“ ঘরে বসে ডাটা এন্ট্রি ইনকাম ( Data Entry Income ) করুন ”

Data Entry Income

কম্পিউটার ব্যবহারের সাথে সাথে ডাটা এন্ট্রি কাজের প্রচলন শুরু হয়। বর্তমানে তথ্য প্রবাহর যুগে চলছে তথ্যের অবাধ প্রবাহ। তথ্যের আদান প্রদান যেমন বিস্তিৃতি লাভ করছে। তেমনি বেড়েছে বিভিন্ন ধরনের ডাটাকে সুবিন্যস্ত করে বহুবিধ ব্যবহারের উপযোগী করে তোলার সুযোগ। সে কারনে বিশ্বে ডাটা এন্ট্রি কাজের লোকের চাহিদা ব্যাপক পরিমানে বেড়ে গেছে। স্বল্প জ্ঞান সম্পূন্ন ব্যক্তি বা সাধারন কম্পিউটার জানা ব্যক্তিও ডাটা এন্ট্রির কাজ করতে পারেন। ঘরে বসে ডাটা এন্ট্রি ইনকাম (Data Entry Income ) কাজ করে বৈদেশিক অর্থ উপার্জন করার বিভিন্ন মাধ্যম গুলোর মধ্যে অন্যতম হলো ডাটা এন্ট্রি কাজ করা।

ডাটা এন্ট্রি কি :

ডাটা এন্ট্রি কি এ সম্পর্কে আমার আগের এক আর্টিকেলে লিখেছি সেখানে দেখতে পারেন। এখানে আপনাদের কিছু ধারনা দেওয়ার জন্য তোলে ধরছি। ডাটা এন্ট্রি হচ্ছে কম্পিউটারের মাধ্যমে একটি নির্দিষ্ট ডাটা একস্থান থেকে অন্য একটি স্থানে প্রতিলিপি করাই হচ্ছে ডাটা এন্ট্রি করা। যিনি এই কাজ করেন তাকে বলা হয়ে থাকে ডাটা এন্ট্রি ক্লার্ক। ডাটা এন্ট্রি গুলো হতে পারে হাতে লেখা কোন তথ্যকে কম্পিউটারে টাইপ করা। কিম্বা কম্পিউটারের কোন একটি প্রোগ্রামের তথ্যকে গুগুল ডক ফাইল বা গুগুল স্পেডশীটে সংরক্ষন করে উপস্থাপন করা। ডাটা এন্ট্রি কাজ অনলাইন এবং অফলাইনে দুই ভাবেই করা যায়। অনলাইনে করতে হলে ইন্টারনেট কানেকশন যোগে বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে গুগুল ডগ ফাইলে বা স্পেডশীটে সংরক্ষন করে উপস্থাপন করা। আর অফলাইনে করতে হলে ইন্টারনেট সংযোগ ছাড়া কম্পিউটারে একস্থান থেকে আরেক স্থানে প্রতিস্থাপন করা।

ডাটা এন্ট্রি কাজ কোথায় পাওয়া যায় :

ডাটা এন্ট্রি কাজ বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস গুলোতে পাওয়া যায়। সে গুলোতে রেজিষ্ট্রেশন করে ডাটা এন্ট্রি কাজ গুলো করতে হয়। ডাটা এন্ট্রি কাজ পাওয়ার অন্যতম সাইট গুলো হলো।

  • www.fiver.com
  • www.upwork.com
  • www.freelancer.com
  • www.peopleperhour.com
  • www. guru.com

এই সাইট গুলোতে কয়েক শত ডলার থেকে কয়েক হাজার ডলারের প্রজেক্ট কাজ পাওয়া যায়। সাধারনত: প্রতি হাজারের ডাটা এন্ট্রির জন্য একটি নির্দিষ্ট পরিমান এমাউন্ট পাওয়া যায়। আবার কোন সম্পূন্ন কাজের বিনিময়ে একটি নির্দিষ্ট পরিমান অর্থ পাওয়া যায়।

কিভাবে ডাটা এন্ট্রি ইনকাম (Data Entry Income ) বা আয় করবেন :

ডাটা এন্ট্রি করে ইনকাম বা আয় করতে হলে প্রথমত: আপনাকে কম্পিউটারের বেসিক নলেজ থাকতে হবে। তারপর অনলাইনে ওয়েব রিসার্চ সম্পর্কে ধারনা থাকেতে হবে। ওয়েব রিসার্চ সম্পর্কে জানতে এই লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/web-research/ এছাড়া কম্পিউটার টাইপে দক্ষ হতে হবে। তারপর ছোট ছোট কাজ যেমন: হাতে লেখা কোন ফাইল টাইপ করা, কপি পেস্ট করা ইত্যাদি কাজ করে আয় করতে পারবেন। আর এগুলো ছাড়া নিচের বিষয় গুলো সম্পর্কে বিশদ ভাবে জানা থাকতে হবে। তবে ডাটা এন্ট্রি সম্পর্কে সঠিক ভাবে কাজ করতে পারবেন। সে গুলো হলো :

১. প্রাইমারী ডাটা এন্ট্রি করা

২. সেকেন্ডারী ডাটা এন্ট্রি করা

৩. ডাটা স্ক্রেপিং করা

৪. ডাটা মাইনিং করা

৫. ডাটা রিসার্চ করা

উপরোক্ত বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/data-entry/

আরো পড়ুন :

কিভাবে ফ্রি ব্লগ সাইট তৈরি করবেন।

পরিশেষে কথা হলো ডাটা এন্ট্রি ইনকাম ( Data Entry Income ) কাজের প্রচুর চাহিদা রয়েছে। তা বিভিন্ন মার্কেটপ্লেস গুলোতে সার্চ করলে বুঝতে পারবেন। ফাইভার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, গুরু ইত্যাদি সাইটে গিয়ে সার্চ করুন। ডাটা এন্ট্রি কাজ সহজ হওয়ায় নতুনদের জন্য উপযোগী। তাই তরুন প্রজন্ম বা ছাত্র ছাত্রীরা এই কাজ করে সহজে ইনকাম করতে পারেন। দৈনিক ইনকিলাব সূত্রে জানা যায় সিরাজম মনিরা নামক বাংলাদেশী এক ব্যক্তি ২০১৬ সালে বিশ্বের সেরা ১০ জন ডাটা এন্ট্রি ফ্রিলান্সারদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। এমনি বাংলাদেশে হাজার হাজার ফ্রিলান্সারগন ডাটা এন্ট্রি করে ইনকাম বা আয় করছেন। আপনিও চেষ্টা করলে ডাটা এন্ট্রি করে ইনকাম বা আয় করতে পারেন।

Related posts

One Thought to ““ ঘরে বসে ডাটা এন্ট্রি ইনকাম ( Data Entry Income ) করুন ””

Leave a Comment