ফ্রি ব্লগ তৈরি বা ওয়েবসাইট তৈরি করার সেরা 5টি প্লাটফর্ম

ফ্রি ব্লগ তৈরি

“ফ্রি ব্লগ তৈরি বা ওয়েবসাইট তৈরি করার সেরা 5টি প্লাটফর্ম” – ওয়েবসাইট তৈরি যে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের জন্য ব্যাপক গুরুত্ব বহন করে। একটি ওয়েবসাইট তার পরিচিতি ও সন্মান বৃদ্ধি করে। একটি ওয়েব সাইটের মাধ্যমে ব্যাক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য সবার সামনে তুলে ধরা সম্ভব হয়। একটি ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক পরিমন্ডলে নিজেকে বা নিজের প্রতিষ্ঠানকে সবার সামনে উপস্থাপন করা যায়। তাই প্রত্যেকের একটি ওয়েবসাইট তৈরি করা আশু প্রয়োজন। সেটা ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা হোক বা ডোমেন হোস্টিং ক্রয় করে ওয়েবসাইট তৈরি করাই হোক। আমার মতে নতুনরা প্রথমে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারেন। ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার দারুন দারুন প্লাটফর্ম রয়েছে। যারা আপনাকে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা সুযোগ দিয়ে থাকে। ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা 5টি প্লাটফর্ম সম্পর্কে আজকে আলোচনা করবো। আসুন জেনে নেয়া যাক।

ওয়েবসাইট কি :

ওয়েবসাইট হচ্ছে ওয়েব সার্ভারে রাখা ওযেব পেজ, অডিও, ভিডিও, ইমেজ ও অন্যান্য তথ্য বা কন্টেনট রাখার ডিজিটাল পদ্ধতি। যাকে ইন্টারনেটের মাধ্যমে এ্যাকসেস করতে হলে ডোমেন ও হোস্টিংয়ের প্রয়োজন হয়। সহজ ভাবে বলা যায় ওয়েবসাইট হচ্ছে ইন্টারনেট জগতে কোন ব্যক্তিগত বা ব্যবসা প্রতিষ্ঠানের তথ্যাদি সবার সামনে তুলে ধরার অন্যতম মাধ্যম। যা ডোমেন ও হোস্টিংয়ের সমন্নয়ে সবার সামনে প্রতিফলিত হয়ে থাকে।

ফ্রি ব্লগ তৈরি বা ওয়েবসাইট তৈরি করার সেরা 5টি প্লাটফর্ম :

ওয়েবসাইট বিভিন্ন প্রয়োজনে তৈরি করা লাগতে পারে। কেহ ব্যক্তিগত শখের বসে ওয়েবসাইট তৈরি করে থাকেন। কেহ ব্যবসায়িক প্রয়োজনে ওয়েবসাইট তৈরি করে থাকেন। কেহ নিউজ পোর্টাল ওয়েব সাইট তৈরি করে থাকেন। আবার কেহ প্রোর্টফলিও ওয়েবসাইট তৈরি করে থাকেন। মোট কথা ওয়েবসাইট বিভিন্ন ধরনের হতে পারে এবং বিভিন্ন প্রয়োজনে ওয়েবসাইট তৈরি করা লাগতে পারে। এই ওয়েবসাইট পেইড ভাবে করা যায় অর্থাৎ ডোমেন হোস্টিং ক্রয় করে ওয়েবসাইট তৈরি করা যায়। আবার ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা যায়। ফ্রিতে ওয়বসাইট তৈরি করার অনেক প্লাটফর্ম রয়েছে। সে গুলোর মধ্যে থেকে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার গুরুত্বপূর্ন 5টি প্লাটফর্ম সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি।

1. ব্লগার ডট কম (Blogger.com) : https://www.blogger.com

Blogger :

Blogger

ব্লগার ডট কম দ্বারা ফ্রি ব্লগ তৈরি বা ওয়েবসাইট তৈরি করা যায়। ব্লগার ডট কম দ্বারা ব্যক্তিগত ওয়েবসাইট, ই-কমার্স ওয়েবসাইট, প্রোর্টফলিও ওযেবসাইট একদম ফ্রিতে তৈরি করতে পারবেন। কোন প্রকার টাকা বা ডলার খরচা করা লাগবে না। এটি ব্যবহার করে সহজে একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এখান থেকে ওয়েবসাইট তৈরি করতে কোন প্রকার কোডিং জানতে হবে না। কোডিং ছাড়াই সহজে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এখান থেকে ওয়েবসাইট তৈরি করে গুগুল এডসেন্স এপ্রোভ করে ইনকাম করতে পারবেন। ব্লগার ডট কম গুগুলের একটি প্রোডাক্ট। তাই সহজে এডসেন্স এ্র্যাপ্রোভ করে আয় করতে পারবেন। ব্লগার ডট কম আপনাকে ফ্রিতে হোস্টিং ব্যবহার করতে দিবে কিন্তু ফ্রিতে .com ডোমেন ব্যবহার করতে দিবে না। ফ্রিতে সাব ডোমেন পাবেন। আপনার ইউ আর এল হবে উদা্হরন স্বরূপ : munju.blogspot.com তবে আপনি যে কোন সময় .com ডোমেন ক্রয় করে এড করে নিতে পারবেন। এখানে উল্লেখ্য ফ্রিতে ব্যবহার করলে আয় কম হবে। আর ডোমেন ক্রয় করে ব্যবহার করলে আপনার আয় বেশি হবে।

2. ওয়ার্ডপ্রেস ডট কম (WordPress.com) : https://wordpress.com/

wordpress :

wordpress

ওয়ার্ডপ্রেস ডট কম দ্বারাও ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা যায়। ইহা একটি Content Management System সফটওয়ার। ওয়ার্ডপ্রেস ডট কম সাইট একটি দারুন সাইট। এখানে অসংখ্য থিম ও প্লাগিন রয়েছে। যার মাধ্যমে সুন্দর একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে ওয়ার্ডপ্রেস ডট কম দ্বারা আপনি ইনকাম করতে পারবেন না। ওয়ার্ডপ্রেস থেকে ইনকাম করতে চাইলে আপনাকে wordPress.org ব্যবহার করতে হবে। wordPress.com ও wordPress.org এক নয়। দুটো ভিন্ন সাইট। দুটো আলাদা আলাদা ওয়েবসাইট। আপনাকে ওয়ার্ডপ্রেস সাইট থেকে ইনকাম করতে হলে wordPress.org ‍দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হবে। ওয়ার্ডপ্রেস অর্গ দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে ডোমেন ও হোস্টিং ক্রয় করতে হবে। তাই ওয়ার্ডপ্রেস ডট কম ‍দিয়ে ওয়েবসাইট তৈরি করে আপনি সমস্ত কাজ শিখে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন। আর ওয়ার্ডপ্রেস ডট অর্গ থেকে ওয়েবসাইট তৈরি করে যে কোন ব্যবসা করতে পারবেন। ওয়ার্ডপ্রেস অর্গ দিয়ে প্রায় যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ব্যক্তিগত ওয়েবসাইট, ই-কমার্স ওয়েবসাইট, নিউজপ্রোটাল সাইট, শিল্পপ্রতিষ্ঠান সাইট ইত্যাদি ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারেন। সবচেয়ে বড় সুবিধা ওয়াডপ্রেস অর্গ সাইট থেকে দারজ, ই-ভেলি, বিডি সপ ইত্যাদি বড় বড় সাইটের মতো ওয়েবসাইট তৈরি করে ইনকাম করতে পারবেন। আর ওয়ার্ডপ্রেস ডট কম সাইট থেকে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার কাজ শিখে বিভিন্ন প্রতিষ্ঠনের জন্য ওয়েবসাইট তৈরি করে দিয়ে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

3. উইক্স ডট কম (wix.com) : https://www.wix.com/

wix :

wix

উইক্স ডট কমও একটি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার প্লাটফর্ম। এখান থেকে সহজে ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। উইক্স দিয়ে আপনি প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে বরাবরের মতো সাব ডোমেন ব্যবহার করতে হবে। এখানে সুন্দর সুন্দর থিম পাবেন যা দিয়ে মনোমুদ্ধকর ওয়েবসাইট তৈরি করতে পারবেন। উইক্স ডট কমে Drag and drop করে সাইট কাস্টমাইজ করতে পারবেন। এই ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে 500 ফ্রি টেম্পিলেট পাবেন। যার মাধ্যমে সহজে সুন্দর ওয়েবসাইটকে ফুটিয়ে তুলতে পারবেন। এছাড়া পেইড সার্ভিস ব্যবহার করলে আরো প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। উইক্স ডট কমের আকর্ষনীয় বিষয় হচ্ছে তাদের ডিজাইন খুব সুন্দর এবং থিম গুলো ভালো মানের। তাই Wix.com দ্বারা অসংখ্য ওয়েবসাইট তৈরি করা হয়েছে। যার কারনে এই সাইট দ্বারা তৈরি ওয়েবসাইট বিশ্বের প্রায় 110 মিলিয়ন লোক ব্যবহার করছে।

4. ওয়েবলি ডট কম (Weebly.com) : https://www.weebly.com/

weebly :

weebly

ওয়েবলি ডট কম সাইট সাধারনত ছোট ব্যবসা প্রতিষ্ঠান তৈরিতে সেরা। এই সাইটে ব্লগসাইট থেকে শুরু করে ই-কমার্স সাইটসহ অন্যান্য রকমের সাইট তৈরি করতে পারবেন। এই সাইট দ্বারা সহজে Drag and drop করে সুন্দর একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। বিশ্বব্যাপি প্রায় 50 মিলিয়ন ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়েবলি ডট কম দ্বারা। তাই এই সাইটে জনপ্রিয়তা তুঙ্গে। এই সাইটের কাস্টমাইজেশনে কিছুটা সীমাবদ্ধতা রয়েছে তারপরও ব্যবসা প্রতিষ্ঠান সাইট তৈরি করার ক্ষেত্রে দারুন হেলপফুল। কারন ড্রাগ এন্ড ড্রপ করে সহজে কাস্টমাইজ করা যায়। যেহেতু এই সাইট ফ্রিতে ব্যবহার করতে দেয় তাই সভাবত সাব ডোমেন ব্যবহার করতে হয়। উদাহরন স্বরূপ সাইটে নাম হয় এই ধরনের – munju.weebly.com . এটা একটি স্টোরেজ সাইট। এখানে 500 এমবি ফ্রিতে ব্যবহারের সুয়োগ দিয়ে থাকে। এখানে সার্চ ইন্জিন অপটিমাইজেশন টুল ব্যবহারের সুবিধা রয়েছে। ওভার অল এই সাইট দ্বারা আপনি সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

5. গুগুল সাইটস (Google sites) : https://sites.google.com/

Google Sites :

google sites

ওয়েবসাইট তৈরি করার অন্যতম একটি সাইট হচ্ছে “গুগুল সাইটস”। ইহা সম্পূর্ন ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সুয়োগ দিয়ে থাকে। এই সাইট দ্বারা ছোট ছোট প্রতিষ্ঠানের ওয়েবসাইট, ইভেন্ট, প্রোর্টফলিও সাইট তৈরির জন্য উপযুক্ত প্লাটফর্ম। এই সাইটে ফ্রি টেম্পিলেট ব্যবহারের সুযোগ রয়েছে এবং সহজে কাস্টমাইজেশন করা যায়। ড্রাগ এন্ড ড্রপের মাধ্যমে সহজে কাস্টমাইজেশন করতে পারবেন। আপনি যদি একেবারে নতুন হয়ে থাকেন তাও এই সাইট দ্বার সহজে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। অনেকে মনে করে ব্লগার ডট কম এবং গুগুল সাইটস একই প্লাটফর্ম। কিন্তু না দুটো সাইট ভিন্ন ভিন্ন প্লাটফর্ম। গুগুল সাইটস 2008 সালে প্রথম যাত্রা শুরু করে। প্রথমে তেমন কোন সফলতা পায় নাই। 2016 সালে এসে ব্যাপক সারা পায়। বর্তমানে এই সাইট দ্বারা প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা হচ্ছে। প্রথম দিকে টপ লেভেলের ডোমনে যুক্ত করা যেত না। কিন্তু বর্তমানে টপ লেভেলে ডোমেন যুক্ত করা যায়। এমন কি গুগুল এডসেন্স এপ্রোভ করে ইনকাম করা যায়। তাই আপনিও গুগুল সাইটস দ্বারা ছোট ছোট ওয়েবসা্ইট তৈরি করে সফলতা লাভ করতে পারেন।

পড়ুন :

কিভাবে ফেসবুক বিজনেস পেজ তৈরি করবেন

কিভাবে ফেসবুক এডস ক্যাম্পেইন পরিচালনা করবেন

পরিশেষে কথা হচ্ছে ফ্রি ব্লগ তৈরি বা ওয়েবসাইট তৈরি করার অসংখ্য প্লাটফর্ম রয়েছে। তার মধ্যে থেকে 5টি ওয়েবসাইট আপনাদের সামনে তুলে ধরলাম। এই সকল সাইট দ্বারা সহজে একটি ওয়েবসাইট তৈরি এবং কাস্টমাইজ করে ইনকাম করতে পারেন। তবে বর্তমানে ‍দুটি প্লাটফর্ম বেশি জনপ্রিয় হয়ে উঠছে তা হচ্ছে ব্লগার ডট কম এবং ওয়ার্ডপ্রেস ডট কম। এই দুটি সাইট দ্বারা বিশ্বমানের ওয়েবসাইট তৈরি করা যায়। প্রায় যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করে কাঙ্খিত সফলতা লাভ করতে পারেন। তাই আপনি যদি ব্লগসাইট তৈরি করতে চান তাহলে এই ‍দুটি প্লাটফর্মের যে কোন একটি বেছে নিতে পারেন। আর যদি ই-কমার্স সাইট তৈরি করতে চান তাহলে ওয়ার্ডপ্রেস ডট অর্গ সাইট বেছে নিতে পারেন। এতক্ষন সংগে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

6 Thoughts to “ফ্রি ব্লগ তৈরি বা ওয়েবসাইট তৈরি করার সেরা 5টি প্লাটফর্ম”

  1. When did it start? The day I started surfing the Internet to read articles related to . I’ve been fond of seeing various sites related to around the world for over 10 years. Among them, I saw your site writing articles related to and I am very satisfied.텍사스홀덤사이트

  2. This content is worth reading and if you add a table of contents in your articles then it is good for the readers. I appreciated your words in this article.파칭코사이트인포 파칭코사이트

  3. Seems genuine but rather regardless of whether it’s actual it doesn’t prevent everybody from fostering their own thoughts of excellence. Thoughts that are persuading, thoughts that are logical and thoughts that are engaging 슬롯머신777사이트

  4. ‘Feels lovely’. Is excellence an item to look and quantify, is magnificence an inclination to detect or is excellence a plan to attempt? With each conceivable response to existing inquiries we get more inquiries all things considered.
    블랙잭사이트

  5. Hey your collection is outstanding; I never see such a type of collection before. Thanks for sharing it with us. Keep it up카지노사이트가이드

  6. obviously like your website however you have to test the spelling on quite a few of your posts. A number of them are rife with spelling issues and I to find it very troublesome to inform the truth on the other hand I?¦ll definitely come back again.스포츠토토링크

Leave a Comment