কিভাবে এডসেন্স পিন ভেরিফাই (Adsense Pin Verify) করবেন

Adsense Pin Verify

গুগুল এডসেন্স একটি এড মিডিয়া। ইহা বিভিন্ন ওয়েবসাইটে ও ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দিয়ে থাকে। এডসেন্স থেকে বিজ্ঞাপন নিতে হলে তাদের সাইটে রেজিষ্ট্রেশন করতে হয়। তারপর এডসেন্স আপনার সাইটকে বা চ্যানেলকে এপ্রোভ করলে তারা আপনাকে একটি কোড দিবে তা আপনার সাইটে বসাইতে হবে। তারপর আপনার ওয়েবসাইটে বা চ্যানেলে বিজ্ঞাপন শো হতে থাকবে। তবে তাদের কিছু শর্ত রয়েছে। ইউটিউব চ্যানেল হলে আপনার চ্যানেল মনিটাইজ হতে হবে। ওয়েবসাইট বা ব্লগসাইট হলে আপনার সাইটে 20 থেকে 25টি ইউনিক কন্টেন্ট থাকতে হবে এবং পর্যাপ্ত ভিজিটর থাকতে হবে। তাহলে গুগুল এডসেন্স আপনার চ্যানেল বা ওয়েবসাইটকে এপ্রোভ করবে। আপনার চ্যানেল বা ওয়েবসাইট বা ব্লগসাইট এপ্রোভ হলে তারা আপনার সাইটে এড বা বিজ্ঞাপন প্রদর্শন করবে। এই বিজ্ঞাপনে কেউ ক্লিক করলে আপনার ইনকাম হতে থাকবে। এখন প্রশ্ন হচ্ছে এই ইনকাম কিভাবে হাতে পাবেন। আপনার ইনকাম হাতে পেতে হলে আপনার চ্যানেলে বা ব্লগসাইটে যথন 10 ডলার ইনকাম হবে তখন গুগুল এডসেন্স আপনার দেওয়া ঠিকানায় একটি ”পিন কোড” সম্বলিত চিঠি পাঠাবে। এই পিন কোড ভেরিফাইড করতে হবে। প্রশ্ন হচ্ছে কিভাবে এডসেন্স পিন ভেরিফাই (Adsense Pin Verify) করবেন।

গুগুল এডসেন্স পিন কোড কি :

গুগুল এডসেন্স পিন কোড হচ্ছে মূলত আপনার একাউন্ট বা এডড্রেস ভেরিফাই কোড। আপনার একাউন্ট ভেরিফাই করার জন্য তারা 6 ডিজিটের পিন কোড সম্বলিত একটি চিঠি পাঠায়। এই চিঠিতে 6 সংখ্যার কোড থাকে। নিচে অনুরূপ রূপক একটি কোড ছবিতে তা দেখানে হলো।

Pin Code :

Pin Code

এই রকম 6 ডিজিটের পিন কোড আপনার একাউন্টে বসিয়ে আপনার একাউন্ট বা এডড্রেস ভেরিফাইড করতে হবে। আপনার একাউন্ট ভেরিফাইড না করলে আপনার ইনকাম গুগুল এডসেন্স থেকে তুলতে পারবেন না।

এডসেন্স পিন কোড চিঠি হাতে পেতে কত সময় লাগতে পারে :

এডসেন্স পিন কোডের চিঠি হাতে পেতে 2 সপ্তাহ থেকে 4 সপ্তাহ সময় লাগতে পারে। যদি এই সময়ের মধ্যে চিঠি হাতে না পান তাহলে আপনার ঠিকানা ভালো করে চেক করে আবার পুনরায় আবেদন করতে হবে। ইচ্ছা করলে ঠিকানা পরিবর্তনও করতে পারেন। এভাবে তিনবার পর্যন্ত আবেদন করতে পারবেন। দেখা গেল দ্বিতীয়বার আবেদন করার পর আগের পিন কোড সম্বলিত চিঠি হাতে পেলেন। তখন কি করবেন ? কোনো সমস্যা নেই। আপনার সব চিঠির পিন কোড একই থাকবে। যে কোন চিঠির পিন কোড বসাইলেই আপনার একাউন্ট বা এডড্রেস ভেরিফাইড হয়ে যাবে। আপনাকে 4 মাসের মধ্যে এডসেন্স পিন ভেরিফাইড (Adsense Pin Verify) করতেই হবে। নতুবা আপনার এড বন্ধ হয়ে যেতে পারে। সবচেয়ে বড় কথা পিন ভেরিফাইড না হলে আপনি ডলার বা টাকা উত্তোলন করতে পারবেন না।

পড়ুন : গুগুল এডসেন্স পাওয়ার উপায় কি ?

কিভাবে এডসেন্স পিন ভেরিফাই (Adsense Pin Verify) করবেন :

প্রথমে যে কোন একটি ব্রাউজার ওপেন করে গুগল এডসেন্স একাউন্টে প্রবেশ করুন। যখন আপনার একাউন্টে 10 ডলার হবে তখন উপরে একটি নটিফেকেশন দেখতে পাবেন। তাতে লেখা রয়েছে Your payment are on hold. এটার মানে হলো আপনার এডসেন্স একাউন্ট থেকে কোন টাকা দেওয়া হবে না। যতক্ষন পর্যন্ত না আপনার একাউন্ট পিন ভেরিফাইড হবে। অর্থাৎ আপনাকে যে গোপন পিন কোড দেওয়া হবে তা দিয়ে ভেরিফাইড করতে হবে। প্রথমে গুগুল এডসেন্স হোম পেজে প্রবেশ করে একাউন্ট ইনফরমেশনে ক্লিক করতে হবে। তারপর এডড্রেস ভেরিফাই অফশনে ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Pin Verified :

Pin verified

এখানে এন্টার ইউর পিন এর নিচে Your pin এর জায়গায় 6 ডিজিটের পিন কোড বসাতে হবে। তারপর Submit বাটনে ক্লিক করুন। তারপর আপনাকে দেখাবে Your billing address has been verified. বাছ আপনার এডসেন্স পিন ভেরিফাইড হয়ে গেল। এখন ব্যাংক একাউন্ট এড করতে হবে। চেকের মাধ্যমেও টাকা তুলতে পারবেন। তবে ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা তোলা নিরাপদ। আপনার একাউন্টে ব্যালান্স 100 ডলার হলেই গুগুল এডসেন্স আপনার ব্যাংকের ঠিকানায় টাকা পাঠিয়ে দিবে। আপনি প্রতি মাসের শেষ সপ্তাহে তথা 23 তারিখের পর টাকা তুলতে পারবেন।

পিন কোড ছাড়া এডড্রেস ভেরিফাইড :

পিন কোড ছাড়া একাউন্ট বা এডড্রেস ভেরিফাইড করার নিয়ম হচ্ছে আপনি যদি পর পর তিন বার আবেদন করেও পিন কোড না পান তাহলে পিন কোড ছাড়াও এডড্রেস ভেরিফাইড করতে পারবেন। গুগুল 10 ডলার হলেই আপনার কাছে পিন কোড পাঠিয়ে দিবে। যদি কোন করনে হয়তো বা আপনার ঠিকানায় চিঠিটি সঠিক সময়ে পৌছাই নাই তাহলেও আপনি এডড্রেস ফেরিফাইড করতে পারবেন। আপনাকে সেটিংস অপশনে গিয়ে আপনার একাউন্ট তথ্য যাচাই অপশন থেকে আপনার নাম এবং সঠিক এডড্রেস পূরুন করতে হবে। দলিল হিসাবে আপনাকে আপনার ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র দিতে হবে। না থাকলে ব্যাংক স্টেটমেন্ট বা টেলিফোন বিল আপলোড দিতে হবে। ন্যাশনাল আইডি কার্ড, ব্যাংক স্টেটমেন্ট বা টেলিফোন বিল এই তিনটির মধ্যে যে কোন একটি দিয়ে আপনার গুগুল এডসেন্স এডড্রেস ভেরিফাইড করতে পারবেন। বিস্তারিত জানতে ইউটিউব চ্যানেলে সার্চ করে ভিডিও দেখে নিতে পারেন।ইউটিউবে অনেক ভিডিও দেখতে পাবেন।

পড়ুন :

কিভাবে দারাজ এফিলিয়েট মার্কেটিং করবেন

কিভাবে মোবাইলে ফ্রিল্যান্সিং করবেন

পরিশেষে কথা হচ্ছে গুগল এডসেন্স পিন ভেরিফাই (Adsense Pin Verify) না করতে পারলে আপনি এডসেন্স থেকে ইনকামকৃত টাকা তুলতে পারবেন না। এত দিন যত টাকা ইনকাম করছেন তা গোল্লায় চলে যাবে। তাই আপনাকে গুগল এডসেন্সে যে ঠিকানা দিবেন তা সঠিক ভাবে দিতে হবে। আর পোস্ট অফিস মাষ্টার বা পোষ্ট অফিসের পিওন কে আগে থেকে অবহিত করে রাখবেন যে, আমার একটি গুরুত্বপূর্ন চিঠি আসবে। আসা মাত্রই যেন আমাকে পৌছে দেওয়া হয়। তাছাড়া আপনিও মাঝে মধ্যে খোজ খবর নিবেন। আমাদের দেশের পোস্ট অফিসের সেবা খুব একটা ভালো না। তাই নিজেকে অগ্রনি ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে গ্রামে তো কোন চিঠি সঠিক সময়ে পৌছাই না। গ্রামে যাদের পোস্ট অফিস তারা এডসেন্স থেকে চিঠি ইস্যু হওয়া মাত্র খোজ খবর রাখবেন। চিঠিটি হাতে পাওয়া মাত্র পিন ভেরিফাইড করবেন। এতক্ষন সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

Leave a Comment