথ্য প্রযুক্তি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি একদিকে যেমন শিক্ষার উন্নতি , কর্মসংস্থানে সুযোগ সৃষ্টি ও ব্যবসার উন্নতি ঘটায় তেমনি অপরদিকে কর্ম দক্ষতার অভাবে অনেকে চাকুরী হারায় এবং আইটি হ্যাক হওয়ার ভয়ে নিরাপত্তার অভাব বোধ করে।তথ্য প্রযুক্তি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কিছু অসুবিধা থাকলেও ইহার সুবিধা অনেক অনেক বেশি।তাই তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার করে ইহার উন্নয়ন ‍ও প্রসার ঘটাবো।ফলে সমাজ, দেশ ও জাতি ইহার সুফল ভোগ করতে পারবে।ধন্যবাদ।

Related posts

17 Thoughts to “তথ্য প্রযুক্তি কি এবং তথ্য প্রযু্ক্তি বা Information Technology সুবিধা-অসুবিধা সমূহ কি ?”

  1. Excellent way оf describing, ɑnd fastidious piece
    оf writing to taқe data on the topic oof my presentation subject, ᴡhich i
    am going to ρresent іn school.

    Mу web blog :: заправка принтера

  2. Just desire to say your article is as amazing. The clearness in your post is
    simply nice and i could assume you are an expert on this
    subject. Fine with your permission allow me to grab your RSS feed to keep
    up to date with forthcoming post. Thanks a million and please keep up the
    gratifying work. http://www.edu.fudanedu.uk/user/seoservices102/

  3. Thanks for every other informative website. The place
    else may I am getting that type of info written in such an ideal way?

    I have a project that I’m simply now working on, and I’ve been on the look out for such info. http://www.mhes.tyc.edu.tw/userinfo.php?uid=1270813

  4. I’m pretty pleased to uncover this great site. I want to to thank you
    for ones time just for this fantastic read!! I definitely savored every
    part of it and i also have you bookmarked to check out new stuff
    in your web site. https://www.artfire.com/ext/people/seoservices102944335286

  5. This post will help the internet users for building up new blog or even a weblog from start to
    end. https://en.clubcooee.com/users/view/paseet0091

  6. This is a topic that is close to my heart… Best wishes! Exactly where are your contact details though? https://wiki.openn.eu/index.php?title=User:Paseet0091

  7. I think this is among the most significant information for me.
    And i am glad reading your article. But want to remark on some general things, The
    site style is perfect, the articles is really nice : D.
    Good job, cheers https://paseet0091.tumblr.com/

  8. It is not my first time to pay a visit this web page, i am visiting this website dailly
    and take pleasant data from here all the time. http://www.supportduweb.com/profile-113737.html

    1. Dear, Many Many Thanks.

  9. Polio’s signs include sore throat, fever, tiredness, nausea, headache, and
    stomach pain. Protozoa that may be present in water embrace Giardia and
    Cryptosporidium. Protozoa are microscopic, one-celled organisms which might be able to multiply in humans.
    Giardia is a parasite that causes giardiasis,
    a diarrheal illness. Cysts are the dormant form of protozoa.

    Protozoa may be transmitted via ingesting meals or water that’s contaminated with fecal
    matter from an infected person. A small proportion of
    infected individuals will develop meningitis and paralysis.
    Giardia has an outer shell that protects it, allowing it to outlive exterior of the body for lengthy
    intervals of time and resist chlorine disinfection.
    Infants and younger youngsters are most more likely to contract rotavirus, particularly if they don’t seem to be vaccinated.
    Its symptoms embrace diarrhea, vomiting, fever,
    and abdominal pain. Cysts/Protozoa are comparatively large in comparison with micro organism
    and viruses, typically with a diameter of two to 50 microns.
    Poliovirus can lead to polio for people unvaccinated
    towards it. This has the potential to result in everlasting disability and demise.

  10. I think that what you wrote made a great deal of sense.
    However, what about this? what if you added a
    little information? I am not suggesting your content is not good., but suppose you
    added a headline that grabbed a person’s attention? I mean তথ্য প্রযুক্তি কি এবং তথ্য প্রযু্ক্তি
    বা Information Technology সুবিধা-অসুবিধা সমূহ কি ?
    is a little boring. You could look at Yahoo’s home page and watch how they write news headlines to grab viewers interested.
    You might add a related video or a picture or two to get readers excited about
    everything’ve written. In my opinion, it could bring your website a little bit more interesting.

Leave a Comment