ফেসবুক এডস ক্যাম্পেইন কি এবং Facebook Ads Campaign সেটাপ করার নিয়ম

Facebook Ads Campaign

অনলাইলে ব্যবসা পরিচালনা করতে চাইলে ফেসবুক এডস ক্যাম্পেইন (Facebook Ads Campaign) করা উচিৎ। আপনার ব্যবসার এওয়ারনেস বাড়াতে চাইলে এডস ক্যাম্পেইন করুন। আপনি যদি একজন উদ্দ্যোক্তা হয়ে থাকেন এবং আপনার প্রোডাক্টের সেল জেনারেট করতে চান তাহলে ফেসবুক এডস ক্যাম্পেইন করুন। অনলাইনে ব্যবসার জন্য সবচেয়ে উপযুক্ত প্লাটফর্ম হচ্ছে ফেসবুক। এই ফেসবুকের মাধ্যমে আপনি লাখ লাখ জনগনের কাছে আপনার সার্ভিস বা প্রোডাক্ট পৌছাতে পারেন। আপনার যদি ওয়েবসাইট থেকে থাকে তাহলে ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করতে হলে ফেসবুক ‍এডস ক্যাম্পেইন করুন। মোটকথা ফেসবুক এডস ক্যাম্পেইনের মাধ্যমে আপনার প্রোডাক্টের সেল জেনারেট করতে পারবেন, ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করতে পারবেন, পেজের লাইক বৃদ্ধি করতে পারবেন, ভিডিওতে ভিউ বাড়াতে পারবেন। এছাড়াও এওয়ারনেস, কনসেডারেশন ও কনভার্সন – এই তিন ক্যাটাগরিতে প্রায় দশ রকমের কাজে ফেসবুক এডস ক্যাম্পেইন করে অসংখ্য ভিজিটরের কাছে আপনার সার্ভিস বা সেবা পৌছে দিতে পারবেন।

ফেসবুক এডস ক্যাম্পেইন (Facebook Ads Campaign) কি :

ফেসবুক এডস ক্যাম্পেইন হচ্ছে অর্থের বিনিময়ে ফেসবুকে বিজ্ঞাপন প্রচার করা। ফেসবুক এডস ক্যাম্পেইন ফেসবুকের একটি পেইড ভার্সন। এখানে বিজ্ঞাপন দিতে হলে ডলার বা টাকা ব্যয় করতে হয়। ফেসবুক এডস ক্যাম্পেইনে বিজ্ঞাপন প্রচার করতে হলে আপনার পেপাল, পাইনিয়র কার্ড বা মাষ্টার কার্ড থাকতে হবে। এককথায় অনলাইনে যার মাধ্যমে বিজ্ঞাপনের ব্যয় নির্বাহ করতে পারবেন এমন ধরনে কার্ড থাকতে হবে। অনলাইনে ব্যবসা বা পন্যের প্রচার করতে হলে বিজ্ঞাপন দিতে হয়। আর এই বিজ্ঞাপন দেওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে ফেসবুক এডস ক্যাম্পেইন। ফেসবুক এডস ক্যাম্পেইনের মাধ্যমে বিভিন্ন ধরনে সার্ভিস বা পন্যের তথ্য লাখ লাখ মানুষের কাছে পৌছানো সম্ভব। তাই ফেসবুক এডস ক্যাম্পিইন সবার কাছে একটি জনপ্রিয় মাধ্যম। আপনিও চাইলে এই ফেসবুক এডস ক্যাম্পেইন করে আপনার ব্যবসা পরিচালনা করতে পারেন।

ফেসবুক এডস ক্যাম্পেইন সেটাপ করার নিয়ম :

ফেসবুক এডস ক্যাম্পেইন হচ্ছে ফেসবুক এডস ম্যানেজারে একটি সিস্টেম বা পদ্ধতি। যেখানে নিজের উদ্দেশ্য বা লক্ষ্য অনুযায়ী বিজ্ঞাপন সেট করা যায়। ফেসবুক – ক্যাম্পেইন (Campaign), এডস সেট (Ads set), ও এডস (ads) এই তিনটি ধাপে তার কার্য গুলো সম্পাদন করে থাকে। ফেসবুক এডস ক্যাম্পেইন পরিচালনা করতে চাইলে যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। তারপর ট্যাবে এই লিংক বসে ওপেন করুন। লিংটি হলো – https://www.facebook.com/ads/manager/ . অথবা আপনার ফেসবুক আইডি ওপেন করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Facebook Ads Campaign 1 :

এই ইন্টারফেসে উপরে লাল বৃত্তাকার ঘরে ক্লিক করুন। তারপর ড্রপডাউন একটি লিস্ট দেখতে পাবেন। তাতে ভালো করে লক্ষ্য করুন Ads Manager লিখা আছে। তাতে ক্লিক করুন। অথবা বাম সাইটে দেখুন লাল আয়াতাকার ঘরে Ads Manager লিখা আছে তাতে ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

FB Ads Campaign 2 :

Facebook Ads Campaign 2

এই ইন্টারফেসে লাল তীল চিহ্ন দেওয়া লাইনটি আপনাদের পেজে থাকবে না। এবার লাল আয়াতাকার ঘরে ক্লিক করুন। তাহলে একটি ড্রপডাউন লিস্ট দেখতে পাবেন। তাতে আপনার পছন্দ মতো ঘরে ক্লিক করুন।

FB Ads Campaign 3 :

Facebook Ads Campaign 3

এই ইন্টারফেসে Awareness, Consideration, Conversion এর আন্ডারে দশটি ক্যাটাগরি রয়েছে। এর মধ্যে থেকে যেটা আপনার প্রয়োজন সেটা সিলেক্ট করুন। তারপর Continue বাটনে ক্লিক করুন। তাহলে নিচের মতো ইন্টাফেস দেখতে পাবেন।

FB Ads Campaign 4 :

Facebook Ads Campaign 4

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দেওয়া তিনটি ধাপ রয়েছে। এই তিনটি ধাপের কাজ এক এক করে করতে হবে। এই তিনটি ধাপের নাম দিতে হবে। আপনি একই ধরনের নাম দিতে পারেন বা ইচ্ছা করলে ভিন্ন ভিন্ন নাম দিতে পারেন। প্রথম ধাপ হলো এই পেজ New Traffic Campaign । এখানে লাল আয়াতাকার ঘরে আপনার পছন্দ মতো একটি ক্যাম্পেইনে নাম দিন। ক্যাটাগরি সিলেক্ট করলেও করতে পারেন, না করলেও সমস্যা নেই। তারপর নেক্সট বাটনে ক্লিক করুন। এবার দ্বিতীয় ধাপে চলে আসুন।

FB Ads Campaign 5 :

Facebook Ads Campaign 5

এই ইন্টারফেসে ক্যাম্পেইন নাম দিন। আগেরটাও দিতে পারেন বা অন্য আরেকটি নামও লিখতে পারেন। এখানে বাজেট নির্ধারন করে দিন। ডেইলি বাজেট দিতে পারেন বা লাইফ টাইম বাজেটও দিতে পারেন। পাশের ঘরে প্রতিদিন আপনার ইচ্ছা মতো 10, 20, 100 ডলার দিতে পারেন। স্টারট বা শুরুর ডেট দিতে হবে এবং ইনড বা শেষ হওয়ার ডেট দিতে হবে। অডিয়েন্স সেট করে দিন। লোকেশন সেট করে দিন। আপনি কোন এলাকায় আপনার বিজ্ঞাপন দেখাতে চান সে এলাকা নির্ধারন করে দিন। বয়স সেট করুন। আপনি কত বয়স থেকে কত বয়স পর্যন্ত লোকদের আপনার বিজ্ঞাপন দেখাতে চান তাদের বযস সেট করে দিন। জেন্ডার সেট করুন। আপনি ছেলে না য়েয়েদের দেখাতে চান বা উভয়কে দেখাতে চান তা সেট করে দিন। তারপর ল্যাঙ্গেয়েজ সেট করে দিন। আপনি কোন ভাষার লোকদেরকে বিজ্ঞাপন দেখাতে চান। বাংলা, ইংরেজী, হিন্দি বা যে কোন ভাষা সেট করে দিতে পারেন। আপনি যে ভাষার লোকদের আপনার বিজ্ঞাপন দেখাতে চান ঠিক সে ভাষা সেট করে দিবেন। তারপর যা আছে তাই থাকবে। এবার Save This Audiences ক্লিক করে সেভ করুন। এবার নেক্সট বাটনে ক্লিক করুন। তারপর নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

FB Ads Campaign 6 :

Facebook Ads Campaign 6

এই ইন্টারফেসে একটি নাম দিন। আগেরটাও দিতে পারেন বা অন্যটাও ‍দিতে পারেন। তারপর আইডেনটিটি থেকে পেজ সিলেক্ট করে দিন। আপনার পেজবুক পেজে থেকে যে পোস্ট প্রচার করতে চান সে পোস্ট সিলেক্ট করে দিন। Ad Setup থেকে Use existing Post সিলেক্ট করুন। তারপর Ad Creative থেকে Select Post এ ক্লিক করে আপনার বিজ্ঞাপনে পোস্ট সিলেক্ট করে দিন। Call a Action থেকে Learn more বাটন সেটাপ করুন। বা আপনার পছন্দ মতো একটি বাটন সেট করতে পারেন। পরের ঘরে আপনার ওয়েবসাইটের Url দিন এবং Update Post ক্লিক করুন। তারপর Publish বাটনে ক্লিক করুন। এবার আপনার দেশ এবং কারেন্সি সেট করুন এবং আপনার মাস্টার কার্ড দিয়ে পে করুন। সমুদয় কাজ শেষে সেভ বাটনে ক্লিক করুন। তারপর আপনার পোস্ট ফেসবুক রিভিউ করবে এবং কিছুক্ষন পর সবার সামনে সো হতে থাকবে বা দেখাতে থাকবে।

পড়ুন :

কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন

কিভাবে বিজনেস একাউন্ট তৈরি করবেন

পরিশেষে কথা হচ্ছে ফেসবুকে এড দিতে হলে প্রথমে একটি ফেসবুক বিজনেস পেজ থাকতে হবে। তাহলে ফেসবুক এডস ক্যাম্পেইন (Facebook Ads Campaign) করতে সহজ হয়। নতুন পোস্টও করা সম্ভব কিন্তু নতুনদের পক্ষে কস্টকর। তাই একটি ফেসবুক বিজনেস পেজ তৈরি করে নিবেন। সেখান থেকে আপনার ক্যাম্পেইনের বিজ্ঞাপন আপলোড দিবেন। ফেসবুক এডস ক্যাম্পেইন করতে হলে আপনার একটি মাস্টার কার্ড থাকতে হবে অথবা আপনার বায়ারের মাস্টার কার্ড দিয়েও ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনা করতে পারবেন। এত ক্ষন সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

Leave a Comment