“অনলাইন ইনকাম কি ? অনলাইনে ইনকাম করার সেরা ওয়েব সাইট ৫টি”

অনলাইন ইনকাম বর্তমান প্রজন্মের কাছে এক সোনার হরিন। বর্তমান চাকুরীর বাজর খুব দুর্মূল্য। চাকুরী পাওয়াটা খুব কঠিন। চাকুরী পেতে গেলে ১৫ থেকে ২০ লাখ টাকা ঘুষ দিতে হয়। নতুবা যাদের মামা খালু আছে তাদের জোরে অনেক কষ্টে চাকুরী জোটে। ১০টা টু ৪টা পর্যন্ত অন্যের অধীন হয়ে কাজ করতে হয়। নিজের কোন স্বাধীনতা থাকে না। আপনি যদি স্বাধীন ভাবে কাজ করতে চান তাহলে অনলাইনে কাজ করতে পারেন। তাই আপনি চাকুরীর পেছনে না ছুটে ঘরে বসে অনলাইনে বিনা ঘুষে চাকুরী করতে পারেন। এর জন্য আপনাকে কি করতে হবে ? যে কোন একটি কাজের স্কীল বা দক্ষতা অর্জন করতে হবে। আপনাকে ২০ বছর লেখা পড়া শেষে চাকুরীর যোগ্যতা অর্জন করতে হয়। কিন্তু অনলাইন থেকে ইনকাম করতে হলে আপনাকে কোন প্রতিষ্ঠান থেকে ৩ থেকে ৬ মাসের যে কোন একটি কোর্স করতে হবে। কোর্স সমূহ হচ্ছে ওয়েব ডিজাইন, ওয়েব ডিভোলপ, এস ই ও, গ্রাফিক্স ডিজাইন, ফেসবুক মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, ভিডিও এডিটিং, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি বিষয়। এই বিষয় গুলোর মধ্যে যে কোন একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারলে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

অনলাইন ইনকাম কি :

অনলাইন ইনকাম হচ্ছে ইনটারনেট ব্যবহার করে যে কোন একটি কাজের মাধ্যমে যে ইনকাম করা যায় তাকে অনলাইন ইনকাম বলে। অনলাইনে ইনকাম করতে হলে যে কোন একটি ডিভাইস থাকতে হবে। যেমন : কম্পিউটার, ল্যাপটপ বা এন্ড্রোয়েট মোবাইল ফোন থাকতে হবে। এ গুলোর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। সহজ ভাবে বলা যায়, বিভিন্ন ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে যে ইনকাম করা হয় তাকে অনলাইন ইনকাম বলে। অনলাইনে ইনকাম করার বিভিন্ন ওয়েব সাইট রয়েছে। সেই সাইট গুলোতে রেজিষ্ট্রেশন করে সংশ্লিষ্ট নিয়ম ফলো করে ইনকাম করতে পারবেন।

অনলাইনে ইনকাম করার সেরা ওয়েব সাইট ৫টি :

অনলাইনে ইনকাম করার হাজারো ওয়েব সাইট রয়েছে। অসংখ্য কাজ রয়েছে, কাজের কোন অভাব নেই। শুধু কাজ জানা থাকতে হবে, কাজের সঠিক দক্ষতা থাকেতে হবে। কাজের দক্ষতা থাকলে সে গুলোতে বিভিন্ন রকমের কাজ করে ইনকাম করতে পারবেন। অনলাইনে লক্ষ লক্ষ ওয়েব সাইটের মধ্যে ৫টি ওয়েব সাইট সম্পর্কে আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করবো।

১. গুগুল এডসেন্স : ( https://www.google.com/adsense/ )

গুগুল ডট কম এর নাম ‍শুনে নাই এমন মানুষ পাওয়া কঠিন। গুগুল হচ্ছে বিশ্বের সেরা ওয়েব সাইট। এই গুগুলের একটি পার্ট বা অংশ হচ্ছে গুগুল এডসেন্স। গুগুল এডসেন্স থেকে ইনকাম করা যায়। তবে গুগুল এডসেন্স থেকে ইনকাম করতে হলে কিছু নিয়ম বা নীতিমালা ফলো করতে হবে। সেই নিয়ম গুলো অনুসরন করে আপনি ইনকাম করতে পারবেন। গুগুল এডসেন্স থেকে ইনকাম করার পূর্ব শর্ত হলো আপনার একটি ব্লগসাইট বা ওয়েবসাইট থাকতে হবে। ব্লগসাইট বা ওয়েব সাইটে কম পক্ষে ২০ থেকে ২৫টি ইউনিক আর্টি কেল থাকতে হবে। ওয়েব সাইটের বয়স ১ মাস হতে হবে। ওয়েব সা্ইটে প্রচুর ভিজিটর থাকতে হবে। মূল কথা হচ্ছে গুগুল এডসেন্সের নিয়ম মেনে ব্লগসাইট বা ওয়েব সাইট তৈরি করতে হবে। তাহলে গুগুল এডসেন্স আপনার সাইটকে এপ্রোভ করবে। এপ্রোভ হলে গুগুল এডসেন্স আপনাকে একটি কোড দিবে। সেই কোড আপনার সাইটের মধ্যে বসাতে হবে। তাহলে আপনার সাইটে এড শো করতে থাকবে। এই এডে কেউ ক্লিক করলে আপনার ইনকাম হতে থাকবে। গুগুল এডসেন্স সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের লিংকটি ফলো করুন। লিংকটি হলো – https://www.ictcorner.com/adsense/

২. ইউটিউব ডট কম : ( https://www.youtube.com/ )

ইউটিউব ডট কম হচ্ছে গুগুলের পরেই স্থান। ইউটিউব হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ওয়েব সাইট। ইউটিব একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। এখানে বিভিন্ন রকমের ভিডিও আপলোড করা হয়। যা দেখে মানুষ আনন্দ পায়, বিভিন্ন তথ্য জানতে পারে, বিভিন্ন জ্ঞান মুলক শিক্ষা লাভ করতে পারে। ইউটিউব চায় এই সমস্ত ভিডিও দেখে মানুষ উপকৃত হোক এবং বিনিময়ে ইউটিউবাররা কিছু বিনিফিটেড হোক বা ইনকাম করুক। ইউটিউবের কিছু নিয়ম বা নীতিমালা রয়েছে। সে নীতিমালা অনুসরন করে ভিডিও আপলোড করতে পারলে যে কেউ ইউটিউব থেকে ইনকাম করতে পারবে। তাই আপনি একটি ইউটিউব চ্যানেল তৈরি করুন এবং নিজের তৈরি ভিডিও আপলোড করুন। আপনার চ্যানেলে যখন এক হাজার সাবস্ক্রাইবার হবে এবং ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম হবে তখন আপনার চ্যানেল মনিটাইজের জন্য আবেদন করতে হবে। আপনার চ্যানেল মনিটাইজেশন হলে চ্যানেলে এড শো করবে। এই এড গুলোতে কেউ ক্লিক করলে আপনার চ্যানেল থেকে ইনকাম হতে থাকবে। ইউটিউব চ্যানেল কিভাবে তৈরি করবেন জানতে হলে এই লিংক ফলো করুন। লিংটি হলো – https://www.ictcorner.com/youtube-channel/

৩. ফেসবুক ডট কম : ( https://www.facebook.com/ )

ফেসবুক হচ্ছে সোসাল মিডিয়া সাইট গুলোর মধ্যে অন্যতম। ফেসবুকে তরুন, যবুক, বৃদ্ধ সব শ্রেনির লোকের আগমন ঘটে। ফেসবুকে মোটামুটি সব শ্রেনির লোক বিচরন করে থাকে। কিন্তু বেশির ভাগ মানুষই জানে না ফেসবুক থেকে কিভাবে ইনকাম করতে হয়। আপনি কি জানেন ফেসবুক থেকে কিভাবে ইনকাম করা যায় ? আসুন জেনে নেই কিভাবে ফেসবুক থেকে ইনকাম করা যায়। ফেসবুক থেকে ইনকাম করতে হলে ফেসবুকে আপনার আইডি থাকতে হবে। সেই আইডির আন্ডারে একটি ফেসবুক পেজ থাকতে হবে এবং একটি ফেসবুক গ্রুপ খুলতে হবে। এই ফেসবুক পেজে এবং ফেসবুক গ্রুপে আর্টিকেল পোস্ট করতে হবে এবং ভিডিও আপলোড করতে হবে। আপনার পেজে এবং গ্রুপে প্রচুর ফ্যান ফলোয়ার বাড়াতে হবে। আপনার পেজে যখন প্রচুর ভিজিটর আসবে তখন আপনার প্রোডাক্ট বা পন্য বিক্রি করে ইনকাম করতে পারবেন। ফেসবুক পেজ কিভাবে তৈরি করবেন এবং ফেসবুক গ্রুপ কিভাবে তৈরি করবেন জানতে হলে এই লিংটি ফলো করুন। লিংকটি হলো – https://www.ictcorner.com/facebook-marketing/

৪. ফাইবার ডট কম : ( https://www.fiverr.com/ )

বর্তমান প্রজন্মের কাছে ফাইবার ডট কম খুব জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট। ফাইবার ডট কম সাইটে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায়। ফাইবার ডট কমে অসংখ্য কাজ পাওয়া যায়। হাজার হাজার ফ্রিল্যান্সাররা ফাইবার ডট কমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করছে। এখানে কাজ করতে হলে প্রথমে আপনার নিজের নামে একটি প্রফাইল খুলতে হবে। তারপর গিগ তৈরি করতে হবে। আপনি যে কাজ গুলো করতে পারেন সেই কাজের গিগ তৈরি করে পাবলিশ করতে হবে। গিগ দেখে ক্লাইন্ট আপনাকে কাজের অফার করবে। তখন ক্লাইন্টের নির্দেশনা মোতাবেক কাজ করে জমা দিতে হবে। বিনিময়ে নির্দিষ্ট পরিমান ইনকাম করতে পারবেন। এভাবে ফাইবার থেকে ইনকাম করতে পারবেন।

পড়ুন :

কিভাবে ফাইবারে প্রোফাইল তৈরি করবেন

কিভাবে ফাইবারে গিগ তৈরি করবেন

৫. আপওয়ার্ক ডট কম : ( https://www.upwork.com/ )

আপওয়ার্ক ডট কম একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েব সাইট। এ সাইট থেকেও হাজার হাজার ফ্রিল্যান্সাররা ইনকাম করছে। আপনার যদি কাজ জানা থাকে তাহলে এ সাইট থেকে ইনকাম করতে পারেন। তবে প্রথমে আপনাকে আপওয়ার্কে সঠিক ভাবে প্রফাইল খুলতে হবে। তারপর কাজের জন্য বিড করতে হবে। আপনি যে কাজ জানেন সে কাজের জন্য বিড করুন এবং আপনার কাজের সেম্পল আপলোড করে সাবমিট করুন। তারপর ক্লাইন্ট আপনার কাজের জন্য অফার করবে এবং চুক্তিবদ্ধ হবে। ক্লাইন্টের নির্দেশনা মোতাবেক কাজ করে জমা দিলে আপনি নির্দিষ্ট পরিমান পেমেন্ট পেয়ে যাবেন। এভাবে আপওয়ার্ক থেকে ইনকাম করতে পারেন। আপওয়ার্কে কাজ করতে হলে বিড করার সময় কভার লিটারটি সঠিক মতো লিখতে হবে এবং সংশ্লিষ্ট কাজের সেম্পল আপলোড করে সাবমিট করতে হবে।

পড়ুন :

মাইক্রো জব সাইট থেকে ইনকাম করুন।

ঘরে বসে অনলাইন থেকে ইনকাম করুন।

শেষ কথা :

পরিশেষে কথা হচ্ছে অনলাইন ইনকাম করার অসংখ্য সাইট রয়েছে। তার মধ্যে এই ৫টি সাইট হলো সেরা। এই সাইট গুলোতে অসংখ্য কাজ পাওয়া যায়। যেমন : লগো ডিজাইন, ওয়েব ডিজাইন, ব্যানার ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিভোলপ, এস ই ও, ডিজিটাল মার্কেটিং প্রভৃতি কাজ পাওয়া যায়। এই কাজ গুলোর সঠিক স্কীল থাকলে আপনি অনায়াসে কাজ গুলো করতে পারবেন। এছাড়া ব্লগিং করে এবং ভিডিও কন্টেন্ট তৈরি ইনকাম করতে পারবেন। বড় কথা হলো এই সাইট গুলোতে পেমেন্টের নিশ্চয়তা 100 %। টাকা আপনি ব্যাংকে ট্রানেস্ফারের মাধ্যমে উইথড্রো করতে পারবেন। বন্ধুরা আজ এই পর্যন্ত । আর্টিকেলটি পড়ে বুঝতে সমস্যা হলে কমেন্টস করবেন। আশা করি উত্তর পাবেন। ধন্যবাদ।

Related posts

Leave a Comment