কিভাবে একটি জিমেইল একাউন্ট বা ইমেইল ( Email ) আইডি খুলবেন

Email 1

অনলাইনে বিচরনের ক্ষেত্রে একটি জিমেইল একাউন্ট অর্থাৎ একটি ইমেইল ( Email ) আইডি অতিব প্রয়োজন।একটি জিমেইল আইডি বা ইমেইল ছাড়া কোন ওয়েব সাইটে একাউন্ট খোলা যায় না।অনলাইনে প্রতিটি ক্ষেত্রে একটি ইমেল প্রয়োজন হয়।তাহলে বুঝতেই পারছেন একটি ইমেইল এর গুরুত্ব কতটুকু। আজ এখানে একটি ইমেল বা জিমেল আইডি কিভাবে খোলা যায় সে বিষয়ে আলোচনা করবো।তাহলে আসুন কিভাবে একটি জিমেইল একাউন্ট বা ইমেইল ( Email ) আইডি খুলবেন জেনে নেই।

জিমেইল কি :

ইমেইল ( E-mail ) ইংরেজি শব্দ। এর পূর্নরূপ হচ্ছে ইলেক্ট্রনিক মেইল (Electronic mail )। যার মানে হচ্ছে বৈদ্যুতিক চিঠি।এটা ইন্টারনেট সংযোগের মাধ্যমে মোবাইল বা কম্পিউটারের সাহায্যে পাঠাতে হয়।ইমেইল বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন gmail.com, hotmail.com, yahoo.com ইত্যাদি। এগুলোর মধ্যে জিমেইল সবার শীর্ষে।জিমেইল হচ্ছে গুগুলের একটি জনপ্রিয় ফ্রি ইমেইল সার্ভিস।বর্তমানে যারা ইমেইল ব্যবহার করে তাদের মধ্যে ৯৫% লোক জিমেইল ব্যবহার করে থাকে।জিমেইলের এত জনপ্রিয়তার কারন হচ্ছে একটি জিমেইল একাউন্ট দিয়ে এন্ড্রয়েড মোবাইল সহ গুগুলের যত গুলো সার্ভিস আছে সব গুলো ব্যবহার করা যায়। যেমন গুগুল ড্রাইভ, গুগুল ম্যাপ, ব্লগার ডট কম, ইউটিউব ইত্যাদি একটি জিমেইল আইডি দিয়ে ব্যবহার করা যায়।Yahoo, Hotmail, এ গুলোর চেয়ে Gmail এর চাহিদা বেশি।বর্তমানে ইন্টারনেটের ব্যবহারের ক্ষেত্রে প্রত্যেকের একটি জিমেইল আইডি থাকা আবশ্যক।কারন জিমেইল আইডি ছাড়া এন্ড্রয়েড ফোন দিয়ে প্লে-স্টোর থেকে কোন ধরনের এপ ইনষ্টল করা যায় না। এছাড়া কিছু কিছু স্মার্ট ফোন আছে ইমেইল ছাড়া ব্যবহার করা যায় না।তাই প্রত্যেক ইন্টারনেট ব্যবহারকারীর একটি ইমেইল আইডি থাকা আবশ্যক।আর ইমেইল আইডি ব্যবহারের ক্ষেত্রে জিমেইল আইডি সবার চেয়ে তুঙ্গে।তাই জিমেইল আইডি তৈরি করুন।

জিমেইল বা Email আইডি তৈরি :

প্রথমে কোন ব্রাউজারে www.gmail.com create account new এই লিংক লিখে সার্চ করুন।তাহলে নিচের মতোন একটি ইন্টারফেস ওপেন হবে।

এখানে Create your Google Account- Google Accounts ক্লিক করুন। তারপর নিচের মতোন একটি এন্টারফেস দেখতে পাবেন।

এখানে First name এর জায়গায় আপনার নামের প্রথম অংশ লিখুন।তারপর Last name এর জায়গায় আপনার নামের শেষের অংশ লিখুন।অর্থাৎ আপনার নাম যদি মো: আব্দুল কাদের হয়, তাহলে মো: আব্দুল প্রথম অংশে আর কাদের দ্বিতীয় অংশে লিখুন। আর Username এর জায়গায় যে নামে ইলেইল খুলবেন সে নাম লিখুন।যদি ম্যাচ হয় তাহলে কোন সমস্যা নাই। আর যদি ম্যাচ না হয় অর্থাৎ লাল কালির লেখা That name is taken দেখায় তাহলে সে নামের আগে বা পিছে অতিরিক্ত কিছু লিখে দিন। তাহলে ম্যাচ হয়ে যাবে।অথবা অন্য কোন নাম দিন।তারপর নুন্যতম ৮ অক্ষরের একটি পাসওয়ার্ড দিন। ৮ অক্ষরের বেশি হলে ভাল হয় তাহলে স্ট্রং পাসওয়ার্ড হয়।পাসওয়ার্ড এর ক্ষেত্রে বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর এবং গানিতিক সংখ্যা ব্যবহার করবেন। কনফার্মের ক্ষেত্রে আগের পাসওয়ার্ড হুবহু বসান।তারপর Next ক্লিক করুন।তারপর নিচের মতোন একটি ইন্টারফেস আসবে।

এখানে ফোন নম্বার ভেরিফিকেশন করতে বলবে। ফোন নম্বার লেখার জায়গায় আপনার সঠিক ফোন নম্বার বসান।তারপর Next ক্লিক করুন।যদি আপনার ফোনে কোন কোড যায় তা দিয়ে ভেরিফাই করুন। তারপর একটা ইন্টারফেস আসবে। তাতে জন্ম তারিখ , জেন্ডার, যদি অন্য কোন ইমেইল চায় তা উল্লেখ করে সঠিক ভাবে ইন্টারফেসটি পুরুন করুন।তারপর Next বাটনে ক্লিক করুন।তারপর একটা ইন্টারফেস আসবে তাতে গুগুলের নীতিমালা সম্পর্কে বিস্তারিত বর্ননা দেওয়া আছে।এখানে একবারে নিচে দেখবেন I Agree লিখা আছে। এখানে ক্লিক করুন।তারপর আপনাকে Welcome জানাবে।বাছ হয়ে গেল আপনার জিমেইল একাউন্ট।অর্থৎ আপনার একটি ইমেইল আইডি তৈরি হয়ে গেল।

পরিশেষে আমি বলবো জিমেইল একাউন্ট বা ইমেইল ( Email ) আইডি প্রতিটি ব্যক্তির থাকা প্রয়োজন।কারন যে কোন সময় আপনার প্রযোজন পড়তে পারে।বর্তমান যুগ ডিজিটাল যুগ।এই ডিজিটাল যুগে অনলাইনের সাথে আমরা কম বেশি সবাই জড়িত। আর অনলাইনে কোন কাজ করতে গেলেই আগে জিমেইল বা একটি ইমেইল আইডি দরকার পড়ে।

Related posts

Leave a Comment