ফেসবুক পিক্সেল কি এবং কিভাবে Facebook Pixel সেট আপ করা যায়

Facebook Pixel

অনলাইনে ব্যবসার অন্যতম প্লাটফর্ম হচ্ছে ফেসবুক। আর ফেসবুকের গুরুত্বপূর্ন সেট আপ হচ্ছে ফেসবুক পিক্সেল (Facebook Pixel)। আপনার ই-কমার্স সাইটের বা কোন ওয়েবসাইটের যাবতীয় তথ্য ফেসবুক পিক্সেলের মাধ্যমে সংগ্রহ করা সম্ভব। আপনার প্রোডাক্টের সেল কেমন, কারা ক্রয় করছে, কোন বয়সের লোক ক্রয় করছে, কারা কারা সাইটে আসছে, কত সময় থাকছে, কোন প্রোডাক্ট বেশি সেল হচ্ছে ইত্যাদি যাবতীয় তথ্য ফেসবুক পিক্সেলের মাধ্যমে সংগ্রহ করা সম্ভব। ফেসবুক পিক্সেলের মাধ্যমে সঠিক ভাবে ট্রার্কিং করতে পারলে ব্যবসার ব্যয় সংকোচন হবে এবং সার্বিক তথ্য সংগ্রহের ফলে দ্রুত সময়ে ব্যবসায় সফলতা বয়ে আসবে। ফেসবুক পিক্সেল ট্রার্কিং কোড একটি ইফেক্টিভ কোড। এই কোড আপনার ওয়েবসাইটে সঠিক ভাবে সেট আপ করতে পারলে যাবতীয় তথ্য সহজে পেতে পারেন।

ফেসবুক পিক্সেল (Facebook Pixel) কি :

ফেসবুক পিক্সেল এমন একধরনের টুলস যা পন্যে বিক্রয় বৃদ্ধিতে সহায়তা করে থাকে। ফেসবুক পিক্সেল হচ্ছে ডাটা ট্রার্কিং করার অন্যতম হাতিয়ার। ইহা এমন একটি টুলস যা ওয়েবসাইটের যাবতীয় রিপোর্ট প্রদান করে থাকে। গুগুল এনালাইটিকস যেমন ওয়েবসাইটের যাবতীয় রিপোর্ট প্রদান করে থাকে তেমনি ফেসবুক পিক্সেল কোন ওয়েবসাইটের রিপোর্ট প্রদান করে থাকে। অনলাইন মার্কেটিংয়ে ডাটা ড্রাইভিন এর অন্যতাম হাতিয়ার হচ্ছে ফেসবুক পিক্সেল। আপনি যদি একজন ব্যবাসায়ী হয়ে থাকেন আর ফেসবুকে বুস্ট করে থাকেন বা ফেসবুক ক্যাম্পেইন পরিচালনা করে থাকেন। তাহলে যাবতীয় তথ্য এই ফেসবুক পিক্সেলের মাধ্যমে পেতে পারেন। ফেসবুক পিক্সেল আপনার ব্যবসায়ের লাভ ও খরচের অনুপাত পেতে সহায়তা করে থাকে। তাই ফেসবুক পিক্সেল একটি শক্তিশালী টুলস। যার মাধ্যমে কারা আপনার প্রোডাক্ট ক্রয় করছে, কারা এড টু কার্ড করছে, কোন এলাকার কাস্টমার আসছে, কত বয়সের কাস্টমার আসছে ইত্যাদি তথ্যের সহায়তা পেতে পারেন।।

ফেসবুক পিক্সেল সেট আপ করার নিয়ম :

ফেসবুকে আপনার বিজ্ঞাপন প্রচার করে সেল বাড়াতে চাইলে ফেসবুক বুস্ট করতে হবে বা ফেসবুক ক্যাম্পেইন পরিচালনা করতে হবে। ফেসবুক ক্যাম্পেইনের মাধ্যমে নির্ধারিত অডিয়েন্সের কাছে প্রোডাক্ট পৌছে দিতে হবে। তাহলে সেল জেনারেট অধিক হারে হওয়ার সম্ভাবনা থাকে। প্রোডাক্টের সেল বেশি হচ্ছে না কম হচ্ছে সেটা কিভাবে জানবেন। আপনাকে জানতে হলে ফেসবুক পিক্সেল সেট আপ করতে হবে। আসুন ফেসবুক পিক্সেল কিভাবে সেট করা যায় সে বিষয়ে জেনে নিই। ফেসবুক পিক্সেল দুই ভাবে সেট আপ করা যায়। এক, ফেসবুক এড ম্যানেজারের মাধ্যমে। দুই, ফেসবুক বিজনেস ম্যানেজারের মাধ্যমে। ফেসবুক এড ম্যানেজারের মাধ্যমে একটি মাত্র পিক্সেল সেট আপ করতে পারবেন। আর ফেসবুক বিজনেস ম্যানেজারের মাধ্যমে অসংখ্য পিক্সেল সেট আপ করতে পারবেন। প্রথমে ফেসবুক এড ম্যানেজারের মাধ্যমে দেখানোর চেষ্টা করছি। প্রথমে কোন ব্রাউজার থেকে আপনার ফেসবুক আইডি ওপেন করুন। আপনার আইডি ওপেন করলে নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Facebook pixel 1 :

Facebook pixel 1

এই ইন্টারফেসে উপরে লাল তীর চিহ্ন লাল বৃত্তে ক্লিক করুন। তাতে নিচ দিকে একটি ড্রপ ডাউন লিস্ট দেখতে পাবেন। তাতে ভালো করে লক্ষ্য করুন Ads Manager লেখা আছে তাতে ক্লিক করুন। অথবা বাম সাইটে লাল তীর চিহ্ন দেওয়া আয়াতাকার ঘরে Ads Manager এ ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 2 :

Facebook pixel 2

এই ইন্টারফেসে বাম সাইটে লাল বৃত্তকার ঘরে তিন রেখাতে ক্লিক করুন। তাহলে একটি ড্রপ ডাউন ফিচার দেখতে পাবেন। তাতে লাল তীর চিহ্ন দেওয়া উপরে বা নীচে যে কোন একটি Events Manager এ ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 3 :

Facebook pixel 3

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দেওয়া দেখানো Continue Pixel Setup এ ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 4 :

Facebook pixel 4

এই ইন্টারফেসে দুইটা কোড দেখতে পাচ্ছেন। এক, install code manually দুই, Use a partner. এখানে আমরা লাল তীর চিহ্ন দিয়ে দেখানো Install code manually তে ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 5 :

Facebook pixel 5

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দিয়ে দেখানে Copy Code এ ক্লিক করে কোডটি কপি করে নিন। তারপর এই কোডটি আপনার ওয়েবসাইটে গিয়ে Header সেকশনের মধ্যে বসিয়ে দিন এবং সেভ করে দিন। তারপর এখানে এসে লাল তীর চিহ্ন দেওয়া দেখানো Continue বাটনে ক্লিক করুন। বাছ আপনার পিক্সেল সেট আপ হয়ে গেল।

এবার দ্বিতীয় পদ্ধতি :

আপনার ব্রাউজারে এই লিংক লিখে ওপেন করুন। লিংটি হলো https://business.facebook.com/overview/ . তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Facebook pixel 6 :

Facebook pixel 6

এই ইন্টারফেসে থেকে ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করে নিতে হবে। উপরে লাল তীর চিহ্ন দিয়ে দেখানো CREATE ACCOUNT ক্লিক করে বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করে নিতে হবে। কিভাবে বিজনেস একাউন্ট তৈরি করবেন এই লিংক থেকে তৈরি করে নিতে পারেন। লিংকটি হলো https://www.ictcorner.com/facebook-business-manager/ . এই লিংকের মাধ্যমে সহজে একটি বিজনেস একাউন্ট তৈরি করে নিতে পারবেন। বিস্তারিত তথ্য দেওয়া আছে। বিজনেস একাউন্ট তৈরি করার পর ঐ আগের নিয়মে উপরে কোনায় তিনটি রেখাতে ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 7 :

Facebook pixel 7

এই ইন্টারফেসে Events Manager থেকেও উপরের নিয়মে পিক্সেল সেট আপ করতে পারবেন। আবার ইভেন্ট ম্যানেজারে না গিয়ে Business settings এ ক্লিক করে নিচের নিয়মে পিক্সেল সেটাপ করতে পারবেন। Business settings এ ক্লিক করলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 8 :

Facebook pixel 8

এই ইন্টারফেসে Data Sources থেকে Pixel ক্লিক করুন। তারপর Add বাটনে ক্লিক করুন। তারপর নিচের মতো ইন্টারফেসে দেখতে পাবেন।

FB pixel 9 :

Facebook pixel 9

এই ইন্টারফেসে Pixel name এর ঘরে যে কোন নাম দিন। check your website for easy set up options এই ঘরে আপনার ওয়েবসাইটের ইউ আর এল দিন। তারপর Continue বাটনে ক্লিক করুন। তারপর একটি ইন্টারফেস দেখতে পাবেন। তাতে set up the pixel now ঘরে ক্লিক করুন। তারপর পপ আপ একটি তালিকা দেখতে পাবেন তাতে Manually add Pixel code to website তে ক্লিক করুন। তারপর নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB pixel 10 :

Facebook pixel 10

এই ইন্টারফেস থেকে লাল ঘরের মধ্যে কোডটি কপি করে ওয়েবসাইটের হেড সেকশনে মধ্যে বসে সেভ দিন। তারপর এখানে এসে Continue বাটনে ক্লিক করুন। বাছ আপনার পিক্সেল সেট আপ হয়ে গেল। এখানে উল্লেখ্য পিক্সেল সেটা আপের ক্ষেত্রে এডস ম্যানেজার ও বিজনেস ম্যানেজারে মোটামুটি সেটাপ একই। তবে এডস ম্যানেজারের ও বিজনেস ম্যানেজারের মধ্যে পার্থক্য হলো এডস ম্যানেজারে শুধু একটি পিক্সেল সেট আপ করতে পারবেন। আর বিজনেস ম্যানেজারে অসংখ্য পিক্সেল সেট আপ করতে পারবেন। বিজনেস ম্যানেজারের মাধ্যমে বায়ারের পিক্সেল সেট আপ করে দিতে পারবেন।

পড়ুন :

ফেসবুক এডস ক্যাম্পেইন তৈরি করুন

প্যাসিভ ইনকাম কি জানতে হলে পড়ুন।

পরিশেষে কথা হচ্ছে ফেসবুক পিক্সেল (Facebook Pixel) সেট আপ একটি এডভান্স লেভেলের কাজ। নতুনদের পক্ষে একটু কষ্টকর হতে পারে। তবে একটু মনোযোগ দিয়ে আর্টিকেলটি পড়ুন। তাহলে আশা করি কাজটি করতে পারবেন। বুঝতে কোন সমস্যা হলে ইউটিউবে অনেক ভিডিও দেখতে পাবেন। ইউটিউবে ভিডিও দেখুন এবং পাশাপাশি এই আর্টিকেলটি ফলো করুন। তাহলে অনায়াসে ফেসবুক পিক্সেল সেট আপ করতে পারবেন। ধন্যবাদ।

Related posts

Leave a Comment