ওয়ার্ডপ্রেস কি এবং ওয়ার্ডপ্রেস (WordPress) থেকে আয় করার ৭টি দারুন কৌশল

ওয়ার্ডপ্রেস কি

ওয়ার্ডপ্রেস (WordPress) হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় একটি সফটওয়ার। ওয়ার্ডপ্রেস শিখে অনলাইনে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার ডিভলোপমেন্ট করা যায়। আপনি কোন প্রকার কোডিং জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস শিখে অনায়াসে ওয়েবসাইট তৈরি করতে পারেন। ওয়ার্ডপ্রেস শিখে যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারেন। যে কোন প্রতিষ্ঠানের জন্য ইন্টারন্যাশনাল মানের ওয়েবসাইট তৈরি করতে পারা যায়। একটি ওয়েব সাইট তৈরির জন্য যে যে ফিচারের প্রয়োজন হয় তার সব গুলোই ওয়ার্ডপ্রেস সফটওয়ার ব্যবহার করে যুক্ত করা যায়। ওয়ার্ডপ্রেসের চাহিদা পুরো পৃথিবীতে অন্যান্য সমস্ত সফটওয়ারের চেয়ে বেশি। ফ্রিল্যান্সিং সাইট গুলোতে ওয়ার্ডপ্রেসের কাজের চাহিদাও প্রচুর পরিমানে পাওয়া যায়। তাই আপনি ওয়ার্ডপ্রেস শিখে অনলাইনে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন।। আজকে আমরা জানবো ওয়াডপ্রেস কি এবং ওয়ার্ডপ্রেস থেকে আয় করার কৌশল সমূহ নিয়ে।

ওয়ার্ডপ্রেস (WordPress) কি :

ওয়ার্ডপ্রেস কি এ সম্পর্কে আমার আগের একটি আর্টিকেলে লিখেছে। তবুও এখানে আবারো তুলে ধরার চেষ্টা করছি। ওয়ার্ডপ্রেস হচ্ছে Content Management Software. কন্টেন্ট হচেছ একটি ওয়েবসাইটের উপাদান। যেমন: লেখা, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি যা কিছু থাকে তাই হচ্ছে কন্টেন্ট। আর এগুলো ম্যানেজমেন্ট করাই হচ্ছে কন্টেন্ট ম্যানেজমেন্ট। আর ওয়ার্ডপ্রেস হচ্ছে এরকম একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়ার। যেখানে অনায়াসে কোন কন্টেন্ট সংযোজন বা বিয়োজন করা যায়। ওয়ার্ডপ্রেস এমন একটি সফটওয়ার যেখানে আপনি অতি সহজে কোন প্রকার কোডিং জ্ঞান ছাড়াই ওয়েবসাইট বা ব্লগ সাইট তৈরি করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস (WordPress) থেকে আয় করার ৭টি দারুন কৌশল :

ওয়ার্ডপ্রেস ফ্রি একটি সফটওয়ার। এখান থেকে আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে আপনার যদি ইনকামের উদ্দেশ্য থাকে তাহলে ফ্রিতে সাইট না বানিয়ে ডোমেন এবং হোস্টিং ক্রয় করে সাইট তৈরি করাই উত্তম। ওয়ার্ডপ্রেস সহজেই শিখে নিতে পারবেন। ইউটিউবে অনেক টিউটিরিয়াল রয়েছে। সেগুলো দেখে দেখে শিখে নিতে পারবেন। যখন মোটামুটি বিভিন্ন কৌশল গুলো শিখা হয়ে যাবে তখন বিভিন্ন কাজের ক্ষেত্রে Apply করবেন। এখন আসুন কি কি উপায়ে আয় করা যায় তা নিচে আলোচনা করা হলো।

১. থিম ডিভলোপমেন্ট :

থিম হচ্ছে একটি ওয়েবসাইট কি রকম হবে, কোথায় কি থাকবে, কোন অংশ কি ভাবে কাজ করবে তার একটি অবয়ব বা বাহ্যিক দৃশ্য। অর্থাৎ একটি ওয়েবসাইটটে যে ডিজাইন দেখতে পাই তা একটি থিমের মাধ্যমে উপস্থাপন করতে হয়। আপনি ওয়ার্ডপ্রেস ভালো ভাবে শিখে এই থিম ডিভলোপমেন্ট করে আয় করতে পারেন। থিম বিক্রি করে প্রচুর আয় করা যায়। অনলাইনে অনেক সাইট রয়েছে যেখানে থিম বিক্রি করে আয় করা যায়। যেমন : থিম ফরেস্ট, মাই থিম, এলিগিন থিম, প্লেস ইত্যাদি সাইট গুলোতে আপনি থিম বিক্রি করে আয় করতে পারেন।

২. প্লাগিন ডিভলোপমেন্ট :

ওয়ার্ডপ্রেসের অন্যতম গুরুত্বপূর্ন অংশ হচ্ছে ওয়ার্ডপ্রেস প্লাগিন। এটি ব্যবহারকারীদের কাজের সুবিধার্থে এই প্লাগিন ব্যবহার করতে হয়। প্লাগিনের মাধ্যমে নতুন নতুন ফিচার যোগ করা যায়। এই প্লাগিন ডিভলোপমেন্টের কাজ শিখে ওয়ার্ডপ্রেস থেকে প্রচুর পরিমানে আয় করতে পারেন। উইদিব নামক কোম্পানী বিভিন্ন ধরনের প্লাগিন তৈরি করে প্রচুর পরিমানে আয় করছে। আপনিও চেষ্টা করলে অনায়াসে প্লাগিন ডিভলোপমেন্ট করে আয় করতে পারেন।

৩. থিম কাস্টমাইজ করা :

ওয়ার্ডপ্রেস সাইটে কাজ করতে গেলে থিম কাস্টমাইজ করা আবশ্যক। একটি থিমের মাধ্যমে আপনার সাইট কেমন হবে তার চেহারা প্রস্ফটিত হয়ে উঠবে। তাই থিম ডিভলোপমেন্ট থিম তৈরি করে আপনাকে দিবে। আর আপনি সেই থিম আপনার সাইটে কাস্টমাইজ করে আপনার সাইট রান করতে হবে। ওয়ার্ডপ্রেস থিম ফ্রিতেও পাওয়া যায় আবার প্রিমিয়ামও পাওয়া যায়। অর্থাৎ ফ্রি ভার্সন ব্যবহার করতেও পারেন। আবার টাকা দিয়ে ক্রয় করেও ব্যবহার করতে পারেন। প্রিমিয়াম ভার্সন টাকা দিয়ে ক্রয় করে ব্যবহার করলে তাতে সুবিধা বেশি পাওয়া যায়। বিভিন্ন ব্লগ সাইটে বা ওয়েব সাইটে থিম কাস্টমাইজ করেও আয় করতে পারেন। বিভিন্ন সাইট গুলোতে যেমন: আপওয়ার্ক, ফাইবার, গুরু ইত্যাদি সাইট গুলোতে এই কাজ পাওয়া যায়। এছাড়া দেশি বিভিন্ন কোম্পানী গুলোও তাদের সাইট কাস্টমাইজ করার জন্য থিম কাস্টমাইজার হাইয়ার করে থাকে। সেগুলোতে কাজ করে আয় করতে পারেন।

৪. ব্লগ তৈরি করে আয় :

ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ সাইট তৈরি করেও আয় করতে পারেন। আপনি যে লেখা পড়ছেন এটি একটি ব্লগসাইট। এ রকম একটি ব্লগসাইট তৈরি করে আয় করতে পারবেন। এই ব্লগে এডসেন্সের এড বসিয়ে আয় করতে পারবেন। বিভিন্ন কোম্পানীর পন্সার করেও আয় করতে পারবেন। এছাড়া আপনার কোন প্রোডাক্ট থাকলে তা এতে পাবলিশ করেও আয় করতে পারেন। তার জন্য কি করতে হবে। আগে আপনার একটি ভালো মানের ব্লগ সাইট তৈরি করতে হবে। তাতে প্রচুর পরিমানে ভিজিটর আসতে হবে। তখন তা থেকে আয় করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করতে চাইলে এই লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/website/

ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ওয়েবসাই বা ব্লগসাইট তৈরি করা যায় জানতে হলে লিংকে ক্লিক করুন : https://www.ictcorner.com/website/

৫. কন্টেন্ট রাইটিং :

৫. কন্টেন্ট রাইটিং :

আপনি যদি কোন বিষয়ে ভালো কন্টেন্ট বা আর্টিকেল লিখতে পারেন তাহলে ওয়ার্ডপ্রেস সাইটে লেখালেখি করে আয় করতে পারেন। অনলাইনে বিভিন্ন সাইট গুলোতে কন্টেন্ট রাইটিংয়ের কাজ পাওয়া যায়। সে গুলোতে লেখালেখি করে ভালো পরিমান আয় করতে পারেন। বিশেষ করে আপনার যদি ইংরেজিতে ভালো আর্টিকেল লেখার অভ্যাস থাকে তাহলে সোনায় সোহাগা। কারন ইংরেজী আর্টিকেলের প্রচুর চাহিদা। এছাড়া বাংলায় আর্টিকেল লিখেও আয় করতে পারেন। তাই কন্টেন্ট রাইটিং করেও আয় করতে পারেন।

৬. কাস্টম ডিজাইন সাইট তৈরি :

ওয়ার্ডপ্রেস শিখে কাস্টম ডিজাইন সাইট তৈরি করেও আয় করতে পারেন। এর জন্য আপনাকে কঠিন পরিশ্রম করতে হবে। এর জন্য আপনাকে শিখতে হবে HTML, CSS, J Query, JAVASCRIPT, PHP, MY SQL সহ ওয়ার্ডপ্রেসের বিভিন্ন ফাংশন ও ফিল্টার বিষয়। এ গুলো শিখেও কাস্টম ডিজাইন সাইট তৈরি করেও আয় করতে পারেন।

৭. ই-কমার্স সাইট তৈরি করে আয় :

বর্তমানে বিশ্বে ই-কমার্স ব্যবসা খুব জনপ্রিয় হয়ে উঠছে। তাই ই-কমার্স সাইট তৈরির কদর বেশ বাড়ছে। ওয়ার্ডপ্রেসে শফিফাই বা উকমার্স এর মাধ্যমে আপনি ই-কমার্স সাইট তৈরি করে আয় করতে পারেন। অনলাইনে বড় বড় সাইট গুলোতে ই-কমার্স সাইট তৈরি অফার প্রচুর পাওয়া যায়। সে গুলোতে কাজ করে দিয়ে প্রচুর আয় করতে পারেন। বর্তমানে বাংলাদেশেও ই-কমার্স সাইট তৈরির প্রচুর চাহিদা বাড়ছে। আপনিও চাইলে সহজে ওয়ার্ডপ্রেস শিখে ই-কমার্স সাইট তৈরি করে দিয়ে আয় করতে পারেন। এছাড়া আপনি নিজেও একটি ই-কমার্স সাইট তৈরি করে একজন উদ্দোক্তা হিসাবে কাজ করতে পারেন।

পরিশেষে কথা হচ্ছে ওয়ার্ডপ্রেস কি ? ওয়ার্ডপ্রেস সফটওয়ার হচ্ছে ওয়েবসাইট তৈরির একটি সহজ মাধ্যম। এটা দিয়ে আপনি সহজে একটি ওয়েবসাইট বা ব্লগসাইট বা ই-কমার্স সাইট তৈরি করতে পারেন। এছাড়া ওয়ার্ডপ্রেস ভালো ভাবে শিখে থিম ডিভলোপমেন্ট, প্লাগিন ডিভলোপমেন্ট এবং থিম কাস্টমাইট করে আয় করতে পারেন। অনলাইনে বড় বড় সাইট গুলোতে ওয়ার্ডপ্রেসের প্রচুর কাজ পাওয়া যায়। সাইট গুলো হচ্ছে আপওয়ার্ক , ফাইবার, ফ্রিলান্সার, গুরু সহ বিভিন্ন সাইট রয়েছে। এগুলোতে ওয়ার্ডপ্রেসের প্রচুর কাজ পাওয়া যায়। এগুলোতে কাজ করে প্রচুর পরিমানে আয় করতে পারেন।

Related posts

One Thought to “ওয়ার্ডপ্রেস কি এবং ওয়ার্ডপ্রেস (WordPress) থেকে আয় করার ৭টি দারুন কৌশল”

Leave a Comment