অনলাইনে 10টি গুরুত্বপূর্ন ওয়েবসাইট (Important Website) সম্পর্কে জানুন

Important Website

অনলাইন ইনকাম করতে চাইলে এই 10টি গুরুত্বপূর্ন ওয়েবসাইট (Important Website) সম্পর্কে জানা প্রয়োজন। যা আপনাকে অনেক কাজে সহায়তা করবে। বিশেষ করে ওয়েবসাইট ইনডেক্স করতে হলে বা ওয়েব সাইট সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে হলে এই Most Important ওয়েবসাইট গুলো সম্পর্কে আপনার ধারনা থাকতে হবে। বর্তমান ডিজিটাল যুগে প্রতিটি মানুষের ওয়েবসাইট থাকা প্রয়োজন। যার মাধ্যমে আপনি আপনার বিভিন্ন তথ্য একে অপরের সাথে শেয়ার করতে পারেন। ওয়েবসাইট কি, ওয়েবসাইট কত প্রকার, ওয়েবসাইট কিভাবে কাজ করে এবং সেই সংগে কিছু গুরুত্বপূর্ন ওয়েবসাইট সম্পর্কে আপনাদের ধারনা দেওয়ার চেষ্টা করবো। আজকে আমাদের টপিক হলো অনলাইন ইনকামে এই 10টি গুরুত্বপূর্ন ওয়েবসাইট (Important Website) সম্পর্কে জানুন।

ওয়েবসাইট কি :

ওয়েবসাইট হচ্ছে কতক গুলো ওয়েব পেজের সমষ্টি। ওয়েব পেজ হলো যেখানে বিভিন্ন ইনফরমেশন সংরক্ষিত থাকে। যা একে অপরের সাথে সম্পর্কিত। এই ওয়েবসাইট তৈরি করা হয় Client Site Scripting ও Server Site Scripting এর সমন্বয়ে। যা সার্ভারের মাধ্যমে সংয়োগ হয়ে থাকে এবং একটি ডোমেন নেমের মাধ্যমে ইন্ডিকেট করা হয়ে থাকে।

ওয়েবসাইট কত প্রকার :

সামগ্রীক ওয়েবসাইটকে সাধারনত দুই ভাগে ভাগ করা হয়ে থাকে। এক, স্ট্যাটিক ওয়েবসাইট। দুই, ডাইনামিক ওয়েবসাইট। স্ট্যাটিক ওয়েবসাইটের তথ্য সবার নিকট একই রকম ভাবে উপস্থাপিত হয়ে থাকে। যেমন: ব্যক্তিগত ওয়েবসাইট স্ট্যাটিক ওয়েবসাইট। এ্যাট এ টাইমে সবাই একই রকম দেখতে পাবে। আর ডাইনামিক ওয়েবসাইটের তথ্য একেক সময় একেক জনকে বিভিন্ন ভাবে উপস্থাপিত করে থাকে। যেমন : ফেসবুক একটি ডাইনামিক ওয়েবসাইট। বিভিন্ন জন বিভিন্ন ভাবে দেখতে পায়। আর ওয়েবসাইটকে মোটামুুটি 10টি শ্রেনিতে বিভক্ত করা হয়ে থাকে। সে গুলো হচ্ছে :

  1. Blog Site
  2. Business/Corporate Website
  3. NGO / non-profit Website
  4. E – Commerce Website
  5. Educational Website
  6. Entertainment Website
  7. Portfolio
  8. Social Media Website
  9. Forums Site
  10. Web Portals.

ওয়েবসাইট কিভাবে কাজ করে :

ওয়েবসাইট কাজ করে ডোমেন নেম এবং হোস্টিংয়ের সমন্বয়ে। ডোমেন নেম হচ্ছে ওয়েবসাইটের নাম। আর হোস্টিং হচ্ছে সার্ভারে ওয়েবসাইটের তথ্য যেখানে রাখা হয়ে থাকে। এই ডোমেন ও হোস্টিংয়ের সমন্বয়ের মাধ্যমে ওয়েবসাইট কাজ করে থাকে। পাশাপাশি ইন্টারনেট সংযোগের মাধ্যমে বাস্তবায়ন করা হয়ে থাকে।

10টি গুরুত্বপূর্ন ওয়েবসাইট (Important Website) :

অনলাইনে লক্ষ লক্ষ ওয়েবসাইট রয়েছে যা আমরা প্রতিনিয়ত দেখছি। কিন্তু আজ আমি আপনাদের সামনে খুব গুরুত্বপূর্ন ওয়েবসাইট সম্পর্কে তুলে ধরবো যা অনেকেরই অজানা। যারা ওয়েবসাইট ডিজাইন করে বা ডিভোলপমেন্ট করে থাকে তারা জানেন। নতুনদের সামনে সম্পূর্ন নতুন মনে হবে। আমি নতুনদের উদ্দেশ্যে সাইট গুলো সম্পর্কে তুলে ধরছি। আশা করি আপনাদের উপকারে আসবে।

1. রিমোভ ডট বিজি (Remove.bg) :

রিমোভ ডট বিজি হচ্ছে ব্যাকগ্রাউন্ড রিমোভ করার একটি সাইট। অনেকের পক্ষে ফটোশপে কোন ইমেজের ব্যাকগ্রাউন্ট রিমোভ করা কঠিন মনে হয়ে থাকে। তারা সহজে যে কোন ইমেজ বা ছবির ব্যাকগ্রাউন্ট রিমোভ ডট বিজি থেকে পরিবর্তন করতে পারবেন। এখানে যে কোন ছবি বা ইমেজের ফ্রিতে ব্যাকগ্রাউন্ট পরিবর্তন বা রিমোভ করতে পারবেন।

Remove.bg

প্রথমে আপনার যে ছবি বা ইমেজের ব্যাকগ্রাউন্ট পরিবর্তন করতে চান তা আপনার কম্পিউটারের কোন ফোল্ডারে সেভ করে রাখুন। তারপর এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এখানে লাল তীর চিহ্ন দেওয়া Upload image এ ক্লিক করুন। তখন আপনার কম্পিউটারের ফোল্ডারে নিয়ে যাবে সেখান থেকে আপনার ছবিতে ক্লিক করে open করুন। অটোমেটিক ভাবে আপনার ছবির ব্যাকগ্রাউন্ট রিমোভ হয়ে যাবে। যত গুলো ছবির ব্যাকগ্রাউন্ট রিমোভ বা পরিবর্তন করতে চান তা এই ওয়েবসাইট থেকে ফ্রিতে করতে পারবেন। নিচের লিংক ফলো করতে পারেন।

Site Link : https://www.remove.bg/

2. ফেক নেম জেনারেটর ( Fackname Genarator) :

ফেকনেম জেনারেটর হচ্ছে একটি কাল্পনিক নাম ঠিকানা প্রদানকারী সাইট। আপনার অনেক সময় বিভিন্ন সাইটে সাময়িক রেজিষ্টেশন করতে হয় বিভিন্ন কাজের প্রয়োজনে। তখন ফেকনেমের বা ঠিকানার প্রয়োজন পড়ে। সে সময় এই সাইট থেকে ফেকনেম ও ঠিকানা, ইমেইল, পোস্ট কোড সহ বিভিন্ন তথ্য নিয়ে ব্যবহার করতে পারেন। এই সাইটে অসংখ্য নারী-পুরুষের ফেকনেম ও ‍ঠিকানা পাবেন। এই গুলো ব্যবহার করলে আপনার কোন সাইটে ক্লেম আসবে না। নিচের লিংক ভিজিট করে দেখতে পারেন।

Site Link : https://www.fakepersongenerator.com/fake-name-generator

3. পিডিএফ কনভার্টার (Pdf Converter ) :

অনলাইনে অনেক পিডিএফ ফাইল থাকে। যা অনেক সময় পিডিএফ থেকে ওয়ার্ডে কনভার্ট করতে হয়। আবার ওয়ার্ড থেকে পিডিএফ ফাইলে কনভার্ট করতে হয়। আপনি এই ধরনের ফাইল গুলো এই সাইট থেকে কনভার্ট করতে পারবেন। এই সাইট থেকে ফ্রিতে ফাইল গুলো কনভার্ট করতে পারবেন। সাইটটি আপনাদের খুব হেলপফুল হবে। নিচের লিংক থেকে ভিজিট করতে পারেন।

Site Link : https://www.freepdfconvert.com/

4. বিটলে ডট কম (Bitly.com ) :

বিটলে ডট কম হচ্ছে কোন ওয়েব সাইটের বড় লিংকে ছোট করার সাইট। অনেক সময় আপনার কোন সাইটের লিংক বড় হয়ে গেলো তখন আপনি এই সাইট থেকে লিংক শর্ট করে নিতে পারবেন। প্রথমে এই সাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। তারপর ক্রেয়েটে ক্লিক করে আপনার লিংক বসিয়ে দিন সংগে সংগে আপনাকে ছোট একটি লিংক তৈরি করে দিবে। যা যে কোন সাইটে ব্যবহার করতে পারবেন।

Site Link : https://app.bitly.com/

5. কোরা ডট কম (Quora.com ) :

কোরা ডট কম একটি প্রশ্ন-উত্তর সাইট। এখানে বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয় এবং বিভিন্ন জন তার উত্তর দিয়ে থাকেন। যা অনেকের উপকারে আসে। আপনিও যে কোন প্রশ্নের উত্তর জানতে চাইলে এই সাইটে রেজিষ্ট্রেশন করে প্রশ্ন করতে পারেন। এছাড়া আপনি যদি কোন বিষয়ে এক্সপার্ট হয়ে থাকেন আপনিও সে বিষয়ের উত্তর দিতে পারবেন তবে আপনাকে তাদের সিলেক্টেট বা অনুমোদিত হতে হবে। মোটকথা কোরা হচ্ছে Question and Answer সাইট। ইচ্ছামতো আপনি যে কোন প্রশ্ন করতে পারেন। এই সকল প্রশ্ন গুলোর উত্তর অনুমোদিত এক্সপার্টরা দিয়ে থাকেন। নিচের লিংকের মাধ্যমে সাইটে ভিজিট করে দেখে আসতে পারেন।

Site Link : https://www.quora.com/

6. পিক্সাবে ডট কম (Pixabay.com ) :

পিক্সাবে ডট কম একটি অসাধারন সাইট। এখানে অসংখ্য ইমেজ, ভিডিও ও মিউজিক রয়েছে। কিছু ইমেজ বা ভিডিও ক্রেডেট দিয়ে ব্যবহার করতে হবে। আবার অনেক ইমেজ, ভিডিও, মিউজিক সম্পূর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন। যারা ইউটিউবে ভিডিও তৈরি করেন তারা এখান থেকে ইমেজ, ভিডিও এবং মিউজিক নিয়ে ব্যবহার করতে পারবেন। এখানে অনেক সুন্দর সুন্দর ইমেজ ও ভিডিও পাবেন। নিচের লিংকের মাধ্যমে দেখে নিতে পারেন।

site link : https://pixabay.com/

7. সার্চ কনসল (Search Console ) :

গুগুল সার্চ কনসল একটি অসাধারন ওয়েবসাইট ইনডেক্সিং সাইট। আপনার সাইটকে গুগুলে ইনডেক্সিং করতে চাইলে সার্চ ডট গুগুল ডট কমের মাধ্যমে ইনডেক্সিং করতে হবে। এই সাইডে আপনার ওয়েবসাইট, ব্লগসাইট, ই-কমার্স সাইট সহ বিভিন্ন ধরনের সাইট ইনডেক্স করতে পারবেন। এই সাইটে ইনডেক্স না করলে গুগুলে সার্চ দিলে খোজে পাওয়া যাবে না। তাই কোন ওয়েবসাইট ডিজাইন করার পর গুগুলে ইনডেক্স করতে হইলে এই সাইটের মাধ্যমে ইনডেক্স করতে হবে। এখানে আপনার সাইটের সাইট ম্যাপ সেটাপ করতে হবে। সাইটে প্রবেশ করতে নিচের লিংক ফলো করুন।

Site Link : https://search.google.com/search-console?utm_source=about-page&resource_id

পড়ুন :

কিভাবে অনপেজ এস ই ও করবেন

কিভাবে অফপেজ এস ই ও করবেন

8. গুগুল এনালাইটিকস (Google Analytics):

গুগুল এনালাইটিকস গুগুলের একটি পার্ট। এই সাইটে আপনার ওয়েবসাইটকে অন্তর্ভূক্ত করতে হবে। গুগুল এনালাইটিকসে আপনার সাইট অন্তর্ভূক্ত করলে অসংখ্য সুবিধা পাবেন। আপনার সাইটের ভিজিটর কতজন, আপনার সাইটের বাউন্স রেট কত, একজন ভিজিটর আপনার সাইটে কতক্ষন অবস্থান করছে ইত্যাদি তথ্য জানতে পারবেন। এছাড়া আপনার ওয়েবসাইটে কোন কোন দেশ থেকে ভিজিটর আসছে, কতজন কম্পিউটার থেকে আসছে, কতজন মোবাইল থেকে আসছে, কতজন টেব থেকে আসছে, বিভিন্ন তথ্য গুগুল এনালাইটিকস থেকে পাবেন। তাই একটি নির্দিষ্ট প্রক্রিয়ার আপনার সাইটকে গুগুল এনালাইটিকসে অন্তর্ভূক্ত করুন। এই সাইটে প্রবেশ করতে নিচের লিংক ফলো করুন।

Site Link : https://analytics.google.com/

9. ক্যানভা ডট কম (Canva.com) :

ক্যানভা ডট কম একটি লোগো ব্যানার ডিজাইন সাইট। এখান থেকে খুব সহজে লোগো, ব্যানার, ফেস্টুন, ভিডিও তৈরি সহ বিভিন্ন ডিজাইন তৈরি করতে পারবেন। এখানে থেকে ফেসবুক কভার ফটো, লোগো, ইউটিউব ব্যানার, লোগো তৈরি করতে পারবেন। আপনার ইচ্ছা মতো ছবি ব্যবহার, ভিডিও ব্যবহার করতে পারবেন। এই সাইটে অসংখ্য ছবি, লোগো ডিজাইন, ব্যাকগ্রাউন্ট ইমেজ, সেপ, ভিডিও রেডিমেট তৈরি করা আছে। কিছু ফ্রি ইমেজ, ভিডিও পাবেন। আবার অনেক পেইড ইমেজ, ভিডিও পাবেন। আপনার প্রয়োজন অনুযায়ী ফ্রিতে এবং পেইড ভাবে ব্যবহার করতে পারবেন। সাইটে প্রবেশ করতে নিচের লিংক ফলো করুন।

Site Link : https://www.canva.com/

10. জিফমেকার ডট মি (gifmaker.me):

জিফমেকার ডট মি একটি এনিমেটেড ভিডিও তৈরি করার সাইট। এখান থেকে আপনি এনিমেটেড ভিডিও তৈরি করতে পারবেন। এখানে আপনি ইচ্ছামতো ইমেজ বা ভিডিও দিয়ে এনিমেটেড ভিডিও তৈরি করতে পারবেন। যা ওয়েবসাইট ডিজাইনে ব্যবহার করতে পারবেন। কোন ব্যানার বা কভার ফটোতে ব্যবহার করতে পারবেন। জিফমেকার ডট মি থেকে অতি সহজে এনিমেটেড ভিডিও তৈরি করতে পারবেন। নিচের লিংকের মাধ্যমে সাইটে প্রবেশ করতে পারবেন।

Site Link : https://gifmaker.me/

আরো পড়ুন :

কিভাবে ডাটা এন্ট্রি করবেন

কিভাবে অনলাইন থেকে ইনকাম করবেন

শেষ কথা :

পরিশেষে কথা হচ্ছে হাজার হাজার বা লাখ লাখ ওয়েব সাইটের মধ্যে থেকে আপনাদের সামনে 10টি গুরুত্বপূর্ন ওয়েবসাইট (Important website) সম্পর্কে তুলে ধরলাম। এই সাইট গুলোর ব্যবহার আপনাদের সঠিক ভাবে জানা দরকার। এই সাইট গুলো একজন ওয়েবসাইট ব্যবহারকারীর জন্য অত্যন্ত প্রয়োজন। এই সাইট গুলোর সঠিক ভাবে ব্যবহার আপনার জানা থাকলে আপনি অনলাইন থেকে অনায়াসে ইনকাম করতে পারবেন। আর্টিকেলটি পড়ে ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্টে জানাবেন। এতক্ষন সংগে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

One Thought to “অনলাইনে 10টি গুরুত্বপূর্ন ওয়েবসাইট (Important Website) সম্পর্কে জানুন”

  1. Howdy jᥙst wantеd to give you a quick heads uρ. The text in your article seem to be runnung оff the screen in Safari.
    I’m not sure іf this iss a formatting issue oг something to do ᴡith
    browser comptibility ƅut I figured Ӏ’d postt tⲟ ⅼet youu know.

    The design look greаt thоugh! Hope y᧐u get thе issue fixed ѕoon. Мany tһanks

    Feel free to visit mү webpage :: https://www.letmejerk.com

Leave a Comment