ফেসবুক বিজনেস ম্যানেজার (Facebook Business Manager) একাউন্ট তৈরি করার নিয়ম

Facebook Business Manager

আপনি যদি একজন উদ্দ্যোক্তা হয়ে থাকেন তাহলে ফেসবুক বিজনেস ম্যানেজার (Facebook Business Manager) একাউন্ট তৈরি করা আপনার জন্য একান্ত প্রয়োজন। ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্টের মাধ্যমে আপনার ব্যবসায়িক সকল কার্যক্রম পরিচালনা করতে পারবেন। এখানে আপনি ফেসবুক ইউজারদের সকল ডাটা পাবেন এবং আপনার নির্দিষ্ট অডিয়েন্স টার্গেট করে ব্যবসা পরিচালনা করতে পারবেন। ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করতে হলে আপনার ফেসবুক আইডি ভেরিফিকেসন থাকতে হবে। নতুবা আপনার আইডি ব্যান্ড হয়ে যেতে পারে। তাই প্রথমে আপনার ফেসবুক আইডি ভেরিফিকেশন করে নিবেন। একটি ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট কিভাবে তৈরি করবেন নিচে বিস্তারিত ভাবে তুলে ধরার চেষ্টা করছি।

ফেসবুক বিজনেস ম্যানেজার কি :

ফেসবুক বিজনেস ম্যানেজার হচ্ছে ফেসবুক বিজনেসের বিজ্ঞাপন তৈরি এবং পরিচালনা করার একটি মাধ্যম। যেখানে সমস্ত বিজ্ঞাপন সেটাপ করা, প্রচার করা এবং ফলাফল প্রদর্শনের কেন্দ্র বিন্দু হিসাবে পরিগনিত হয়। ফেসবুক বিজনেস ম্যানেজার ব্যবসা পরিচালনার এমন একটি মাধ্যম যেখান থেকে সকল অডিয়েন্সের নিকট আপনার কান্খিত প্রোডাক্ট উপস্থাপন করতে সক্ষম হবেন। আপনার বিজ্ঞাপন বুস্ট করার মাধ্যমে সেল জেনারেট করতে সক্ষম হবেন। মার্কেটিং করার জন্য ফেসবুক বিজনেস ম্যানেজার খুবই গুরুত্বপূর্ন। আপনি কম খরচে মার্কেটিং করতে পারবেন এবং কান্খিত সেল জেনারেট করতে পারবেন।

Facebook Business Manager একাউন্ট তৈরি করার নিয়ম :

একজন উদ্দ্যোক্তাকে সোসাল মিডিয়া মার্কেটিং করা অত্যাবশ্যক। সোসাল মিডিয়া মার্কেটিং করে অনেকে সফলতা লাভ করেছেন। সোসাল মিডিয়া মার্কেটিংয়ের জন্য ফেসবুক মার্কেটপ্লেস অন্যতম। অনেক উদ্দ্যোক্তা ফেসবুকের মাধ্যমে ব্যবসা পরিচালনা করে থাকে। ফেসবুকের মাধ্যমে বিজনেস করাকে এফ কমার্স বলা হয়ে থাকে। এই এফ কমার্স এর মাধ্যমে ব্যবসা করে আপনিও সফলতা লাভ করতে পারেন। তার জন্য আপনাকে ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করতে হবে। কিভাবে বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি করবেন তা নিচে তুলে ধরা হলো।

ফেসবক বিজনেস ম্যানেজার একাউন্ট (Facebook Business Manager) তৈরি করতে হলে প্রথমে একটি ট্যাব ওপেন করুন। সেখানে এই লিংক লিখে এন্টার করুন। লিংকটি হলো – https://business.facebook.com/overview . তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Business Page 1 :

Business Page 1

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দেওয়া দেখানে CREATE ACCOUNT বাটনে ক্লিক করুন। তারপর নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Business Page 2 :

Business Page 2

এই ইন্টারফেসে প্রথম লাল তীর চিহ্ন দেওয়া ঘরে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম লিখুন। দ্বিতীয় লাল তীর চিহ্ন দেওয়া ঘরে আপনার নাম লিখুন। তৃতীয় লাল চিহ্ন দেওয়া ঘরে আপনার একটি একটিভ ইমেল দিন। তারপর Submit বাটনে ক্লিক করুন। এরপর Done বাটনে ক্লিক করুন। বাছ আপনার ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট তৈরি হয়ে গেল। উল্লেখ্য আপনার ইমেলে কোন ইমেল গেলে Confirm Now বাটনে ক্লিক করুন। এতে এক সময় আপনার আইডি ডিজাবল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার নাও হতে পারে। তবে সমস্যা নেই আপনার ফোন নম্বার ও এন আই ডি কাডের ছবি দিয়ে রিভিউ করুন। 24 ঘন্টার মধ্যে আপনার আইডি একটিভ হয়ে যাবে। এই জন্য আমি আগেই বলেছি আপনার আইডি ভেরিফাই করে নিবেন। তাহলে ডিজাবল হওয়ার সম্ভাবনা থাকবে না। এবার নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখানে সকল কার্যক্রম পরিচালনা করতে হবে।

Business Page 3 :

Business Page 3

এই পেজে উপরে লাল তীর চিহ্ন দেওয়া তিনটি রেখাতে ক্লিক করুন। তারপর নিচের মতো পেজ দেখতে পাবেন। এখানে Business Settings এ ক্লিক করে আপনার সকল কার্যক্রম পরিচালনা করতে হবে। এখান থেকে আপনার অডিয়েন্সকে কেন্দ্র করে বিজ্ঞাপন তৈরি, কান্ট্রি সেটাপ, বয়স সেটাপ, জেন্ডার সেটাপ অর্থাৎ ছেলে না মেয়ে তা সেটাপ করা ইত্যাদি কার্যক্রম পরিচালনা করতে পারবেন। ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট পরিচালনা করতে হলে আপনাকে পে করতে হবে। আপনি কত দিনের জন্য বিজ্ঞাপন চালাতে চান তা নির্ধারন করে প্রতিদিনের জন্য ডলার পে করতে হবে।

পড়ুন :

কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন

কিভাবে ডাটা এন্ট্রি করবেন

পরিশেষে কথা হচ্ছে অনলাইনে ব্যবসা পরিচালনা করতে চাইলে ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করতে পারেন। ফেসবুকে সব ধরনের মানুষের আগমন ঘটে থাকে। এখানে আপনি কান্খিত ভিজিটর পাবেন। তাছাড়া ফেসবুকে অতি অল্প খরচে সহজে বুষ্ট করে মার্কেটিং করতে পারবেন এবং সহজে আপনার সেল জেনারেট করা সম্ভব হবে। তবে তার জন্য আপনাকে সুন্দর একটি ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট (Facebook Business Manager) তৈরি করতে হবে। এই বিজনেস ম্যানেজার একাউন্টই পারে আপনার ব্যবসাকে সফলতার দ্বার প্রান্তে পৌছে দিতে। এর জন্য আপনাকে সঠিক ভাবে হ্যান্ডিলিং করতে হবে। আপনাকে কান্খিত কাস্টমার খোজে বের করতে হবে এবং তাদের কাছে আপনার ম্যাসেজ পৌছাতে হবে। তবেই সফলকাম হতে পারবেন। ধন্যবাদ।

Related posts

Leave a Comment