ফ্রিল্যান্সিং(Freelancing) কি ? বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট থেকে আয় করুন

Freelancing

বর্তমান তরুন প্রজন্মের কাছে ’ফ্রিল্যান্সিং’ শব্দটি একটি আলোচিত বিষয়। তারা বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে ফ্রিল্যান্সিংয়ের কথা চিন্তা ভাবনা করে থাকে। কিন্তু কিভাবে করবে তা ভেবে কুলকিনারা পায় না। ফ্রিল্যান্সিং একটি মুক্তপেশা ঠিকই কিন্তু এই পেশাটিকে আঁকড়ে ধরতে হলে অনেক ত্যাগ ও ধর্যৈর পরীক্ষা দিতে হয়। নিজেকে অনলাইনের কোন একটি বিষয়ে দক্ষ হতে হয় বা স্কীল অর্জন করতে হয়। ফ্রিল্যান্সিং কাজে পরিপূর্ন দক্ষতা অর্জন করে এ পথে আসতে হয় নচেৎ পথ হারিয়ে গহীন অরন্যে পড়ে থাকতে হবে। কোন কূল কিনারা পাবেন না। যদি ধর্য্য ও ত্যাগের মাধ্যমে সঠিক স্কীল অর্জন করতে সক্ষম হয়ে থাকেন তবে সফলতা পাবেন। তাই আমি বলবো অনলাইনের কোন একটি বিষয়ে পরিপূর্ন স্কীল অর্জন করে ফ্রিলান্সিং সেক্টরে নেমে পড়েন সফলতা আসবে। বিদেশী ফ্রিল্যান্সিং সাইটের পাশাপাশি বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট রয়েছে। যেখান থেকে সহজে আয় করতে পারবেন। আজকে আমাদের আলোচ্য বিষয় ফ্রিলান্সিং কি ? বাংলাদেশী ফ্রিলান্সিং সাইট থেকে আয় করুন।

ফ্রিল্যান্সিং কি :

ফ্রিল্যান্সিং অর্থ হচ্ছে স্বাধীনপেশা বা মুক্তপেশা। বিস্তার অর্থে নির্দিষ্ট কোন প্রতিষ্ঠান বা সংস্থার অধীনে না থেকে স্বাধীন ভাবে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে। এ ধরনের পেশাজীবিদেরকে বলা হয় Freelancer বা স্বাধীনপেশাজীবি। অনলাইনে ক্লাইন্ট আপনাকে ইন্টারনেটের মাধ্যমে কাজ দিবে। ঐ কাজ করে দেওয়ার বিনিময়ে আপনাকে পারিশ্রমিক দেবে। আপনার ইচ্ছ মতো যে কোন সময়ে কাজ করে নির্ধারিত তারিখের মধ্যে জমা দিলেই হলো। এতে দেশি-বিদেশী বিভিন্ন ক্লায়েন্টের সাথে আপনার পরিচিতি ঘটার সুযোগ থাকে। পরিচিতি বৃদ্ধি পেলে কাজের অভাব হয় না। তবে আপনাকে সঠিক কাজ জানতে হবে এবং সঠিক ভাবে কাজ করে জমা দিতে হবে। মোটকথা ফ্রিল্যান্সিং হচ্ছে আপনার স্বাধীন ভাবে কাজ করার এখতিয়ার। আপনার ইচ্ছা স্বাধীন ভাবে যে কোন সময় কাজ করে জমা দেওয়ায় হচ্ছে ফ্রিল্যান্সিং করা।

বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট :

অনলাইনে ফ্রিল্যান্সিং সাইট গুলোতে বিভিন্ন ধরনে কাজ করা হয়ে থাকে। যেমন: ওয়েব ডিজাইন, ওয়েব ডিভলোপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, সার্চ ইন্জিন অপটেমাইজেশন, আর্টিকেল রাইটিং, ভিডিও এডিটিং, ইত্যাদি ধরনের কাজ করা হয়ে থাকে। ক্লাইন্টের নির্দেশনা মোতাবেক এই কাজ গুলো করে জমা দেওয়াকে ফ্রিল্যান্সিং করা বলে। আর এই ধরনের কাজ করার জন্য কিছু বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট রয়েছে। বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিল্যান্সার ডটকম, স্বাধীন কাজ ডটকম, কাজ কি ডটকম, গ্রথার ডটকম, জে আইটি ডটকম ইত্যাদি। এদের মধ্যে দু’একটি সাইট সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করছি।

বিল্যান্সার ডটকম :

বাংলাদেশী বেকার ভাইদের কথা চিন্তা করে বাংলাদেশী তরুন উদ্যোক্তা মো: শফিউল আলম সাহেব বিল্যান্সার ফ্রিল্যান্সিং সাইটের সূচনা করেন। প্রথমে ”আমার ডেস্ক” নামে আত্ম প্রকাশ করে। পরবর্তীতে প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ (পলক) এর সহযোগীতায় ২০১৫ সালে নতুন উদ্দমে নতুন নাম ধারন করে ”বিল্যান্সার ডটকম”। এই নামটা প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ (পলক) এর দেওয়া নাম। বাংলাদেশী বেকার ভাইদের স্বাবলন্বী করতে এই উদ্যোগটি প্রশংসনীয়। বাংলাদেশী অনেকে ইংরেজী ভাষা কম বুঝে। তাই বিদেশী সাইট গুলোতে কাজ করা কঠিন হয়ে পড়ে। তাদের জন্য বিল্যান্সার ডটকম একটি দারুন সুযোগ এনে দিল। এখানে বাংলা ভাষায় সব বুঝে কাজ করতে সহজ হবে। যদিও সাইটটি ইংরেজীতে। তবে বায়ারদের সাথে বাংলায় কথা বলে বুঝে শুনে কাজ গুলো করার সুযোগ থাকবে। এবার আসুন বিল্যান্সার ডটকমে কিভাবে কাজ করে আয় করবেন।

প্রথমে কোন ব্রাউজারে https://belancer.com/ লিখে ওপেন করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Belancer

এখানে লাল তীর চিহ্ন দেওয়া Sign up এ ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন। প্রথমে দেখতে পাবেন Sign up as a freelancer এবং Sign up as a Employer. আপনি যদি কাজ করতে চান তাহলে Sign up as a freelancer ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন। আর যদি কাজ করিয়ে নিতে চান বা কাজ দিতে চান তাহলে Sign up as a Employer ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন। রেজিষ্ট্রেশনের নিয়ম প্রায় সাইটে একই রকমের হয়। প্রথমে ফাস্ট নেম তারপর সেকেন্ড নেম দিন। একটি আইডি নেম দিন। একটি ইমেইল দিন। একটি স্ট্রং পাসওয়ার্ড দিন। ক্যাপচা থাকলে পূরন করুন। তারপর সাবমিটে ক্লিক করুন। বাছ আপনার রেজিষ্ট্রেশন হয়ে গেল। এবার ভেরিফাই করে লগিন করুন।

এবার Browse works ‍ক্লিক করুন। এখানে কাজের তালিকা দেখতে পাবেন। এখান থেকে যে কাজ পছন্দ হবে বা যে কাজ আপনি করতে পারবেন সে কাজে বিড করুন। ডান পাশে কাজের সকল তথ্য দেখতে পাবেন। আপনার বাজেট অনুযায়ী কাজ করে জমা দিন। বিল্যান্সারে সাধারনত যে সমস্ত কাজ গুলো পাওয়া যায় তার তালিকা নিচে দেওয়া হলো।

  • ওয়েব ডিজাইন
  • গ্রাফিক্স ডিজাইন
  • প্রিন্টিং
  • মালটিমিডিয়া
  • এ্যাকাউন্টিং লিগ্যাল এন্ড কনসাল্টিন্সি সাপোর্ট
  • ই-কমার্স
  • সেলস এন্ড মার্কেটিং
  • এস ই ও
  • ডাটা এন্ট্রি
  • কন্টেন্ট রাইটিং
  • সফটওয়ার ডিভলোপমেন্ট
  • ওয়েব ডিভলোপমেন্ট, ইত্যাদি

স্বাধীন কাজ ডটকম :

স্বাধীন কাজ ডটকম একটি বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট। এর ফিচার অত্যান্ত সাদামাটা। এখানে সহজে রেজেষ্ট্রেশন করে কাজ করতে পারবেন। প্রথমে কোন ব্রাউজারে এই লিংক https://shadhinkaj.com/ লিখে সার্চ করুন। একটা ইন্টারফেস দেখতে পাবেন। তাতে দুটি জিনিস দেখতে পাবেন এক, Freelancer ‍দুই, Employer. আপনি যদি কাজ করতে চান তাহলে Freelancer ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন। আর কাজ দিতে চাইলে Employer ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন। রেজিষ্ট্রেশন করার নিয়ম সব সাইটে একই রকম। আপনি সহজে করে নিতে পারবেন। এখানে কাজ করতে হলে Freelancer ক্লিক করে Find project এ ক্লিক করে আপনি যে ক্যাটাগরির কাজ করতে চান তাতে বিড করেন। আপনার পছন্দ মতো ক্যাটাগরির কাজ করে আয় করতে পারবেন। এই সাইটে যে ক্যাটাগরির কাজ পাওয়া যায় তা নিচে উল্লেখ করা হলো।

  • ওয়েবসাইট ডিভলোপমেন্ট
  • এ্র্যনিমেশন
  • এ্যাপ ডিভলোপমেন্ট
  • কন্টেন্ট রাইটিং
  • ডাটা এন্ট্রি
  • ডিজিটাল মার্কেটিং
  • ইভেন্ট এ্যাকটিভিশন
  • গ্রাফিক্স ডিজাইন
  • ফটো এডিটিং
  • সেলস মার্কেটিং
  • ভিডিও এডিটিং, ইত্যাদি

পড়ুন :

ডাটা এন্ট্রি কাজ করে আয় করুন

ব্লগ সাইট ডিজাইন করে আয় করুন

পরিশেষে কথা হচ্ছে ফ্রিল্যান্সিং একটি স্বাধীন পেশা। আপনাকে নির্দিষ্ট টাইম মেইন্টেন্স করে কাজ করতে হয় না। সরকারী অফিসের মতো ১০ টু ৪ টা বা কারো অধীনে হয়ে কাজ করতে হয় না। আপনার পছন্দ মতো সময় অনুযায়ী কাজ করতে পারেন। এখানে আরো সুবিধা বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে আয় করতে পারবেন। বিদেশী বায়ারদের সাথে কাজ করতে হলে ইংরেজী জানার প্রয়োজন আছে। আর এখানে বাংলাদেশী বায়ারদের সাথে কাজ করতে পারবেন। আপনার ইচ্ছা মতো খোলামেলা আলোচনা করে কাজ করে জমা দিতে পারবেন। You remember অর্থাৎ আপনাকে মনে রাখতে হবে ফ্রিল্যান্সিং হচ্ছে ধর্যৈর পরীক্ষা। ধর্য্য ধরে কাজ করলে সফলতা আসবে। তাই আসুন আমরা দেশী কাজ করি এবং ফ্রিল্যান্সিং সেক্টরে দেশকে ডিভলোপমেন্ট করি।

Related posts

One Thought to “ফ্রিল্যান্সিং(Freelancing) কি ? বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট থেকে আয় করুন”

  1. দারুন লিখেছে , ধন্যবাদ , এই বিষয়ে আমার একটি ওয়েবসাইট রয়েছে -http://bdlancer.net/ BACKLINK পেলে উপকৃত হতাম

Leave a Comment