গুগল এনালাইটিকস কি ? ওয়েবসাইটে Google Analytics সেটাপের নিয়ম

গুগল এনালাইটিকস কি

গুগল এনালাইটিকস (Google Analytics) গুগলের একটি প্রোডাক্ট। ইহা ওয়েবসাইট বিশ্লেষনের ক্ষেত্রে কার্যকরি একটি পদ্ধতি। গুগল এনালাইটিক ট্রাকিং কোড কোন ওয়েবসাইট বা ব্লগসাইটে সঠিক ভাবে সেটআপ করতে পারলে তার বিস্তারিত তথ্য পাওয়া সম্ভব। ওয়েবসাইটে কতজন ভিজিটর আসছে, কোন দেশ থেকে আসছে, কোন পেজ ভিজিট করছে ইত্যাদি তথ্য জানা যায়। ওয়েবসাইটে ভিজিটরের স্ট্যাটিস্টিকস পর্যবেক্ষন করতে গুগল এনালাইটিকস এক অনন্য ভূমিকা পালন করে থাকে। তাই গুগুল এনালাইটিকস সম্পর্কে সঠিক ধারনা লাভ করতে চাইলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়তে থাকুন। আজকে আমি গুগল এনালাইটিকস কি এবং গুগল এনালাইটিকস ওয়েবসাইটে কিভাবে সেটআপ করবেন তা বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো।

গুগল এনালাইটিকস (Google Analytics) কি :

এনালাইটিকস শব্দের পরিভাষা হচ্ছে পরিসংখ্যান বা পর্যবেক্ষন করা। ওয়েবে এনালাইটিকস হলো কোন ওয়েবসাইটের হিট পর্যবেক্ষন করা। ধরুন, আপনার সার্ভারে কোন সফটওয়ারের লিংক বা কোড ডাউনলোড করে রেখে দিলেন। ফলে আপনি জানতে পারবেন আপনার সার্ভারে কতজন ভিজিটর আসছে, কখন আসছে, কোন দেশ থেকে আসছে, কি ডাউনলোড করছে ইত্যাদি তথ্য পর্যবেক্ষন করাকে এনালাইটিকস বলে। আর গুগলের মাধ্যমে যে এনালাইটিকস করা হয়ে থাকে তাকে গুগল এনালাইটিক বলা হয়ে থাকে। মূলকথা হচ্ছে গুগল এনালাইটিকস টুলস হচ্ছে একটি ওয়েব এনালাইটিকস টুলস যার মাধ্যমে একটি ওয়েবসাইটের ভিজিটরের সকল তথ্য বা পরিসংখ্যান পাওয়া যায়।

গুগল এনালাইটিকসের মাধ্যমে ওয়েবসাইটের কি কি তথ্য পাওয়া যায় :

  • ওয়েবসাইট বা ব্লগসাইটে নতুন কতজন ভিজিটর এবং পুরাতন কতজন ভিজিটর আসছে।
  • ওয়েবসাইটে কতজন ভিজিটর একটিভ রয়েছ।
  • ভিজিটর কোন দেশ থেকে আসছে।
  • কোন পেজে বা পোস্টে অবস্থান করছে।
  • কোন পেজে কতক্ষন অবস্থান করছে।
  • কোন ব্রাউজার থেকে আসছে।
  • কোন ডিভাইস থেকে আসছে মোবাইল, ডেক্সটপ বা ট্যাব থেকে।
  • ভিজিটর কত পার্সেন্ট মহিলা এবং কত পার্সেন্ট পুরুষ।
  • ওয়েবসাইটের বাউন্স রেট কত।
  • অর্গানিক ভিজিটর কতজন। ইত্যাদি

গুগল এনালাইটিকস(Google Analytics) সেটআপ করার নিয়ম :

গুগল এনালাইটিকস সেটআপ করতে হলে প্রথমে একটি ব্রাউজার ওপেন করুন। তাতে এই লিংক লিখে এন্টারদিন। https://analytics.google.com . প্রথমে সাইন আপ করে নিবেন। যাদের গুগুল একাউন্ট থাকে তাদের অবশ্য সাইন আপ করাই থাকে। যাইহোক এই লিংকে প্রবেশ করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। যারা একেবারে নতুন তাদের ইন্টাফেসে কিছুটা ভিন্নতা আসবে। তারা Welcome পেজে Start এ ক্লিক করে Account Setup পেজে যাবেন। Account name এর ঘরে আপনার ওয়েবসাইটের নাম লিখে শুরু করবেন। অর্থাৎ নিচের তৃতীয় ইন্টারফেস থেকে কাজ শুরু করবেন। আমার আগে কিছু ওয়েবসাইট এড করা আছে তাই বিভিন্ন তথ্য সহ দেখাচ্ছে।

Google Analytics 1 :

Google Analytics 1

উপরে ইন্টারফেসে নিচে বাম কর্নারে লাল আয়াতাকার বৃত্তে দেখতে পাচ্ছেন লিখা আছে Admin । এই এডমিনে ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Analytics 2:

Google Analytics 2

এই ইন্টারফেসে উপরে লাল আয়াতাকার বৃত্তে Create Account এ ক্লিক করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Analytics 3 :

Google Analytics 3

এই ইন্টারফেসে Account name এর নিচের ঘরে আপনার ওয়েবসাইট বা ব্লগসাইটের নাম লিখে দিবেন। তারপর Google Products Services, Bench marking, Technical Support, Account Specialists এই চারটির বাম পার্শের ঘরে টিক চিহ্ন দিয়ে দিন। তারপর Next বাটনে ক্লিক করুন। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Analytics 4 :

Google Analytics 4

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দিয়ে দেখানে Property name এর ঘরেও আপনার সাইটের নাম দিবেন। Reporting Time Zone এর ঘরে ক্লিক করে আপনানার দেশের নাম সেট করে দিবেন। ইউনাইটেড এর বাসিন্দা হলে ইউনাইটেট দিবেন, বাংলাদেশের বাসিন্দা হলে বাংলাদেশ, ভারতের বাসিন্দা হলে ভারত লিখে দিবেন। Currency ইউ এস ডলার থাকাই ভালো। অর্থাৎ যেমন আছে তেমন থাক। তারপর Next বাটনে ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Google Analytics 5 :

Google Analytics 5

এই ইন্টারফেসে আপনার বিজনেস ইনফরমেশন দিতে হবে। লাল তীর চিহ্ন দিয়ে দেখানো Industry Category তে ক্লিক করে আপনার পছন্দ মতো ক্যাটাগরি সিলেক্ট করে দিন। Business Size থেকে আপনার পছন্দ মতো বিজনেস সাইজে ক্লিক করে দিনে। তবে মিডিয়াম দেওয়া ভালো। How do you intend to use Google Analytics with your Business থেকে আপনার পছন্দ মতো ঘরে টিক মার্ক দিতে পারেন। ইচ্ছা করলে Other বাদে সব গুলো ঘরে টিক মার্ক দিতে পারেন। তারপর Create বাটনে ক্লিক করুন। তখন ড্রপডাউন ইন্টারফেস দেখতে পাবেন। তাতে কিছু টার্মস এন্ড কন্ডেশন দেওয়া আছে। এখানে দেখবেন পাশে দুইটি ঘরে টিক মার্ক দেওয়ার যায়গা রয়েছে তাতে টিকমার্ক দিন। তারপর নীল আকারের লেখা ’I Accept’ এর উপর ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Fashion Shop 1 :

Fashion Shop 1

এই ইন্টারফেসে প্লাটফর্ম চয়েছ করতে হবে। এখানে তিনটি প্লাটফর্ম দেওয়া রয়েছে। যেমন : Web, Android App, ios app । এখানে Choose a platform থেকে আপনি যেটার জন্য সেটাআপ করতে চান তা সিলেক্ট করতে পারেন। আমরা ওয়েবের জন্য সেটআপ করবো। তাই Web এ ক্লিক করতে হবে। তারপর নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Fashion Shop 2 :

Fashion Shop 2

এই ইন্টারফেসে ডাটা স্ট্রিম সেটআপ করতে হবে। ওয়েবসাইট ইউ আর এল এর ঘরে আপনার ওয়েবসাইটের ইউ আর এল লিখে দিবেন। আপনার সাইটে SSL থাকলে https:// করে দিবেন। আর SSL না থাকলে http:// করে দিবেন। তারপর Stream name এর ঘরে আপনার ওয়েবসাইটের নাম লিখে দিবেন। তারপর নিচে Create Stream এর ঘরে ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Fashion Shop 3 :

Fashion Shop 3

এই ইন্টারফেসে লাল তীর চিহ্ন দিয়ে দেখানো Global site tag এ ক্লিক করুন। তখন নিচের মতো একটি কোড দেখতে পাবেন লাল বৃত্ত দিয়ে দেখানো হলো। এটাই গুগুল এনালাইটিকস কোড। গুগুল এনালাইটিকস কোড তৈরি হয়ে গেল। এই কোড এখন কপি করে নিয়ে আপনার ওয়েবসাইটের হেড ট্যাগের মধ্যে বসিয়ে দিয়ে সেভ দিতে হবে। তাহলে আপনার ওযেবসাইট বা ব্লগসাইটে গুগল এনালাইটিকস সেট আপ করা হয়ে যাবে। আপনার ওয়েবসাইট বা ব্লগসাইট যদি ব্লগার ডট কম দ্বারা তৈরি করা হয়ে থাকে তাহলে আপনার সাইটের থিমে গিয়ে হেডার সেকশনে এই কোড কপি করে নিয়ে গিয়ে বসিয়ে দিন। আর যদি ওয়ার্ডপ্রেস ডট কম দ্বারা তৈরি করা হয়ে থাকে তাহলে আপনার সাইটের ড্যাশবোর্ডের Appearance থেকে Theme file editor ক্লিক করে header.php তে যেতে হবে। header.php তে ক্লিক করলে আপনার থিমের head সেকশন দেখতে পাবেন। এই হেড সেকশনের মধ্যে কোডটি বসিয়ে সেভ দিন। বাস আপনার গুগল এনালাইটিকস সেটাআপ করা Ok হয়ে গেল। এখন 28 ঘন্টা থেকে 48 ঘন্টার মধ্যে আপনার গুগল এনালাইটিকসের তথ্য দেখতে পাবেন।

পড়ুন :

কিভাবে ফ্রিতে ব্লগসাইট তৈরি করবেন

কিভাবে ফেসবুক পোস্ট বুস্ট করবেন

শেষ কথা :

গুগুল এনালাইটিকস কি জানতে হলে আপনাকে এই আর্টিকেলকে বিশ্লেষন করতে হবে। ইহা ওয়েবসাইটের ভিজিটরদের সকল তথ্য দেওয়ার ক্ষেত্রে একটি ইফেক্টিভ ওয়ে। গুগল এনালাইটিকসের মাধ্যমে একটি সাইটের সকল তথ্য পাওয়া যায়। যা একটি সাইটকে ডিভলোপ করতে সার্বিক ভাবে সহায়তা করে থাকে। তাই আপনার সাইটে গুগল এনালাইটিকস সেটআপ করতে চাইলে উপরোক্ত পদ্ধতি গুলো ফলো করে সেটআপ করতে পারেন। আশা করি আপনারা গুগল এনালাইটিকস সম্পর্কে বুঝতে পেরেছেন। আর বুঝতে কোন সমস্যা হলে কমেন্টে জানাবেন। আশা করি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষন সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

3 Thoughts to “গুগল এনালাইটিকস কি ? ওয়েবসাইটে Google Analytics সেটাপের নিয়ম”

  1. You actually mentioned that perfectly!
    how to write and essay dissertation writing services essay writing service recommendation

  2. With thanks! I enjoy it! write your essay for you how to write a thesis dissertation help

  3. Thanks. I value it. writing paper help essay writing services scams

Leave a Comment