প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় ২০টি বাংলা ব্লগসাইট (Bangla Blogsite) ও ওয়েবসাইটের তালিকা

Bangla Blogsite & Website

ব্লগসাইট হচ্ছে সমাজের দর্পন। ব্লগসাইটের মাধ্যমে সমাজের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা হয়ে থাকে। ব্লগ সাইটের মাধ্যমে সমাজের মানুষের জীবন যাত্রার চিত্র বৈচিত্র তুলে ধরা হয়ে থাকে। ব্লগসাইট বিভিন্ন ধরনের হয়ে থাকে। সামাজিক ব্লগ, ব্যক্তিগত ব্লগ, প্রাতিষ্ঠানিক ব্লগ, বিষয়ভিত্তিক ব্লগ ইত্যাদি ধরনের ব্লগসাইট তৈরি করা হয়ে থাকে। সে গুলোতে আমাদের জীবন যাত্রার ইতিবৃত্ত তুলে ধরা হয়ে থাকে। কেউ ব্লগ লেখেন ইংরেজীতে, আবার কেউ লেখেন বাংলাতে বা অন্যান্য ভাষাতে। ব্লগ বিভিন্ন নিশ বা বিষয়ের উপর ভিত্তি করে লেখালেখি করা হয়ে থাকে। ভ্রমন, প্রযুক্তি, হেলথ এন্ড ফিটনেস, স্বাস্থ্য, শিক্ষা, খেলাধুলা ইত্যাদি নিশ বা বিষয় নিয়ে ব্লগে লেখালেখি করা হয়ে থাকে। অনেকে প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগসাইট (Bangla Blogsite) ও ওয়েবসাইট সম্পর্কে জানেন না। তাই আজকে আমরা জানবো প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় ২০টি বাংলা ব্লগসাইট ( Bangla Blogsite ) ও ওয়েবসাইটের তালিকা সম্পর্কে।

প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় ২০টি বাংলা ব্লগসাইট (Bangla Blogsite) ও ওয়েবসাইটের তালিকা :

ডিজিটাল যুগ মানে প্রযুক্তির যুগ। বর্তমান ডিজিটাল যুগে সবাই প্রযুক্তির উপর নির্ভরশীল। প্রযুক্তি ছাড়া আমরা এক বিন্দু পরিমান চলতে পারি না। তার উজ্জল উদাহরন হচ্ছে আপনার পকেটের মোবাইল। আপনি মোবাইল ছাড়া চলতে পারবেন না। মোবাইলের মাধ্যমে নিমিশের মধ্যে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সকল খবরা খবর আদান প্রদান করতে পারছেন। এছাড়া কম্পিউটারের কথা তো বললাম না। থাক অন্য একদিন বলবো আজ না। কি মন খারাপ করলেন ? বলবো ? হ্যাঁ। আচ্ছা, তাহলে বলেই ফেলি। কম্পিউটার হচ্ছে প্রযুক্তির সর্ব উৎকৃষ্ট মাধ্যম। কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে অফিসের চাকুরি করতে পারছেন। কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে অনলাইন সংযোগে কেনা-কাটা করতে পারছেন। কম্পিউটাররের মাধ্যমে ঘরে বসে ফ্রিল্যান্সিং করে বৈদিশিক রেমিটেন্স আনতে পারছেন। অর্থাৎ কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে বিদেশে ক্লাইন্টের কাজ করে দিয়ে ডলার ইনকাম করতে পারছেন। এই সব কিছু সম্ভব হচ্ছে একমাত্র প্রযুক্তির ব্যবহারের ফলে। তাই প্রযুক্তির সঠিক ব্যবহার করুন এবং নিজেকে প্রতিষ্ঠিত করুন। আর এই প্রযুক্তি সম্পর্কে তুলে ধরছেন বিভিন্ন ব্লগসাইট। নিচে প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগসাইট (Bangla Blogsite) ও ওয়েবসাইটের নামের তালিকা তুলে ধরা হলো।

১. সামহোয়্যার ইন ব্লগ : ( https://www.somewhereinblog.net )

সামহোয়্যার ইন ব্লগ সাইট বিশ্বের সবচেয়ে বড় বাংলা ব্লগসাইট (Bangla Blogsite)। এখানে প্রযুক্তির ছোয়া সহ বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি কর হয়ে থাকে। সামহোয়্যার ইন ব্লগ বাঁধ ভাঙ্গার আওয়াজ মহাভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্লাটফর্ম। এই ব্লগসাইট ২০০৫ সালে যাত্রা শুরু করে। এর প্রতিষ্ঠাতা সৈয়দা গুলসান ফেরদৌস জানা এবং তার স্বামী আরিল্ড ক্লোক্কেরহৌগ। এই সাইটের ভিজিটর গড়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ হাজার। এর ইনকাম প্রতি মাসে কয়েক হাজার ডলার। এখানে আপনিও লেখালেখি করতে পারেন।

২. টেক টিউনস : ( https://www.techtunes.io )

টেক টিউনস বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞান শেয়ার করার উন্মক্ত সোসাল নেটওয়ার্ক। ইহার প্রথম সংস্করন ১৫ই ডিসেম্বর ২০০৮ সালে। টেকটিউনসের পরিভাষা : টেকটিউনসের একজন মেম্বারকে বলা হয় ‘টিউনার’। তার তৈরিকৃত কন্টেন্টকে বলা হয় ’টিউন’। টিউনে মন্তব্যকারিকে বলা হয় ‘টিউমেন্টর’। টিউমেন্টরের মন্তব্যকে বলা হয় ‘টিউমেন্টস’। টেকটিউনসের সকল পরিভাষা সম্পর্কে জানা যাবে ”টেকটিউনস সজিপ্র” থেকে। টেকটিউনসও প্রযুক্তি বিষয়ক সেরা সাইট। ইহার ইনকামও কয়েক হাজার ডলার।

৩. টিউনার পেজ : ( https://tunerpage.com )

টিউনার পেজ জনপ্রিয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ব্লগ সাইট। এই সাইটের যাত্রা শুরু হয় ২০১১ সালের ২১ শে ফেব্রয়ারী। এখানে প্রযুক্তি বিষয়সহ বিভিন্ন বিষয়ে লেখালেখি করা হয়ে থাকে। এই সাইটের এডমিনিস্ট্রেটর : মহা প্লাবন ও সাইফুল আহমেদ। মডারেটর : ১. সাইদ হোসেন, ২. আবিদ হোসেন, ৩. টিটু টুটুল, ৪. মিজানুর, ৫. ডিজিটাল টিউনার। এছাড়া সহযোগিতায় বিভিন্ন ব্যক্তিবর্গ রয়েছে। এই সাইটের র‌্যান্ক ভালো ও ইনকামও ভালো পরিমান হয়।

৪. বিজ্ঞান প্রযুক্তি : ( http://www.bigganprojukti.com )

বিজ্ঞান প্রযুক্তি দৈনন্দিন জীবনের বিজ্ঞান প্রযুক্তির ছোয়া বিদ্যমান। বাংলা বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে বেগবান করতে এই সাইট তৈরি করা হয়েছে। আপনাকে বিজ্ঞানের পথে এগিয়ে নেওয়ার মক্ষম একটি ব্লগসাইট। ইন্টারনেট, কম্পিউটার, মোবাইল সহ বিভিন্ন প্রযুক্তি রিলেটেড বিষয় নিয়ে এই সাইটে লেখালেখি করা হয়ে থাকে। ইহা ২০১৯ সালে যাত্রা শুরু করে। অল্প সময়ে অনেক দূর অগ্রসর হতে পেরেছে। অদুর ভবিষ্যতে আরো ভালো করবে।

৫. টেকমাস্টার ব্লগ : ( https://techmasterblog.com )

টেকমাস্টার ব্লগ মাতৃভাষায় তথ্য প্রযুক্তির নীড় পাতা। বাংলা ভাষায় টেকনোলজি বিষয়ক নতুন মাত্রায় পৌঁছাতে বদ্ধ পরিকর টেকমাস্টার পরিবার। টেকমাস্টার পরিবার তথ্য প্রযুক্তি বিষয়ক সকল খবরা খবর টেক প্রেমীদের সামনে তুলে ধরার প্রত্যয় নিয়ে অগ্রসর হচ্ছে। টেকমাস্টার ব্লগ সাইটে প্রতিষ্ঠাতা ও প্রধান হচ্ছে ”ফাহাদ”। এছাড়া আরো কয়েকজন উপদেষ্টা রয়েছে। তাদের সহযোগিতায় ব্লগসাইটটি দ্রুত অগ্রসর হচ্ছে। এই সাইটটি মোটামুটি ভালো পর্যায়ে রয়েছে। আপনারা ঘুরে দেখতে পারেন।

পড়ুন :

কিভাবে অনলাইন থেকে ইনকাম করবেন

কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন

৬. পিসি হেলপলাইন বিডি : (https://www.pchelplinebd.com )

পিসি হেলপলাইন বিডি প্রযুক্তি সম্পর্কিত ব্লগ লেখালেখি করা সহ পিসির বিভিন্ন সমস্যা সমধান বিষয়ক তথ্য লেখালেখি করে থাকে। ২০১৬ সালের মার্চ মাসে এই সাইটের শুভ সূচনা হয়। এই সাইটের স্লোগান দারুন। স্লোগান হচ্ছে – নিজে জানুন, অন্যকে জানান। এই সাইটের ভিজিটর প্রচুর। এই সাইটের ইনকাম প্রতি মাসে ৩৫০ ডলার।

৭. অর্ডিনারি আইটি : ( https://www.ordinaryit.com )

অর্ডিনারি আইটি একটি আইটি বিষয়ক সার্ভিস সেন্টার। এখানে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ক্যাটগরিতে শিক্ষা দেওয়া হয়ে থাকে। যেমন : আইটি সার্ভিস, বিভিন্ন টিউটরিয়াল কোর্স, ফ্রিল্যান্সিং জব, ব্লগ ইত্যাদি। এছাড়া বিভিন্ন বিষয়ে ব্লগে লেখালেখি করা হয়ে থাকে। এই সাইটের মাধ্যমে অনলাইন বিষয়ক সকল প্রচার প্রচারনা করা হয়ে থাকে। এদের বিভিন্ন টিউটরিয়াল কোর্স ক্রয় করে ফ্রিল্যান্সিং কাজ শিখতে পারবেন। এই সাইট বিভিন্ন টিউটরিয়াল কোর্স বিক্রয় করে থাকে। এই সাইটের মাধ্যমে ট্রেনিং করে অনলাইন থেকে আয় করতে পারবেন।

৮. ওয়েব কোচ বিডি : ( https://www.webcoachbd.com )

ওয়েব কোচ বিডি একটি প্রযুক্তি বিষয়ক ব্লগ সইট। ইহার যাত্রা শুরু হয় ২০১০ সালের ২৬শে আগস্ট মাসে। এরপর বিরামহীন ভাবে অদ্যবদি পর্যন্ত চলছে। ইহার এডমিন : মো: রেজাওয়ানুল আলম। এখানে ফ্রিল্যান্সিং বিষয়ক সকল বিষয়ে ট্রেনিং করানো হয়ে থাকে। ওয়েব ডিজাইন, ওয়েব ডিভলোভমেন্ট, এস ই ও, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি। কোডিং বিষয়ে Html. css, java, PHP ইত্যাদি বিষয়ে ট্রেনিং কোর্স করতে পারবেন।

৯. টেক শহর : ( https://techshohor.com )

টেক শহর একটি নামকরা প্রযুক্তি বিষয়ক ব্লগসাইট। এখানে খবর, টেলিকম, সফটওয়ার, গেম, টেকনোলজি ইত্যাদি বিষয় নিয়ে লেখালেখি করা হয়ে থাকে। ইহার প্রতি মাসে ইনকাম ৫০০ ডলার আপ। ইহার যাত্রা শুরু হয় ২০১৩ সালের জুন মাসে। এখানে বিভিন্ন টিপস এন্ড ট্রিকস সম্পর্কে জানতে পারবেন। খেলাধুলা বিষয়ক খবরা খবর জানতে পারবেন। টেক শহর বিভিন্ন বিষয়ে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করে থাকে।

১০. ট্রিক বিডি.কম : ( https://trickblogbd.com )

ট্রিগ বিডি বাংলাদেশের একটি নামকরা টিকনোলজি বিষয়ক ব্লগসাইট বা ওয়েবসাইট। টিকনোলজি, ফ্রিল্যান্সিং, লাইফ হেকস, ইডুকেশন ইত্যাদি বিষয় নিয়ে লেখা লেখি করে থাকে। ইহার প্রতি মাসে ইনকাম ৩০০ ডলার। এই ব্লগারের লেখক আফজালুর রহমান ও নাছির উদ্দিন নবিন। ইহার যাত্রা শুরু হয় ২০১৩ সালে। এই সাইট বিভিন্ন ট্রিকস এবং টিকস ফলো করে তাদের লেখালেখি ফুটিয়ে তুলে থাকে।

১১. বাংলাটেক : ( https://banglatech.info )

বাংলাটেক একটি ভারতীয় ব্লগসাইট। ইহার এডমিন ’রাহুল দাস’। তিনি নিজেই ব্লগে লেখালেখি করে থাকেন। এখানে টিকনোলজি বিষয়ক আর্টিকেল লেখা হয়ে থাকে। ২০১৮ সালের এপ্রিল মাসে ইহার যাত্রা শুরু হয়। ইহার ইনকাম প্রতি মাসে ৪৫০ ডলার। এই সাইটের আর্টিকেল গুলো খুব সুন্দর। আপনি ঘুরে দেখে আসতে পারেন। এই সাইটের আর্টিকেল পড়ে আপনি উপকৃত হবেন।

১২. হৈচৈ বাংলা : ( https://hoicoibangla.com )

হৈচৈ বাংলা একটি অনলাইন ম্যাগাজিন। ইহার যাত্রা শুরু হয় ২০১৮ সালের জানুয়ারীতে। অনলাইন ম্যাগাজিন হলেও ইহাতে প্রযুক্তির ছোয়ায় ভরপুর। অনলাইন ইনকাম বিষয়াক বিভিন্ন কন্টেন্ট লেখালেখি করা হয়ে থাকে। এছাড়া গ্রাফিক্স ডিজাইন, আপনার লাইফ স্টাইল, হেলথ, মুভি সহ বিভিন্ন বিষয়ে আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে। এই সাইটে আপনিও লেখালেখি করতে পারবেন।

১৩. জে আইটি : ( https://jit.com.bd)

জে আইটি একটি সুনামধন্য ব্লগসাইট। এখানে প্রযু্ক্তি বিষয়াক আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে। আপনি ইচ্ছা করলে এই সাইটে আর্টিকেল লিখে পাবলিশ করতে পারেন। প্রতিটি আর্টিকেল লেখার জন্য যথপোযুক্ত সন্মানী দেওয়া হয়ে থাকে। এই সাইট অনলাইন আয়ের সমাধান দিয়ে থাকে। এই ওয়েব সাইটের লেখা অন্য কোথাও প্রকাশ করা অপরাধ।

১৪. টেক বিডি ট্রিকস : ( https://techbdtricks.com )

টেক বিডি ট্রিকস তথ্য প্রযুক্তি বিষয়ক একটি ওয়েবসাইট। এখানে অনলাইনে আয় করার বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করা হয়ে থাকে। অনলাইন ইনকাম, এসইও, ব্লগিং, হেলথ টিপস, ইত্যাদি বিষয় নিয়ে লেখালেখি করা হয়ে থাকে। দেশের বেকারত্ব হ্রাস এবং টেকনোলজি বিষয়ক তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে তারা প্রতিজ্ঞাবদ্ধ।

১৫. ব্লগার বাংলাদেশ : ( https://www.bloggerbangladesh.com )

ব্লগার বাংলাদেশ ব্লগ সাইটটি ব্লগার ডট কম সাইট দ্বারা তৈরিকৃত। এই সাইটের হোস্টিং ফ্রি শুধু ডোমেন ক্রয় করে সাইট রান করতে হয়। তাই সাইট তৈরিতে খরচ কম। আর এই সাইটে তৈরিকৃত সাইট গুগুলের কাছে পছন্দনীয়। ব্লগার বাংলাদেশ সাইটের মূল লেখক হারুন অর রশিদ। এই সাইটের ইনকাম প্রতি মাসে ২৫০ ডলার আপ। আপনিও চাইলে ব্লগার সাইটে কম খরচে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

১৬. প্রতিবর্তন : (https://www.pratiborton.com )

প্রতিবর্তন জীবন ও প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ সাইট। প্রতিবর্তন একটি ভালো মানের ব্লগ সাইট। এটি টিকনোলজি, ফ্রিল্যান্সিং, ইডুকেশন, হেলথ ইত্যাদি বিষয় নিয়ে ব্লগসাইটি লেখালেখি করে থাকে। এই সাইটের লেখক ব্লগার মো: আব্দুল্লাহ আল আসলাম। প্রতিবর্তন ব্লগসাইটে কোয়ালিটিফুল আর্টিকেল লেখা হয়ে থাকে। আপনি চাইলে ঘুরে দেখে আসতে পারেন। প্রতিবর্তন আপনার জীবনের মোড় ঘুরে দিতে পারে।

১৭. সমকাল দর্পন : ( https://www.shamokaldarpon.com )

প্রযুক্তির ছোয়া সমকাল দর্পনে প্রকাশিত হয়েছে। সমকাল দর্পনের সম্পাদক ও প্রকাশক এস এম মেহেদী আকরাম। এই সাইটটি ২০০৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত। এই সাইটে প্রযুক্তি বিষয়ক ফোরাম ”আইটেক বাংলা” নামে একটি ফোরাম চালু কর হয়েছে। যে কেউ ফোরামে অংশ নিয়ে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, সার্চ ইন্জিন বিষয়ক প্রশ্ন ও মতামত দিতে পারেন। ফোরামের ঠিকানা : www.itechbangla.com

১৮. আমাদের প্রযু্ক্তি ফোরাম : ( https://forum.amaderprojukti.com )

বা্ংলা প্রযুক্তি বিষয়ক ফোরাম : আমাদের প্রযুক্তি। অনলাইনে বিভিন্ন ধরনের ফোরাম সাইট থাকলেও বাংলা ফোরাম সাইট খুবই কম। তাই আমাদের প্রযুক্তি ফোরম বাংলা ভাষায় নতুন মাত্রা যুক্ত করেছে। ’আমাদের প্রযুক্তি’ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অন্যান্য সাইট থেকে একটু আলাদা। এখানে অন্যান্য সাইটের মতো শুধুমাত্র তথ্য প্রযুক্তিকে প্রাধান্য দেওয়া হয়নি। তথ্য প্রযুক্তির পাশাপাশি স্বাস্থ্য প্রযুক্তি, আবাসন প্রযুক্তি, রোবট প্রযুক্তি, ইলেকট্রনিক্স, অটোমোবাইল সহ বিভিন্ন প্রযুক্তির সম্ভার গড়ে তোলা হয়েছে। আপনিও এখানে অংশ গ্রহন করে নিজেকে গর্বিত করে তুলতে পারেন।

১৯. অনলাইন ইনকাম বিডি : ( https://onlineincomebd.net )

অনলাইন ইনকাম বিডি একটি প্রযুক্তি বিষয়ক ব্লগসাইট। অনলাইনে ইনকামে আগ্রহী ব্যক্তিদের সঠিক গাইড লাইন দেওয়ায় অনলাইন ইনকাম বিডির প্রধান উদ্দেশ্য। অনলাইনে কিভাবে ব্লগসাইট বা ওয়েবসাইট তৈরি করবেন, কিভাবে এস ই ও করবেন, কিভাবে সোসাল মিডিয়াতে পাবলিশ করবেন ইত্যাদি বিষয় নিয়ে এই সাইটে লেখালেখি করা হয়ে থাকে। আপনি চাইলে ঘুরে দেখে আসতে পারেন। আশা করি অনেক উপকৃত হবেন।

২০. আই সি টি কর্ণার : ( https://www.ictcorner.com )

”আই সি টি কর্ণার “ নাম দেখেই বুঝতে পারছেন এটি একটি প্রযুক্তি বিষয়ক ব্লগসাইট। এই সাইটে প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ছোয়া বিদ্যমান। এখানে কিভাবে একটি সাইট তৈরি করবেন, কিভাবে একটি সাইট এস ই ও করবেন, কিভাবে একটি সাইট মার্কেটিং করবেন, কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন, কিভাবে একটি সাইট থেকে আয় করবেন ইত্যাদি বিষয়ে জানতে পারবেন। আপনি চাইলে এই সাইটটি ঘুরে ঘুরে দেখতে পারেন। আশা করি নিরাশ হবেন না। এই সাইটটি যদি আপনি ফলো করেন আশা করি একটি বেস্ট ফলাফল পাবেন।

উল্লেখ্য উপরোক্ত ২০টি প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগসাইট ( Bangla Blogsite) ও ওয়েবসাইট গুলো ফলো করলে আপনি প্রযুক্তির আদ্যোপান্ত বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। নিজেকে একজন প্রযুক্তির গর্বিত অংশীদার হিসাবে গড়ে তুলতে পারবেন। আসুন প্রযুক্তিকে জানি এবং প্রযুক্তির সঠিক ব্যবহার করে নিজের জীবনকে প্রতিষ্ঠিত করি। প্রতিটি ব্লগসাইটের নামের পাশে লিংক দেওয়া আছে। আপনি চাইলে লিংকে ক্লিক করে সাইট গুলোতে প্রবেশ করতে পারবেন।

পড়ুন :

কিভাবে ফ্রিতে ব্লগসাইট তৈরি করবেন

কিভাবে এস ই ও শিখে আয় করবেন

পরিশেষে কথা হচ্ছে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বাংলা ব্লগসাইট (Bangla Blogsite) এবং ওয়েবসাইট আপনাদের সামনে তুলে ধরার চেষ্ট করেছি। এ গুলো থেকে আপনারা অনেক তথ্য বহুল বিষয় জানতে পারবেন বলে মনে করি। অনেকে বাংলা টিকনোলজি বিষয়ক ব্লগসাইট বা ওয়েবসাইট খোজে পান না। তাদের জন্য এই আর্টিকেল হেলপফুল হবে বলে আশা করি। আপনার যদি প্রযুক্তি বিষয়ক ব্লগসাইট বা ওয়েবসাইট থেকে থাকে তাহলে এই সাইট গুলো ফলো করে আপনার সাইটকে প্রানবন্ত করে তুলতে পারেন। সর্বশেষ একটি কথা ‍যদি উপরোক্ত সাইট গুলোতে কারো সাইট সম্পর্কে অনাকান্খিত কোন ভূল ত্রুটি থেকে থাকে দয়া করে মার্জিত ভাষায় বলবেন। আমি অবশ্যই সংশোধন করে দিবো। বন্ধুরা আর্টিকেল পরে ভালো লেগে থাকলে আপনার পরিচিত জনদের সাথে শেয়ার করবেন।

Related posts

One Thought to “প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় ২০টি বাংলা ব্লগসাইট (Bangla Blogsite) ও ওয়েবসাইটের তালিকা”

Leave a Comment