Classified ad posting কি এবং কিভাবে ক্লাসিফাইড এড পোস্টিং করা যায়

classified ad posting.1

অনলাইনে আয় করার বিভিন্ন মাধ্যম গুলোর মধে অন্যতম হলো ক্লাসিফাইড এড পোস্টিং ( Classified ad posting )। অনলাইনে ক্লাসিফাইড এড পোস্টিং করার অনেক সাইট রয়েছে। যে গুলোর মাধ্যমে আপনি সহজে আয় করতে পারেন।তবে আপনাকে কাজ জানতে হবে এবং কাজ বুঝতে হবে। কাজ করা খুব একটা কঠিন না। আপনি একটু চেষ্টা করলেই পারবেন। ক্লাসিফাইড গুলোতে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে। তারপর ক্যাটাগরি সিলেক্ট করে টাইটেল, ডিসক্রেপশন, ছবি ও অন্যান্য তথ্য দিয়ে সাবমিট করতে হবে। আজকে এখানে আলোচনা করবো ক্লালাসিফাইড এড পোস্টিং কি এবং কিভাবে ক্লাসিফাইড এড পোস্টিং করা যায়।

ক্লাসিফাইড এড পোস্টিং (Classified ad posting) কি :

ক্লাসিফাইড এড পোস্টিং ( Classified ad posting ) হচ্ছে অনলাইনে সেলস এন্ড মার্কেটিং ক্যাটাগরির কাজ। ইন্টারনেটের মাধ্যমে কিছু নির্দিষ্ট সাইটে শ্রেনি ভেদে কোন নির্দিষ্ট পন্য বা সেবা বিক্রয় করার জন্য যে প্রচার প্রচারনা বা এডভেরটাইজ করা হয় তাকে ক্লাসিফাইড এড পোস্টিং বলা হয়। সহজ ভাবে বলা যায় কোন কোম্পানীর বিজ্ঞাপন প্রচার করাই হচ্ছে ক্লাসিফাইড এড পোস্টিং। অর্থাৎ কোন কোম্পানীর প্রোডাক্ট বা সেবা বিক্রয়ের জন্য নির্ধারিত সাইট গুলোর মাধ্যমে যে বিজ্ঞাপন প্রচার করা হয় তাকে ক্লাসিফাইড এড পোস্টিং বলে। বিক্রয় ডট কম ( Bikroy.com ), ও এল এক্স ( olx.com ), ক্রেগলিস্ট ( craigslist ) ইত্যাদির মতো হাজারো সাইট রয়েছে। যে গুলোর মাধ্যমে ক্লাসিফাইড এড পোস্টিং করা যায়।

ক্লাসিফাইড এড পোস্টিংয়ের শ্রেনিভেদ :

ক্লাসিফাইড এড পোস্টিংকে তিনটি শ্রেনিতে বিভক্ত করা যায়। ১. লোকাল ক্লাসিফাইড এড পোস্টিং ২. ন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং ৩. ইন্টারন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং। এ গুলো সম্পর্কে নিচে আলোচানা করা হলো।

১. লোকাল ক্লাসিফাইড এড পোস্টিং :

লোকাল ক্লাসিফাইড এড পোস্টিং হচ্ছে স্থানীয় ভাবে যে প্রচার প্রচারনা করা হয় তাকে লোকাল ক্লাসিফাইড এড পোস্টিং বলে। স্থানীয় ভাবে বলতে কোন নির্দিষ্ট এলাকায় বা শহরে প্রচার প্রচারনা করা। যেমন : রাজশাহী শহর। এই রাজশাহী শহরের মধ্যে যে প্রচার প্রচারনা করা হয় তাকে স্থানীয় বা লোকাল ক্লাসিফাইড এড পোস্টিং করা বলা হয়ে থাকে।

২. ন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং :

ন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং হচ্ছে কোন একটি দেশের মধ্যে যে প্রচার প্রচারনা করা হয় তাকে ন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং বলে। ন্যাশনাল বা জাতীয় ভাবে বলতে কোন একটি নির্দিষ্ট দেশের ভিতরে প্রচার প্রচারনা করা।যেমন : বাংলাদেশ। এই বাংলাদেশের মধ্যে যে প্রচার প্রচারনা করা হয় তাকে দেশ ভিত্তিক বা ন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং বলা হয়ে থাকে।

৩. ইন্টারন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং :

ইন্টারন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টিং হচ্ছে আন্তর্জতিক ভাবে তথা বিশ্ব ব্যাপী যে প্রচার প্রচারনা করা হয় তাকে ইন্টারন্যাশনাল ক্লাসিফাইড এড পোস্টি বলে। ইন্টারন্যাশনাল ভাবে USA, Uk, KANADA দেশ গুলোতে ক্লাসিফাইড এড পোস্টিং বেশি করা হয়ে থাকে।

কিভাবে ক্লাসিফাইড এড পোস্টিং করা যায় :

ক্লাসিফাইড এড পোস্টিং হচ্ছে এক প্রাকার মার্কেটিং। যা অনলাইন ভিত্তিক মার্কেটিং করা হয়ে থাকে। ক্লাসিফাইড এড পোস্টিং দুই ভাবে করা যায়। এক পেইড ভাবে, দুই ফ্রি ভাবে। আমরা প্রথমত ফ্রি ভাবে ক্লাসিফাইড এড পোস্টিং করবো। ফ্রি ভাবে বা পেইড ভাবে যে ভাবেই ক্লাসিফাইড এড পোস্টিং করতে যান না কেন, প্রথমে আপনাকে একটি ক্লাসিফাইড এড পোস্টিংয়ের লিস্ট তৈরি করে নিতে হবে। তাতে আপনার কাজ করতে সুবিধা হবে। এছাড়া আপনার বায়ারকে দেখাতে হবে পোর্টফলিও হিসাবে।তাতে কাজ পেতে সুবিধা হবে। ক্লাসিফাইড এড পোস্টিংয়ের জন্য বায়ার আপনাকে প্রোডাক্টের লিংক, ছবি, ডিসক্রিপশন এবং ফোন নম্বার দিবে। এ গুলোর মাধ্যমে আপনাকে পোস্ট করতে হবে।মনে রাখবেন ক্লাসিফাইট সাইট গুলো বিভিন্ন রকমের হতে পারে। তাই শ্রেণি ভেদে বিভিন্ন রকমের পোস্ট করতে হয়।এখানে Classified সাইট লিস্টের একটি সেম্পল নিচে দেওয়া হলো।

Classified ad posting

এই রকম একটি লিস্ট আপনাকে তৈরি করে নিতে হবে। বিভিন্ন ক্লাসিফাইট সাইট গুলোতে রেজিষ্ট্রেশন করে নিতে হবে।সেখানে User name, password, Email এবং অন্যান্য তথ্য দিয়ে সাইন আপ বা রেজিষ্ট্রেশন করে নিয়ে এরকম একটি লিস্ট তৈরি করে নিবেন।

পেইড সাইটে Classified ad posting :

এবার আসুন কিভাবে কাজ করতে হবে। প্রথমে পেইড সাইটে কিভাবে কাজ করতে হবে তার উদাহরন হিসাবে তুলে ধরছি। দেখুন একটি সাইটের লিংক দিলাম। https://alaskaslist.com/index.php? এই লিংটি ব্রাউজারে লিখে ওপেন করুন। তারপর নিচের মতো একটা ইন্টাফেস আসবে।

উপরের চিত্রের লাল গোলাকার চিহ্ন Post your Ad এ ক্লিক করুন। তারপর নিচের মতো একটা ইন্টারফেস আসবে।

এখানে আপনি যে স্ট্যাটে আপনার প্রোডাক্টের প্রচার করতে চান সে স্ট্যাটে ক্লিক করুন। আমি লাল গোলাকার দেওয়া Alaska তে ক্লিক করলাম। তারপর নিচের মতো একটা ইন্টারফেস আসবে।

এখানে আপনি যে ক্যাটাগরির প্রোডাক্ট বা পন্য সেল করতে চান। সেই রিলেটেড ক্যাটাগরি সিলেক্ট করুন। আমি General এ ক্লিক করলাম। তারপর আর একটা ইন্টারফেস আসবে। তাতে সাব ক্যাটাগরি সিলেক্ট করুন। আমি Services এ ক্লিক করলাম। তারপর নিচের মতো একটি ইন্টারফেস আসবে।

Classified ad posting

এখানে আপনার সকল তথ্য দিতে হবে। Ad Title এর জায়গায় প্রোডাক্টের টাইটেল, Location এর জায়গায় কোন এলাকায় প্রচার চালাতে চান তা সেলেক্ট করে দিতে হবে। Ad Body এর জায়গায় আপনার প্রোডাক্টের ডিসক্রিপশন লিখতে হবে। Link এর ঘরে আপনার প্রোডাক্টের লিংক দিতে হবে।Telephone এর জায়গায় আপনার টেলিফোন নম্বার দিতে হবে। এখানে বাংলাদেশি নম্বার হবে না। ইউ এস এ নম্বার দিতে হবে। একটা ইউ এস এ নম্বার সংগ্রহ করে নিবেন। অথবা Text now থেকে একটা ইউ এস এ নম্বার তৈরি করে নিবেন। Your Email এর জায়গায় আপনার ইমেইল নম্বার দিন।Choose photos এর জায়গায় আপনার প্রোডাক্টের ছবি দিন। এরপর I agree to make payment for this ad. সামনে ঘরে টিক দিন।তারপর Post Your Ad ক্লিক করুন। আপানার সাইড পাবলিশড হয়ে যাবে। তবে যেহেতু এই সাইটি পেইড ভার্সন তাই ডলার পেইড করতে হবে।

ফ্রি সাইটে Classified ad posting :

এবার আসুন ফ্রি সাইটে কিভাবে ক্লাসিফাইড এড পোস্টিং করা যায় তা দেখুন। এখানে একটি ফ্রি সাইটের লিংক দিলাম।https://golocalclassified.com/ এই সাইটটি ব্রাউজারে লিখে ওপেন করুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেস আসবে।

Classified ad posting

এখানে প্রথমে রেজিষ্ট্রেশন করে লগিন ইন করে নিন। তারপর উপরে কোনায় Publish Your ad for free তে ক্লিক করুন।তারপর নিচের মতো একটি ইন্টারফেস আসবে।

এখানে ক্যাটাগরির ঘরে আপনার প্রোডাক্ট কোন ক্যাটাগরির তা Select a category থেকে ক্যাটাগরি সিলেক্ট করুন। Title এর ঘরে আপনার প্রোডাক্টের টাইটেল দিন।Description এর ঘরে আপনার প্রোডাক্টের বর্ননা দিন। Price এর ঘরে সেলেক্ট অপশন থেকে ফ্রি সিলেক্ট করে দিন। Photos এর জায়গার ক্লিক করে ফটো আপলোড করে দিন। এখন ডান সাইটের ঘর গুলোতে আপনার নিজের সকল তথ্য দিন্। আপনার নাম, মোবাইল নম্বার, ইমেইল, কান্ট্রি, বিভাগ, সিটি এবং আপনার এড্রেস দিয়ে ফিলাপ করুন। তারপর I am not a robot এর ঘরে টিক দিন। এবার Publish বাটনে ক্লিক করুন। বাছ আপনার ফ্রি ক্লাসিফাইড এড পোস্টিং কম্পিলিট। আপনার পোস্ট লাইফ হলো কি না তা ২/১ দিনে মধ্যে ইমেলে জানিয়ে দিবে।

ফেসবুক মার্কেটিং শিখতে চাইলে লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/facebook-marketing/

পরিশেষে বলা হলো ক্লাসিফাইড এড পোস্টিং করতে হলে আপনার প্রোডাক্ট রিলেটেড সঠিক ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। নতুবা আপনার ফলাফল সঠিক আসবে না।তাই আপনাকে কাজটি সঠিক ভাবে বুঝতে হবে এবং শিখেতে হবে।নতুনদের জন্য কাজটি সহজ।একটু চেষ্টা করে যেতে হবে। আপনাকে ফ্রি ক্লাসিফাইড সাইট গুলো খোজে বের করেতে হবে। সে গুলোতে রেজিষ্ট্রেশন করতে হবে। USA ফ্রি সাইট গুলো খোজে বের করুন। Classified sites in USA লিখে সার্চ দিন অসংখ্য সাইট পাবেন। সেখান থেকে ফ্রি সাইট গুলোতে কাজ করতে থাকুন। Classified ad posting এর কাজের ক্ষেত্রে USA বায়ার বেশি। তারা ইউ এস এ তে কাজ বেশী করায়।তাই আমরা ইউ এস এ সাইট গুলো নিয়ে একটি পোর্টফলিও তৈরি করবো।

Related posts

Leave a Comment